পাটুরিয়া ফেরিঘাট ঢাকামুখী যাত্রীদের চাপে জনসমুদ্রে পরিণত

পাটুরিয়া ফেরিঘাট ঢাকামুখী যাত্রীদের চাপে জনসমুদ্রে পরিণত

শেয়ার করুন

image
।। মোঃ সোহেল রানা, মানিকগঞ্জ ।।

লকডাউনের মধ্যেই আগামীকাল রপ্তানিমুখী শিল্প-কারখানা খোলার সরকারি ঘোষণার পর ঈদের ছুটিতে বাড়ি ফেরা কর্মজীবী মানুষ গতকাল বিকেল থেকেই নিজ কর্মস্থলে ফিরতে ভীড় করছে দক্ষিণবঙ্গের ২১ জেলার মানুষের প্রবেশদ্বার হিসেবে খ্যাত মানিকগঞ্জের পাটুরিয়া -দৌলতদিয়া নৌ-রুটের পাটুরিয়া ফেরিঘাটে।

আজ শণিবার সকাল থেকেই দৌলতদিয়া ঘাট থেকে ছেড়ে আসা ফেরিগুলোতে যাত্রীদের উপচে পড়া ভীড় দেখাযায়। সকালের দিকে নৌ-রুটে ৬ টি ফেরি চলাচল করলেও, দুপুর ১২ টার পর যাত্রীর চাপ সামাল দিতে আরও ৯ টি ফেরি বহরে যুক্ত করে মোট ১৫ টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

এদিকে দৌলতদিয়া প্রান্ত থেকে ফেরিতে পার হয়ে আসা ঢাকামুখী যাত্রীর চাপে জনসমুদ্রে পরিণত হয়েছে পাটুরিয়া ফেরিঘাট এলাকার বাসটার্মিনাল। কিন্তু লকডাউনের কারনে গণ পরিবহন চলাচল বন্ধ থাকায় ঘাটে দেখা দিয়েছে পরিবহন সংকট। উপায়ন্ত না পেয়ে কেউ ভ্যানে করে, কেউ অটোরিকশা, সিএনজি, পিকাপ ভ্যান, মটর সাইকেল আবার কেউ পায়ে হেটেই যাচ্ছে কর্মস্থলে। এতে করে যাত্রীদের গন্তব্যে পৌছাতে যেমন চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ঠিক তেমনি স্বাভাবিক সময়ের চেয়ে ৭-৮ গুন বেশী ভাড়া দিয়ে ফিরতে হচ্ছে তাদের। যাত্রীদের অভিযোগ কতৃপক্ষের এমন হঠকারি সিদ্ধান্তের কারনে ভোগান্তি নিয়ে বাড়তি ভাড়া দিয়ে ফিরতে হচ্ছে তাদের। এছাড়া এসময় গণ পরিবহন চলাচল না করায় রোদেপুড়ে বৃষ্টিতে ভিজে কর্মস্থলে ফেরা মানুষের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি ।

শিবালয় থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির জানিয়েছে, রপ্তানিমুখী শিল্প কারখানা খুলে দেওয়ায় ঘাটে ঢাকামুখী যাত্রীদের প্রচুর চাপ রয়েছে। তবে লকডাউনের কারনে গণপরিবহন বন্ধ থাকায় ঘাটে পরিবহন সংকট দেখাদিয়েছে। হাজার হাজার মানুষ ঘাটে অপেক্ষা করছে পরিবহনের জন্য। তবে ঘাটে যাত্রীদের নিরাপত্তায় সার্বক্ষণিক নজরদারি চালিয়ে যাচ্ছে শিবালয় থানা পুলিশ।