পদ্মা সেতুর উজানে ব্যাপক ভাঙন

পদ্মা সেতুর উজানে ব্যাপক ভাঙন

শেয়ার করুন

Munshiganj+Pic+15শরীয়তপুর প্রতিনিধি :

নির্মাণাধীন পদ্মা সেতুর ভাটিতে, শরীয়তপুর অংশে ব্যাপক ভাঙনের সঙ্গে সঙ্গে উজানের মাদারীপুর অংশের ৩টি চর-ইউনিয়নেও ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। পদ্মা সেতুর নদীশাসন বাঁধের বাইরের অংশের ভাঙন প্রতিরোধেরও দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা। তবে, পানি উন্নয়ন বোর্ড বলছে, পদ্মার ভাঙন সেতুর নির্মাণকাজের উজানে হওয়ায় সেতু কর্তৃপক্ষের সিদ্ধান্ত ছাড়া কোনো বাঁধ বা স্থাপনা নির্মাণ সম্ভব নয়।

পদ্মার ভয়াবহ ভাঙনে বিলীন হয়ে গেছে, মাদারীপুর জেলার শিবচরের পদ্মার চর এলাকার বেশ কিছু স্কুল-কলেজ-মাদ্রাসা, স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি ক্লিনিক, ব্রিজ-কালভার্ট, হাটবাজারসহ কয়েক কিলোমিটার রাস্তা। নদী বেষ্টিত চরজানাজাত ইউনিয়ন এবং বন্দরখোলা ও সন্নাসীরচর ইউনিয়নের বিস্তীর্ণ এলাকাও অস্তিত্ব সংকটে।

ভাঙনের ভয়াবহতায়, অনেক স্থাপনা সরানোও সম্ভব হয়নি। পৈত্রিক ঠিকানা হারিয়ে, এলাকাছাড়া অনেক পরিবার। বিকল্প জায়গায় কোনো রকমে চলছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পাঠদান।

ভাঙন রোধের কাজ চলছে। তবে মাদারীপুরে পদ্মার যে অংশ ভাঙন-কবলিত, তা পদ্মা সেতুর নির্মাণকাজের উজানে হওয়ায়, সেতু কর্তৃপক্ষের সিদ্ধান্ত ছাড়া কোনো বাঁধ বা স্থাপনা নির্মাণ করা সম্ভব নয় বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

পদ্মা সেতুর নির্মাণকাজের জন্য নদীশাসন বাঁধের বাইরের অংশে যে ব্যাপক ভাঙন, আগে তাকে প্রতিরোধ করা হলে, জীবন ও জনপদ বাঁচতো বলে মানুষের বিশ্বাস।