নড়াইল শহরের মধ্যদিয়ে ফোর লেন সড়ক বাস্তবায়ন নিয়ে  যা হচ্ছে

নড়াইল শহরের মধ্যদিয়ে ফোর লেন সড়ক বাস্তবায়ন নিয়ে  যা হচ্ছে

শেয়ার করুন
নড়াইল শহরের মধ্যদিয়ে ফোরলেন সড়ক বাস্তবায়নের পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীরা।smart
নড়াইল শহরের মধ্যদিয়ে ফোরলেন সড়ক বাস্তবায়নের পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীরা।

।। কার্ত্তিক দাস,নড়াইল ।।

 সকাল ৮টা বাজার আগেই শহরের রূপগন্জ বাজার এলাকাসহ প্রেসক্লাব চত্বরে অর্ধ শতাধিক পুলিশ দেখে সাধারণ মানুষ,পথচারিসহ ছোট ছোট যানচালকরা হতবাক হয়ে পড়েন। বেলা ১০টা বাজার আগেই ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে নড়াইল-যশোর সড়কের রূপগন্জ চৌরাস্তা মোড়ে মানববন্ধনে দাড়িয়ে পড়েন। অপর দিকে রূপগন্জ বাজারের ব্যবসায়ীরাও অনুরূপ কর্মসূচি পালন করে।

শহরের মধ্য দিয়ে ফোরলেন সড়ক নির্মাণের পক্ষে-বিপক্ষে পাল্টা-পাল্টি মানববন্ধন করার চেষ্টা করলে পুলিশ তা ভন্ডুল করে দিয়েছে।  আজ সোমবার বেলা ১১টায় নড়াইল-যশোর সড়কের প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

ফোর লেন সড়ক বাস্তবায়নের পক্ষে নেতৃত্বে ছিলেন, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা নড়াইল-২ আসনের সাংসদ গোলাম মোর্তজা স্বপন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি সরদার আলমগীর হোসেন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো.তারিকুল ইসলাম,সাধারণ সম্পাদক এস,এম পলাশ,জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রকিবুজ্জামান পলাশ,জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ আশরাফুজ্জামান মুকুল,সাবেক সাধারণ সম্পাদক নিলয় রায় বাধন প্রমুখ।

শহরের মধ্য দিয়ে ফোর লেন সড়ক না করার পক্ষে নেতৃত্ব দেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও চেম্বার অব কমার্সের সভাপতি মো.হাসানুজ্জামান হাসান,জেলা যুবলীগের আহবায়ক মো.ওয়াহিদুজ্জামান ও রূপগন্জ বাজার ব্যবসায়ী সমিতির আহবায়ক সিকদার নজরুল ইসলাম,ব্যবসায়ী নেতা বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদসহ প্রমুখ।

এ সময় উভয় পক্ষের শ্লোগানকে কেন্দ্র করে উত্তেজনা দেখা দিলে সড়ক বাস্তবায়নের পক্ষের লোকজন ব্যবসায়ী ওয়াহিদুজ্জানের জীপ গাড়ী ভাংচুর করে।

জেলা প্রশাসক মো.হাবিবুর রহমান এবং পুলিশ সুপার প্রবীর কুমার রায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নিজেরাই উভয় পক্ষের লোকজনকে সড়ক ধেকে সরাতে ব্যস্ত হয়ে পড়েন এবং নিজেরাই ব্যানার ধরে টানাটানি করেন। প্রশাসন এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে সক্ষম হন।

ব্যবসায়ীদের ওপর হামলা ও গাড়ী ভাংচুরের প্রতিবাদে ব্যবসায়ীরা সোমবার দিনব্যাপী ধর্মঘট পালন করে। ব্যবসায়ী নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন।

আপর দিকে জেলার সকল উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নের দাবিতে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করে জেলা স্বেচ্ছাসেবক লীগ,জেলা ও সদর উপজেলা ছাত্রলীগ।

জানতে চাইলে জেলা যুবলীগের আহবায়ক মো.ওয়াহিদুজ্জামান বলেন,নড়াইলের মানুষকে অপব্যাখ্যা দিয়ে ভুল বোঝানো হয়েছে যে পদ্মাসেতু পার হয়ে ভাটিয়াপাড়া-কালনা-লোহাগড়া-নড়াইল-যশোর হয়ে বেনাপোল পর্যন্ত জাতীয় মহাসড়ক নির্মাণ প্রকল্প বাস্তবায়ন হতে চলেছে। সে কারণে নড়াইল শহরের মধ্যদিয়ে ফোরলেন সড়ক নির্মাণের প্রস্তাব করা হয়েছে। অথচ পদ্মাসেতু প্রকল্পের ৬ লেন সড়ক ভাঙ্গা থেকে ভাটিয়াপাড়া-লোহাগড়া-নড়াইল (শহরের দক্ষিণ পাশ দিয়ে) –যশোর হয়ে বেনাপোল পর্যন্ত নির্মাণ করা হবে। এছাড়া শহরের মধ্য দিয়ে প্রস্তাবিত ৫ দশমিক ৮০ কিলোমিটার ফোর লেন সড়কের চিত্রা নদীর অংশে কোন সেতুর প্রস্তাব নেই এবং চিত্রা নদীর ওপর নির্মিত শেখ রাসেল সেতুর পশ্চিম প্রান্ত থেকে যশোর অভিমুখি ১ দশমিক ২০ কিলোমিটার সড়ক ১০ দশমিক ৩০ কিলোমিটার প্রস্থ ও বাকি ৪ দশমিক ৬০ কিলোমিটার সড়ক ১৯ দশমিক ৪৫ কিলোমিটার প্রস্থ করে নির্মাণের প্রস্তাব করেছে সড়ক ও জনপথ বিভাগ।

উল্লেখ্য শহরের মধ্যদিয়ে ফোর লেন সড়ক নির্মাণ প্রকল্প বাস্তবায়ন না করার পক্ষে গত শনিবার রাত ৮টায় স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে এক সভার আয়োজন করা হয়। ওই সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস বোস,জেলা পরিষদ চেয়ারম্যান মো.সোহরাব হোসেন বিশ্বাসসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সভায় শহরে মানববন্ধন কর্মসূচি আয়োজনের সিদ্ধান্ত হয়।

পরিকল্পনা কমিশন সূত্রমতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে প্রস্তাব করা হয়েছে নড়াইল শহরাংশের জাতীয় মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন শীর্ষক এই প্রকল্প। আর এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৭৯ কোটি ৯৮ লাখ ৯০ হাজার টাকা। সংশ্লিষ্টরা মনে করছেন প্রকল্পটি বাস্তবায়ন করা গেলে নড়াইল শহরের সড়ক প্রশস্ত করার মাধ্যমে যানজট নিরসন এবং এই মহাসড়ক ব্যবহারকারীদের উৎপাদনশীলতা বাড়ানো সম্ভব হবে।

NARAIL PIC (বিপক্ষে)-02পরিকল্পনা কমিশনের সূত্রে আরো জানা যায়, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ১৪ জানুযারি অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে প্রকল্পটি উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের ৩০ জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর।

প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, ভাটিয়াপাড়া-কালনা-লোহাগড়া-নড়াইল-যশোর মহাসড়কের নড়াইল শহরাংশটি ৫ দশমিক ৫০ মিটার চওড়া। সড়কটির দুই পাশে স্কুল, কলেজ, মাদরাসা, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, ব্যবসা প্রতিষ্ঠান, হাট-বাজার, গ্রোথ সেন্টার ইত্যাদি অবস্থিত। ফলে খুলনা বা বেনাপোল থেকে ঢাকার পথে সড়কের এই অংশটিতে সার্বক্ষণিক যানজট লেগেই থাকে। এ কারণেই নড়াইল শহরাংশের ৫ দশমিক ৭৯১ কিলোমিটার সড়ক প্রশস্ত ও মজবুত করতে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ থেকে প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্রে আরো বলেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের জুনের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য নিয়ে সম্পূর্ণ সরকারি অর্থায়নে প্রকল্পটি প্রস্তাব করা হয়েছিল। এতে ব্যয় ধরা হয়েছিল ১৭৫ কোটি ১২ লাখ টাকা। পরে প্রস্তাবিত প্রকল্পটির ওপর গত ১৪ জানুয়ারি পিইসি সভা অনুষ্ঠিত হয়। ওই সভার সিদ্ধান্ত ও পরিদর্শন কমিটির প্রতিবেদন অনুযায়ী সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুণর্গঠন করেছে। পরিদর্শন কমিটির প্রতিবেদন অনুযায়ী পুণর্গঠিত ডিপিপিতে ৫ দশমিক ৭৯১ কিলোমিটার সড়ককে চার লেনে উন্নীত করতে মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৭৯ কোটি ৯৮ লাখ ৯০ হাজার টাকা।

প্রকল্পের মূল কার্যক্রমের আওতায় প্রথমত সড়কটির ৫ দশমিক ২১ কিলোমিটার অংশ চার লেনে উন্নীত করে পুণঃনির্মাণ করা হবে। এছাড়া ৭৭ কিলোমিটার সড়ক মজবুত ও প্রশস্ত করা হবে। এর মধ্যে ৫ দশমিক ২৯১ কিলোমিটার হার্ড শোল্ডার ও ৫ দশমিক ৭৯১ কিলোমিটার সার্ফেসিং করা হবে। এছাড়া ২ লাখ ৩০ হাজার ৯০৮ দশমিক ৭১ ঘনমিটার সড়ক বাঁধে মাটির কাজ, আরএইচডি সড়কের সঙ্গে সংযুক্ত টি-জাংশন সড়ক উন্নীতকরণ, একটি ৩১ দশমিক ৮২৮ মিটার পিসি গার্ডার সেতু পুণঃনির্মাণ, দুইটি আরসিসি বক্স কালভার্ট পুনঃনির্মাণ, আরসিসি বক্স ড্রেন কাম ফুটপাথ নির্মাণ ও ইন্টার-সেকশন ডেভেলপমেন্ট করা হবে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ জানান, প্রকল্পটি বাস্তবায়ন করা হলে নড়াইল শহর যানজট নিরসন হবে। পাশাপাশি নড়াইল জেলা সদরের সঙ্গে খুলনা, বেনাপোল ও যশোর জেলার যোগাযোগ নিরবিচ্ছন্ন ও নিরাপদ হবে। যানজট না থাকলে স্থানীয়দের যে শ্রমঘণ্টা বেঁচে যাবে, তাতে বাড়বে উৎপাদনশীলতা। প্রকল্প এলাকার আর্থসামজিক ব্যবস্থারও উন্নয়ন হবে।