সার নেই কোথাও, নড়াইলে সার সংকটে কৃষক দিশেহারা

সার নেই কোথাও, নড়াইলে সার সংকটে কৃষক দিশেহারা

শেয়ার করুন
Euria
ছবি-প্রতিকী

।। নড়াইল সংবাদদাতা ।।
নড়াইলে ইউরিয়া সারের সংকট দেখা দিয়েছে। সরকারি সার গোডাউনসহ খোলা বাজারে পাওয়া যাচ্ছে না ইউড়িয়া,নন ইউরিয়া টিএসপি, এমওপি। এতে রোপা আমন, চলমান সবজি, শীতকালীণ সবজিসহ মৎস্য চাষীরা বিপাকে পড়েছেন। খোলা বাজারে কিছু সার পাওয়া গেলেও কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেশি দামে কিনতে হচ্ছে কৃষকদের।
জানতে চাইলে জেলা সার ও বীজ কমিটির সদস্য সচিব ও নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন, আগষ্ট মাসে জেলায় ৩ হাজার ১০১ মেট্রিকটন ইউরিয়া সারের চাহিদাপত্র পাঠানো হলে বরাদ্দ পাওয়া গেছে ১ হাজার ৯৯৩ মেট্রিকটন। উত্তোলন করা হয়েছে ১ হাজার ৩৫০ টন। বাকি সার উত্তোলণের জন্য ডিলাররা চাহিদাপত্র ও টাকা জমা দিয়েছেন। এক সপ্তাহের মধ্যে চাহিদাকৃত সার বরাদ্দ পাওয়া যাবে বলে আশা করছি। তিনি বলেন,ইউরিয়া বা নন ইউরিয়া সারের সংকটের অভিযোগ কেউ করেনি। তবে কার্গো সংকটে মংলা বন্দর থেকে নওয়াপাড়া এবং সেখান থেকে যশোর বাফার গুদামে সার এসে পৌছাতেদেরি হচ্ছে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন,সার মজুদ কিংবা অন্য জেলায় পাচারের কোন সুযোগ নেই।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,জেলায় ৩৯টি ইউনিয়ন ৩টি পৌর সভায় মোট ৪২ জন বিসিআইসি ডিলার এবং ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে একজন করে সাব ডিলার রয়েছে। কৃষকদের চাগিদানুযায়ী বছরের তিনটি মওসুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সারের চাহিদা দিয়ে থাকেন। চাহিদানুযায়ী বিসিআইসি ডিলাররা যশোর বাফার গুদাম থেকে ইউরিয়া এবং বিএডিসি নড়াইলের গুদাম থেকে নন ইউরিয়া সার উত্তোলনের মাধ্যমে বিক্রি করে থাকেন। সারা দেশে বিএডিসির ডিলাররা নন ইউরিয়া সার বিক্রি করতে পারলেও নড়াইলের বিএডিসি ডিলাররা নন ইউরিয়া সার বিক্রি করতে পারেন না। নড়াইলে বিএডিসি সার ডিলার রয়েছেন ১৮ জন।
কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,জেলায় এবার ৪২ হাজার ২৫ হেক্টর জমিতে রোপা আমনের চাষ হয়েছে। রোাপা আমনের বীজতলা তৈরি,চারা রোপনসহ ধান চাষের কয়েকটি পর্যায়ে,শাক-সবজি ও মৎস্য চাষে ইউরিয়া,টিএসপি, ও এমওপি সার প্রয়োজন হয়।
কৃষখদের সঙ্গে কথা বলে জানা গেছে,,আগষ্টের মাঝামাঝি থেকে সেপ্টেম্বর মাস জুড়ে আমন ধান রোপন করার সময় ইউরিয়া সার খুবই জরুরি। কিন্তু জেলার কোন উপজেলা এবং ইউনিয়নে এই সার পাওয়া যাচ্ছে না। খুচরা বাজারে ৫০ কেজি ওজনের প্রতি বস্তা টিএসপি ১ হাজার ১০০ টাকা,এমওপি ৭৫০ টাকা এবং ইউরিয়া সার ৮০০ টাকা দরে বিক্রি করার কথা। সেখানে প্রতি বস্তায় ৫০ থেকে ১০০ টাকা বেশি দামে বিক্রি করা হচ্ছে।
নড়াইল পৌর সভার দূর্গাপুর গ্রামের কৃষক গোবিন্দ বিশ্বাস বলেন,শহরের খুচরা সারের দোকানগুলোতে ইউরিয়া ও নন ইউরিয়া সার পাওয়া যাচ্ছে না। কোথাও পাওয়া গেলেও কেজিতে ৫ থেকে ১০ টাকা বেশি দামে কিনতে হচ্ছে।
জেলার কালিয়া উপজেলার পাটেশ্বরি গ্রামের কৃষক হাদিয়ার শেখ বলেন পাচগ্রাম,চাচুড়ি ইউনিয়নের কোন দোকানে সার পাওয়া যাচ্ছে না। কৃষি বিভাগের ধানের লক্ষমাত্রা এবার অর্জিত না হবার সম্ভাবনা রয়েছে।
লোহাগড়া উপজেলার নলদী ইউনিয়নের মিঠাপুর বাজারের সাব ডিলার সফিয়ার রহমান জানান,ডিলাররা আমাদের ১৫ দিন কোন সার দিচ্ছেন না। শুনেছি রাতের আধারে তারা বেশি দামে সার অন্যত্র বিক্রি করে দিচ্ছেন।
নাম প্রকাশ না করার শর্তে নড়াইলে কর্মরত একজন উপ-সহকারি কৃষি কর্মকর্তা জানান,বাজারে খরিপ-১ মওসুমের চেয়ে খরিপ-২ মওসুমের সার কম বিক্রি হয়। এ কারণে বেশিরভাগ ডিলাররা বাফার গুদাম থেকে সার উত্তোরন করে ওখানেই বিক্রি করে দিয়ে আসেন।
নড়াইল বিএডিসির উপ-সহকারি পরিচালক সুভাষ চন্দ্র সরকার বলেন,জুলাই ও আগষ্ট মাসে টিএসপি ৯১৭,এমওপি ৫৬৩,এবং ডিএপি ১ হাজার ৪৪২ মেট্রিকটন চাহিদা ছিল। যার সবই বরাদ্দ পাওয়া গেছে। ৪২ ডিলার মাল উত্তোরণ করেছেন। তিনি দাবি করেন নন ইউরিয়া সারের কোন সংকট নেই।

আমাদের ফেইজবুক পেজে চোখ রাখুন।

https://www.facebook.com/atntimes/