নড়াইলে শসা-খিরাই চাষে হাজার পরিবারে সচ্ছলতা

নড়াইলে শসা-খিরাই চাষে হাজার পরিবারে সচ্ছলতা

শেয়ার করুন

narail shasa-kiroi-03

।। কার্ত্তিক দাস, নড়াইল ।।
কুঁড়েঘরে ছিল বসবাস। এমনও দিন গেছে,পরিবারের সদস্যদের মুখে দুবেলা দুমুঠো ভাত ওঠেনি। এসব এখন সূদূর অতীত ছাদেক হোসেনের। নড়াইলের সদর উপজেলার কলোড়া ইউনিয়নের তারাপুর গ্রামের এ কৃষকের ভাগ্য বদলে দিয়েছে শসা এবং খিরাই চাষ।
এখন আর্থিক সচ্ছলতা এসেছে ছাদেকের পরিবারে। কুঁড়েঘরের পরিবর্তে হয়েছে সেমিপাকা ঘর। দুই ছেরের পড়াশোনার খরচ জোগাতে তার চিন্তা করতে হয় না। মেয়েটার ঘটা করে বিয়ে দিয়েছেন। সব মিলিয়ে এক সুখী পরিবারের গল্প।

কৃষক ছাদেক হোসেন বললেন,আমার শ্বশুরবাড়ি মাগুরার মহম্মদপুর উপজেলার বাবুখালী গ্রামে। সেখানে শ্বশুরসহ অনেকেই শসা-খিরাই চাষ করেন। তা দেখে আমার মধ্যে আগ্রহ জন্মায়। তাঁদের কাছ থেকে শসা-খিরাই চাষের খুটিনাটি শিখে আসি। সেটা বছল পাঁচেক আগের কথা। তখন আমার দুর্দিন ছিল। এখন আমার সুখের সংসার। আমার দেখাদেখি এলাকার অনেকেই শসা-খিরাই চাষ শুরু করেন। তাঁদের সংসারেও সচ্ছলতা এসেছে।

খোঁজ নিয়ে জানা গেছে,কলোড়া এবং পাশ্ববর্তী শিঙ্গাশোলপুর ইউনিয়নের ২০টি গ্রামের প্রায় এক হাজার পরিবারের ভাগ্য বদলে দিয়েছে এই শসা-খিরাই চাষ। গ্রামগুলো এখন রীতিমত শসা-খিরাই পল্লী হিসেবে পরিচিতি পেয়েছে। গ্রামগুলো হলো কলোড়া,গোবরা,নলদীরচর,আগদিয়া,আগদিয়ারচর,বনখলিশাখালি,খলিশাখালি,শিঙ্গা,শোলপুর,তারাপুর,রঘুনাথপুর,শোভারঘোপ,খড়ড়িয়া,বিছালী,মির্জাপুর,রুখালী,চাকই।

শুক্রবার (৩০ জুলাই) তারাপুর,আগদিয়া,বনখলিশাখালি,চাকই,রঘুনাথপুর,সহ কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে মাঠের পর মাঠ শসা-খিরাইয়ের খেত। চাষিরা খেত থেকে শসা-খিরাই তোলার কাজে ব্যস্ত। অনেক স্থানে চাষীদের স্ত্রী-সন্তানকেও শসা-খিরাই খেতের কাজে দেখা গেছে।

শসা-খিরাই পল্লী এখন রীতিমতো শসা-খিরাই কেনাবেচার ধুম চলছে। নড়াইল-পিরোলী ভায়া গোবরা,নড়াইল-বিছালী ভায়া আগদিয়া সড়কের দুই পাশে শসা-খিরাই রেখে পাইকারি দরে কেনাবেচা চলছে। ১২ থেকে ১৫টি স্থানে গড়ে উঠেছে অস্থায়ী বাজার। বিভিন্ন জেলা থেকে ব্যাপারী এসে এসব শসা-খিরাই কিনছেন। পাঠাচ্ছেন ঢাকা,খুলনাসহ বিভিন্ন জেলায়।

যশোরের বাঘারপাড়ার ব্যাপারী বেলায়েত হোসেন বলেন,গত বছরও এই শসা-খিরাই পল্লীতে প্রতিদিন এক থেকে দেড় হাজার মণ শসা-খিরাই কেনাবেচা হয়েছে। করোনার উপসর্গ দেখা দিলেও এবার তার চেয়ে ফলন অনেক বেশি হয়েছে। এ মৌসুমের শুরুর দিকে প্রতি মণ শসা-খিরাই ৫০০ থেকে ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছেেএ বছর জেলায় ১৫০ হেক্টর জমিতে শসা ও খিরাইয়ের চাষ হয়েছে। যা গত বছরের চেয়ে ১০ হেক্টর বেশি। এখন এগুলো বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে।

শিঙ্গাশোলপুর ইউনিয়নের ইপ-সহকারি কৃষি কর্মকর্তা শামীমা ইয়াসমিন বলেন,শসা-খিরাই চাষের পাশাপাশি নানা ধরণের মৌসুমি সবজিও চাষ করে চাষিরা লাভবান হচ্ছেন।

নড়াইল কৃষি বিভাগের উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন,আমাদের দক্ষিণাঞ্চলের মাটি এবং জমির শ্রেণি শসা-খিরাই চাষের জন্য উত্তম। আর কিছুদির পর শীত মৌসুম শুরু হলে শীতকালীণ সবজি চাষ করবেন। তিনি বলেন,একজন কৃষক ৩৩ শতকের এক বিঘা জমিতে ৭৫ থেকে ৮০ দিনের ফসল চাষ করে খরচ বাদে ২৫ থেকে ৩০ হাজার টাকা লাভ করেন।