নড়াইলে মাল্টায় স্বপ্ন পূরণের আশায় নারী চাষী

নড়াইলে মাল্টায় স্বপ্ন পূরণের আশায় নারী চাষী

শেয়ার করুন

Narail_Malta 2


কার্ত্তিক দাস,নড়াইলঃ মাল্টা চাষে স্বপ্ন পূরণের আশা করছেন নারী চাষী আফরোজা আক্তার। ইতোমধ্যে বাগান জুড়ে গাছে ফল এসেছে। বেশ বড় আকৃতির ফলগুলোতে হলুদ রংয়ের আভা পড়েছে। তিনি আশা করছেন চার লাখ টাকার মতো মাল্টা বিক্রি করতে পারবেন। ৫ একর জমিতে তিনি এবার মাল্টা চাষ করেছেন।

আফরোজা আক্তারের বাড়ি কালিয়া উপজেলার মাউলি ইউনিয়নের কাঠাধুরা গ্রামে। স্বামী লাবলু সিকাদর সৌদি প্রবাসি। লোহাগড়া উপজেলার লুটিয়া গ্রামের তার খামার। বাড়ি থেকে দূরত্ব প্রায় ৫কিলোমিটার। এবারই প্রথম মাল্টা চাষ করেননি। দুই বছর আগে থেকে  তিনি মাল্টা চাষ করেন। তিনি বলেন স্বামীর অনুপ্রেরণায় এ কাজে নেমে পড়েন তিনি। শিক্ষিত এই নারী চাষী ভালো চারা কোথায় পাওয়া যাবে এবং কেমন করে চাষাবাদ করতে হয়েএ ব্যাপারে ইউটিউবসহ নানা জনের কাছ থেকে পরামর্ নেন। এক পর্যায়ে চারার ব্যাপারে যোগাযোগ হয় ময়মনসিংহ জেলার একটি নার্সারি মালিকের সঙ্গে। সেখান থেকে এক হাজার ৩০০ চারা এনে জমি মাল্টা চাষের উপযোগি করে শ্রমিক দিয়ে লাগান। নিবিড় পরিচর্যার ফলে প্রতিটি গাছে ৩০ থেকে ৫০টি করে ফল ধরে। তিনি মনে করেন প্রথম বছর ফল কম ধরলেও প্রায় ৪ লাখ টাকার মাল্টা বিক্রি করা যাবে।

গাছ পরিচর্যার কথা জানতে চাইলে তিনি বলেন ইউটিউবে দেখেছি গাছে এক ধরণের ছত্রাক আক্রমণ করে। উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তাদের সহযোগিতা এবং পরামর্শ নিয়ে তা দমনের চেষ্টা করেছি। তিনি দাবি করেন,মাল্টার বাগান সঠিকভাবে পরিচর্যা করলে অন্যান্য ফসলের চেয়ে অর্থনৈতিকভাবে অনেক লাভবান হওয়া যাবে।েএক প্রশে।নর উত্তরে তিনি এটিএন টাইমসকে বলেন,শুধু পুরুষরাই নয়,নারীরাও পারে।

Narail_Malta

সরেজমিন দেখা গেছে,যে আশায় বুক বেধে তিনি লুটিয়া গ্রামে মাল্টার বাগান করেছেন সেই বাগানে যাবার রাস্তাটির অবস্থা অত্যন্ত করুণ। কাচারাস্তা এতটাই এবড়ো-থেবড়ো এবং ঝুকিপূর্ণ ভ্যানে করে মাল্টা নিয়ে যাবার সময় ঝাকুনিতে ভ্যান উল্টে যেতে পারে। ক্ষতিগ্রস্থ হতে পারে মাল্টাগুলো। আফরোজা আক্তারের দাবি রাস্তাটি চলাচলের সুবিধা করা হোক।

মাল্টা চাষের খবর পেয়ে বিভিন্ন এলাকা থেকে নারী-পুরুষ এবং কৃষকরা  বাগানে ভিড় করছেন। কেমন করে মাল্টা চাষ করতে নানা কৌশল জেনে নিচ্ছেন আফরোজা আক্তারের কাছ থেকে।

মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার রাজাপুর গ্রামের শানু সরদার এসেছেন বাগানটি দেখতে।। দেখার ফাকে তিনি আফরোজা আক্তারের কাছ থেকে জেনে নিচ্ছেন মাল্টা চাষের পদ্ধতি। শানু মরদার বলেন,একটা মাল্টা খেয়েছি। দারুন মিষ্টি লাগলো। তিনি বলেন,আমরা পুরুষ হয়ে যা পারিনি একজন নারী হয়ে তিনি দেখিয়ে দিলেন। তিনি বলেন সামনের বছর এখান থেকে চারা নিয়ে মাল্টার বাগান করার ইচ্ছা আছে আমার।

লোহাগড়া উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস বলেন,কৃষি বিভাগের সহযোগিতা এবং পরামর্শে আফরোজা আক্তার মাল্টা চাষে সফল হয়েছেন। লোহাগড়া উপজেলা কৃষি বিভাগ তাকে সার্বিক সহযোগিতা করে যাচ্ছে। তিনি বলেন,আফরোজা আক্তারের দেখাদেখি অনেকে মাল্টা চাষে আগ্রহ প্রকাশ করে আমাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় এটিএন টাইমসকে বলেন,কৃষাণী আফরোজা আক্তার একজন সফল নারী কৃষক। তার দেখাদেখি নড়াইলের বিভিন্ন এলাকার কৃষকরা কৃষি বিভাগসহ আফরোজা আক্তারের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখে চলেছে। আশাকরি আগামি বছরে মাল্টা চাষে নড়াইল জেলা শ্রেষ্ঠত্ব অর্জন করবে।