নড়াইলে চিত্র নদীর ওপর নির্মিত শেখ রাসেল সেতুর দক্ষিণ পাশের মাটিতে ধস...

নড়াইলে চিত্র নদীর ওপর নির্মিত শেখ রাসেল সেতুর দক্ষিণ পাশের মাটিতে ধস নেমেছে

শেয়ার করুন

narail rasel satu

।। কার্ত্তিক দাস, নড়াইল ।।
২০১৭ সালের ২৬ মার্চ নড়াইলের চিত্রা নদীর ফেরিঘাটের ওপর নির্মিত শেখ রাসেল সেতুটি জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। নির্মাণের ৪ বছর যেতে না যেতেই সেতুটির দক্ষিণ পাশের ভায়াডাক্টের(সেতুর শেষ প্রান্তে) পশ্চিম পাশের মাটিতে ধস নেমেছে। যে কোন সময়ে বড় ধরণের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।
সেতু সংলগ্ন বাসিন্দা ইসমাইল হোসেন, জানান,করোনাকালীণ সময়ে অবিরাম বর্ষণে সেতু লাগোয়া পশ্চিম পাশের দুই স্থানের মাটি ধসে পড়ায় বড় ধরণের গর্তের সৃষ্টি হয়েছে। যে কোন সময়ে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি জানালেও ৪ মাস অতিবাহিত হলো ধসে পড়া স্থানে কার্যকর কোন ভূমিকা নিতে দেখা যায়নি।
নড়াইল স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে,সেতুর মূল দৈর্ঘ ১৪০ মিটার। এর বাইরে দুই পাশে ফ্লাইওভারের মতো দেখতে ভায়াডাক্টের দৈর্ঘ ২৩৭ দশমিক ৫০ মিটার। সেতুর প্রস্থ ৫ দশমিক ৪৬ মিটার বা ১৮ ফুট। পানির স্তর থেকে সেতুর উচ্চতা ৭ মিটার। দুইপাশে অ্যাপ্রোচ সড়ক আছে ৪৩১ মিটার। ঢাকার ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স এমবিইএল-ইউডিসি (জেভি) সেতুটি নির্মাণ করে। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয় ২৮ কোটি ২০ লাখ টাকা। ২০১৭ সালের এপ্রিল মাসে নির্মাণ কাজ শেষ করার কথা থাকলেও এক মাস আগেই নির্মিত হয়। ফলে ওই সালের ২৬ মার্চ জন সাধারণের জন্য সেতুটি উন্মুক্ত করা হয়। সেতুটি নির্মিত হওয়ায় জেলা শহরের সঙ্গে লোহাগড়া,কালিয়া উপজেলার ২৫টি ইউনিয়ন ছাড়াও গোপালগন্জ,ফরিদপুর,বরিশাল,মাদারীপুর,শরিয়তপুরসহ রাজধানী ঢাকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা সহজ হয়েছে।
সওজ বিভাগ নড়াইলের উপ বিভাগীয় প্রকৌশলী মো. আতিক উল্লাহ বলেন,সেতুর ওপর দিয়ে প্রতিদিন লক্ষাধিক লোকের যাতায়াত। লোহাগড়া,কালিয়া উপজেলাসহ রাজধানীর সঙ্গে সংযোগ রক্ষাকারী এই সংযোগ সেতুর দুই পাশে প্রচন্ড চাপসহ প্রবল বর্ষণে এমনটি হতে পারে। তিনি বলেন,জরুরিভাবে মেরামতের পদক্ষেপ নেওয়া হচ্ছে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে বালুর বস্তা দেওয়া হয়েছে। এ জন্য প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অর্থ বরাদ্দ পাওয়া গেলে মেরামত কাজ শুরু করা হবে।