নড়াইলের চিত্রশিল্পী কাজল মুখার্জির ১৯তম মৃত্যুবার্ষিকীতে নানা আয়োজন

নড়াইলের চিত্রশিল্পী কাজল মুখার্জির ১৯তম মৃত্যুবার্ষিকীতে নানা আয়োজন

শেয়ার করুন

 

নানা আয়োজনে পালন হলো নড়াইলের শিশুবান্ধব চিত্রশিল্পী কাজল মুখার্জির ১৯তম মৃত্যুবার্ষিকী
নানা আয়োজনে পালন হলো নড়াইলের শিশুবান্ধব চিত্রশিল্পী কাজল মুখার্জির ১৯তম মৃত্যুবার্ষিকী

নড়াইল প্রতিনিধি।।

প্রয়াত কাজল মুখার্জি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের হাতে গড়া শিষ্য। ক্রীড়া,সাংস্কৃতিক,শিল্পকলা সব অঙ্গণেই ছিল তাঁর বিচরণ। ২০০৩ সালে তিনি সকলকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান। কাজল মুখার্জিরস্মৃতিকে ধরে রাখার মানসে তাঁর অনুসারিরা নড়াইল পৌরসভার পৈত্রিক বাড়িতে তাঁকে সমাহিত করা হয়। আজ শনিবার ছিল এই গুণী শিল্পীর ১৯তম মৃত্যুবার্ষিকী।

দিবসটি পালনে বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি পেশার মানুষ তাঁর সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজন করে শোক শোভাযাত্রা,পুষ্পমাল্য অর্পণ,শিশুদের চিত্রঙ্কণ প্রতিযোগিতা,স্মরণ সভা।

নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বর থেকে বের হয় শোভাযাত্রা। কয়েক’শ কাজল ভক্ত শোভাযাত্রায় অংশ ওেনন। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পীর নিজ বাসভবনের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করে।

শিল্পীর সমাধি চত্বরে অনুষ্ঠিত স্মরণ সভায় সভাপতিত্ব করেন সাংস্কৃতি প্রেমি আব্দুর রশিদ মন্নু। বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের জেষ্ঠ্য যুগ্ম সম্পাদক মো.মাহাবুবুর রহমান লিটু,মুর্ছনা সঙ্গীত নিকেতনের সভাপতি  ও নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো.শামীমুল ইসলাম টুলু,এস,এম সুলতান বেঙ্গল াার্ট মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অনাদী বৈরাগী,নড়াইল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক সমির মজুমদার,সাংস্কৃতিক কর্মী সৌরভ ব্যানার্জি প্রমুখ।

বক্তারা বলেন,কাজল মুখার্জি ছিলেন একজন ক্রীড়া,সংস্কৃতি,শিল্পকলা প্রেমি। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানে হাতে গড়া এই শিল্পী ছিলেন শিশূ শিল্পীদৈর প্রিয় শিক্ষক। শিল্পী সুলতান তাঁকেই বেছে নিয়েছিলেন শিশু স্বর্গের শিশুদের ছবি আঁকা শেখানোর জন্য। সুলতান মেলা,ভাষা শহীদদের স্মরণে লাখো দীপশিখা প্রজ্জলন,বৈশাখি মেলা,লাল বাউল সম্প্রদায়,মুর্ছনা সঙ্গীত নিকেতন গঠনসহ বিভিন্ন সাংস্কৃতিক  অঙ্গণে ছিল তাঁর পদচারণা। শিশুবান্ধব এই গুণী শিল্পীকে হারানোর কারণে আজ নড়াইল শিল্পকলা জগত বিরাট শূন্যতায় ভুগছে।#

১২/০২/২২ ছবি আছে।