নড়াইলের কালিয়ায় ইউপি নির্বাচনে হুমকির অভিযোগ, ভয়ে সংখ্যালঘুরা

নড়াইলের কালিয়ায় ইউপি নির্বাচনে হুমকির অভিযোগ, ভয়ে সংখ্যালঘুরা

শেয়ার করুন

UP Election

।। কার্ত্তিক দাস,নড়াইল।।

নড়াইলের কালিয়া উপজেলায় নির্বাচনকেন্দ্রিক সন্ত্রাসের আশঙ্কায় উৎকন্ঠিত সাধারণ মানুষ। কারণ উপজেলা ১২টি ইউনিয়নে ক্ষমতাসীন আওয়অমী লীগের বিদ্রোহী প্রার্থী থাকায় এ আশঙ্কা।

ইউনিয়নগুলো,হলো,পহরডাঙ্গা,বড়নাল,ইলিয়াছাবাদ,কলাবাড়িয়া,বাঐসোনা,জয়নগর,খাশিয়াল,সালামাবাদ,হামিদপুর,চাচুড়ি,পুরুলিয়া,মাউলি,বাবরা-হাচলা।

এছাড়া বিহত দুইটি সাধারণ নির্বাচনের আগে ও পরে কালিয়ার বিভিন্ন এলাকায় সন্ত্রাসের ঘটনা ঘটেছে। এ বছরও সংখ্যালঘুরা নির্বাচনের পর হামলা ও নির্যাতনের আশঙ্কা করছেন। তবে এবার স্থানীয় প্রশাসন বিষয়টি নিয়ে সতর্ক।

খোজ নিয়ে জানা গেছে, বড়নাল-ইলিয়াছাবাদ ইউনিয়নের ফিরোজ মল্লিক আওয়ামী লীগের দলীয় প্রার্থী। মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আনারস প্রতীক নিয়ে নির্বাচন করছেন সাবেক ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মল্লিক মো.মনিরুল ইসলাম। পহরডাঙ্গা ইউনিয়নে আওয়ামী লীগৈর প্রার্থী নির্মল বিশ্বাস।

মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী মল্লিক মাহামুদুল ইসলাম। পুরুলিয়া ইউনিয়নে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেনএস এম হারুনার রশিদ। স্বতন্ত্র প্রাথর্থী হিসেবে ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচন করছেন মনোনয়ন বঞ্চিত ইউনিয়নের বর্তমান চেয়ারম্যা আমিরুল ইসলাম এবং জেলা আওয়ামী লীগের সদস্য মো.জাকাতুর রহমান।

বাবরা-হাচলা ইউনিয়নে নৌকা প্রতীকে নির্বাচন করছেন তারা মিয়া সরদার।আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন আওয়ামী লীগ নেতা আতাউর রহমান,মোটরসাইকেল প্রতীক নিয়ে মো,মিরাজ মোল্লা,ঘোড়া প্রতীক নিয়ে মো.মোজাম্মেল হোসেন। সালামাবাদ ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে মো.শামীম আহম্মেদ। বিদ্রোহী প্রার্থী হিসেবে আনারস প্রতীক নিয়ে সতন্ত্র প্রার্থী হিসেবে মোল্লা মাহাবুবুর রহমান। জয়নগর ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে মুন্সি আনোয়ার হোসেন। মোটরসাইকেল প্রতীক নিয়ে কাজী আয়ূব আলী,আনারস প্রতীক নিয়ে গাজী মনিরুজ্জামান। খাশিয়াল ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে মোসাম্মাৎ হালিমা বেগম। বিদ্রোহী প্রার্থী হিসেবে  আওয়ামী লীগ নেতা ফরিদ আহম্মেদ সিকদার এবং সিপিবির বি এম বরকত উল্লাহ চশমা প্রতীক নিয়ে।কলাবাড়িয়া ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে  তালুকদার রবিউল হাসান। বিদ্রোহী প্রার্থী হিসেবে আনারস প্রতীক নিয়ে মো.মাহাবুবুল হাসান,ঘোড়া প্রতীক নিয়ে মো.সোহেল রান ও ইসলামি শাসনতন্ত্র আন্দোলনের লিপু মুন্সি হাতপাখা নিয়ে। বাঐসোনা ইউনিয়নে আওয়ামী লীগের শাহ মো.ফোরকান মোল্লা। বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হিসেবে মো.চুন্নু শেখ আনারস প্রতীক নিয়ে। মাউলি ইউনিয়নে রোজী হক নৌকা প্রতীক নিয়ে,স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঘোড়া প্রতীকে আব্দুল কাসেম ফকির,মোটরসাইকেল প্রতীক নিয়ে এস,কে এম সাজ্জাদ হোসেন,হাতপাখা প্রতীক নিয়ে ইসলামি আন্দোলনের মো.এখলাস উদ্দীন,আনারস প্রতীক নিয়ে মো.ফিরোজ খান। চাচুড়ি ইউনিয়নে আওয়ামী লীগের মো.সিরাজুল ইসলাম হীরক। স্বতন্ত্র প্রার্থী মো.হায়দার মোল্লা চশমা প্রতীক নিয়ে,আনারস প্রতীক নিয়ে মো.মেলজার হোসেন ভূঁইয়া,ঘোড়া প্রতীক নিয়ে মো.তৌরুত মোল্লা,হাতপাখা নিয়ে ইসলামি আন্দোলনের মো.আলী হুসাইন মোল্লা। হামিদপুর ইউনিয়নে আওয়ামী লীগের পলি বেগম। আনারস প্রতীক নিয়ে গোলাম মোহম্মদ,হাতপাখা নিয়ে ইসলামি আন্দোলনেরমাওলানা মিকাইল হোসেন। এসব ইউনিয়নের স্বতন্ত্র এবং ক্ষমতাসীন দলের প্রার্থীরা নিরপেক্ষ অবাধ ও সুস্ঠু নির্বাচন নিয়ে শংসয় প্রকাশ করেছেন। বেশিরভাগ স্বতন্ত্র প্রার্থীরা নিরপেক্ষ নির্বাচন নিয়ে শংসয় প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার বড়নাল-ইলিয়াছাবাদ ইউনিয়নে খেলার মাঠে আওয়ামী লীগ আয়োজিত নির্বাচনী সমাবেশে বেশিরভাগ বক্তা এই শঙ্কার কথা প্রকাশ করেছেন।

বৃধ এবং বৃহস্পতিবার এসব ইউনিয়নের কয়েকটি গ্রাম ঘুরেন মানুষের মধ্যে উদ্বেগ ও উৎকন্ঠা লক্ষ্য করা গেছে। নাম প্রকাশ না করার শর্তে বড়নাল-ইলিয়াছাবাদ ইউনিয়নের বড়নাল বাজারের কয়েকজন ব্যবসায়ী অভিযোগ করেন অনেক রাতে মোটরসাইকেলে করে নৌকা এবং আনারসের লোকজন তাঁদের প্রার্থীর পক্ষে ভোট দিয়ার জন্য শাসায় যায়। আমরা ভয়ে রাতে ঘুমাতেপারিনা।

পহরডাঙ্গা ইউনিয়নের বিঞ্চুপুর ও ভোমবাগ গ্রামের কয়েকজন সংখ্যালঘু সম্প্রদায়ের মহিলারা বলেন,সব সময় ভয়ে থাকি। তাঁরা বলেন জাতিয় সংসদ নির্বাচনের মতো এবারও যে কিছু  ঘটবেনা এর নিশ্চয়তা কি? সালামাবাদ ইউনিয়নের বৈদ্যপটি গ্রামের কৃষক রমেশ বিশ্বাস বলেন,নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই তাঁদের হুমকী-ধামকী দেওয়া শুরু হয়েছে। শুনেছি চন্ডিনগর গ্রামে নৌকার নির্বাচনী অফিস ভাংচুর করা হয়েছে। প্রায় প্রতিদিন রাতে উপজেলার অনেক ইউনিয়নে বিভিন্ন প্রার্থীর নির্বাচনী অফিস ভাংচুরের অভিযোগ শনতে পাচ্ছি। এতে আমরা সাধারণ ভোটাররা ভয়ে আছি।

জানতে চাইলে কালিয়া খানার ওসি মো.কনি মিয়া শেখ বলেন,ইউনিয়ন নির্বাচনকে সামনে রেখে দুই একটি স্থানে চেয়ারম্যান সমর্থকদের মধ্যে সামান্য হাতাহাতির ঘটনা ঘটেছে। তবে আইনশৃঙ্খলা  পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রতিটি ইউনিয়নে পুলিশি টহল জোরদার করা হয়েছে। তিনি বলেন,সাধারণ ভোটারদের হুমকি-ধামকী দেওয়া হচ্ছে এমন কোন অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।#