নড়াইলের কালিয়ায় আওয়ামী লীগের একাংশের বিরোধিতায় দলীয় প্রার্থীরা বিপাকে

নড়াইলের কালিয়ায় আওয়ামী লীগের একাংশের বিরোধিতায় দলীয় প্রার্থীরা বিপাকে

শেয়ার করুন

A L

।। কার্ত্তিক দাস,নড়াইল।।

নড়াইল ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগৈর প্রার্থীদের বিপক্ষে মাঠে নেমেছেন আওয়ামী লীগের একাংশের নেতা-কর্মীরা। এতে দলীয় প্রার্থীরা পড়েছেন বিপাকে। আওয়ামী লীগৈর ওই অংশের নেতা-কর্মীরা দলের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থীদের পক্ষে  নির্বাচনী কাজ করছেন।

ইউনিয়নের বাসিন্দারা বলেন,তাঁরা আশংকা করছেন স্বতন্ত্র প্রার্থীরা মূলত নৌকা প্রতীকের ভোটই কাটবেন। এতে সুবিধায় থাকবেন অন্য প্রার্থীরা।

তবে জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ মোহম্মদ আলী মনে করেন,যারা কোন দিন আওয়ামী লীগ করেননি,ইউনিয়ন আওয়ামী লীগের ওয়ার্ড কমিটির সদস্যও নন রহস্যজনক কারণে তাঁদের দলীয় মনোনয়ন দেওয়ায় দলের নেতা-কর্মীরা ক্ষুব্ধ। তিনি আরো বলেন,এ সমস্ত ব্যক্তিদের দলীয় মনোনয়ন দেওয়ায় ওই আসনগুলি হাতছাড়া করার অপচেষ্টা করা হয়েছে। যে কারণে জেলা,উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ের বেশিরভাগ নেতা-কর্মীরা স্বতন্ত্র প্রার্থীর পক্ষে অবস্থান নিয়ে আসনগুলো রক্ষা করার চেষ্টা করছেন। তিনি আরো বলেন,কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশনা অনুযায়ী তৃণমূল পর্যায় থেকে প্রার্থী বাছাই না করার কারণেই বিদ্রোহী প্রার্থীর সৃষ্টি হয়েছে।

কালিয়া উপজেলার সালামাবাদ ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী মো.শামীম আহম্মেদ বলেন,দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে স্বতন্ত্র প্রার্থী মোল্লা মাহাবুবুর রহমানের পক্ষে ইউনিয়ন আওয়ামী লীগ এবং সহযোগি সংগঠনের বেশ কয়েকজন নেতা-কর্মী গণসংযোগ করছেন। তাঁরা আমাকে বেকায়দায় ফেলার চেষ্টা করছেন। তিনি তাঁদের দল থেকে বহিস্কারের দাবি জানান।

মাউলি ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী রোজী হক বলেন,মাউলি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি  দলের সিদ্ধান্তের বাইরে নিজেই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। এতে দলের একাংশের নেতা-কর্মী প্রকাশ্যে তাঁর পক্ষে কাজ করছেন।

হামিদপুর ইউনিয়নের আওয়ামী লীগ প্রার্থী পলি বেগম বলেন,ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম মোহম্মদ দলীয় মনোনয়ন না পেয়ে নিজেই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। দলের একাংশের নেতা-কর্মীরা তাঁর পক্ষে নির্বাচনী প্রচারণায় নেমেছেন। দলের সিদ্ধান্তের বাইরে যারা নির্বাচন করছেন তাঁদের দল থেকে বহিস্কারের দাবি জানান।

পুরুলিয়া ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী এস এম হারুনার রশিদ বলেন,পুরুলিয়া ইউনিয়নে আমিসহ তিনজন চেয়ারম্যান পদে নির্বাচন করছি। এর মধ্যে দলের সিদ্ধান্তের বাইরে আরো দুইজন দলীয় নেতা চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে নেমেছেন। তাঁদের সঙ্গে আওয়ামী লীগের একাংশের নেতা-কর্মীরা প্রচারণায় নেমেছেন।

পহরডাঙ্গা ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী নির্মল বিশ্বাস বলেন,দলীয় মনোনয়ন না পেয়ে ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মল্লিক মাহাবুবুল ইসলাম নিজেই স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে নেমেছেন। তাঁর সঙ্গে দলের একাংশের নেতা-কর্মীরা নির্বাচনী কাজ করছেন।

খাশিয়াল ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী মোছাম্মাৎ হালিমা বেগম বলেন,মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন আওয়ামী লীগ নেতা মো.ফরিদ হোসেন। তাঁর পক্ষে আওয়ামী লীগের একাংশের নেতা-কর্মী নির্বাচনী প্রচারণায় নেমেছেন। তিনি মনে করেন,নৌকার ভোট কেটে অন্য প্রার্থীকে জয়ী করতে ফরিদ হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

নড়াগাতি  থানা যুবলীগের সভাপতি মো.হাদীউজ্জামানসহ আওয়ামী লীগের কয়েকজন সমর্থক বলেন,জেলা,উপজেলা এবং ইউনিয়ন আওয়ামী লীগের একাংশের নেতা-কর্মীরা যদি দলীয় প্রার্থীর বিরুদ্ধে ও স্বতন্ত্র প্রার্থীর পক্ষে এভাবে কথা বলাসহ কাজ করেন তাহলে তো আর নির্বাচন থাকে না।

কালিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান কৃঞ্চপদ ঘোষ বলেন,কোনো বিরোধিতাই নৌকার জয় ঠেকিয়ে রাখতে পারবে না।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান মো.নিজাম উদ্দীন খান নিলু বলেন,দলের মনোনীত প্রার্থীর বাইরে যারা প্রার্থী হয়েছেন ইতো মধ্যেই দল থেকে তাঁদের বহিস্কার করা হয়েছে। এছাড়া দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে যে সমস্ত কর্মী কিংবা সদস্যরা অন্য প্রার্থীর পক্ষে কাজ করছেন তাঁদের তালিকা তৈরি করা হচ্ছে। এই তালিকা কেন্দ্রে পাঠানো হবে। #