নগর পিতা নাকি নগর মাতা?

নগর পিতা নাকি নগর মাতা?

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

মঙ্গলবার মধ্যরাতে শেষ হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের প্রচার। ভোটের আগের দিন একেবারেই শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত প্রার্থীরা। কে হচ্ছেন এবারের সিটি মেয়র?

নারায়নগঞ্জের সাধারণ মানুষ মনে করেন আইভি তাঁদেরই একজন। খুব সহজেই যিনি আপন করে নিতে জানেন দরিদ্র শ্রমিককে, দিনমজুরকে; তিনিই আইভি, তিনিই শ্রমিক নেতা আলী আহমেদ চুনকার মেয়ে। আইভির এই জনপ্রিয়তাই এবার তাকে করেছে নৌকার মেয়র প্রার্থী।

ডা: সেলিনা হায়াৎ আইভির বাবা আলী আহাম্মদ চুনকা ছিলেন স্বাধীন বাংলাদেশে নারায়নগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান। ৭৪ এর সেই নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থীর বিরুদ্ধে জয়ী হন স্বতন্ত্র প্রার্থী শ্রমিক নেতা চুনকা। ইতিহাসের পুনরাবৃত্তি হয় নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচনেও। ২০১১ এর ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী শামীম ওসমানকে হারিয়ে মেয়র নির্বাচিত হন চুনকার মেয়ে আইভি।

রাশিয়া সরকারের বৃত্তি নিয়ে ডাক্তারি পড়ে আসা আইভি ৯২ এ দেশে ফিরে জড়িয়ে পড়েন রাজনীতিতে। ৯৩ সালে ছিলেন নারায়নগঞ্জ শহর আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক। ৯৫ এ উচ্চ শিক্ষার জন্য নিউজিল্যান্ড গিয়ে সেখানেই বসবাস শুরু করেন তিনি। কিন্তু মাঝে মধ্যেই এসেছেন দেশে। স্বামী-দুই সন্তান, উচ্চতর পড়াশোনা সব সামলিয়েও আইভি যোগসূত্র রেখেছেন নারায়নগঞ্জের রাজনীতির সঙ্গে। সেই ধারাবাহিকতায় ২০০২ সালে চিকিৎসক আইভি দেশে ফিরে শুরু করেন ফুল টাইম রাজনীতি।

২০০৩ সালেই নারায়নগঞ্জ পৌরসভার প্রথম নারী চেয়ারম্যান নির্বাচিত হন ডা: আইভি। সেই থেকে টানা ১৩ বছর পৌরসভা আর সিটি কর্পোরশেনের প্রধান তিনি। এই সময়ে আইভি হয়ে উঠেছেন সাধারণ মানুষের আস্থা আর বিশ্বাসের জায়গা।

এ কারণেই এবার নারায়নগঞ্জে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আইভিকে বেছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদিও ২০১১ তে আইভির কাছে হেরে যাওয়া শামীম ওসমানসহ স্থানীয় আওয়ামীলীগের অনেকেই ছিলেন আইভির বিপক্ষে। সেই সমস্ত নেতারাও এখন আইভিকে দিচ্ছেন পরিপূর্ণ সাপোর্ট। লড়ছেন এক হয়ে।

অপরদিকে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির ধানের শীষ নিয়ে এবার লড়ছেন আইনজীবী সাখাওয়াত হোসেন।  রাজনীতিতে খুব বেশি পরিচিতি মুখ না হলেও সাত খুনের মামলা লড়ে পরিচিতি পান এই আইনজীবী। এবার বিএনপির গণতন্ত্র লড়াইয়ের টিকেট দিয়েছে তার হাতে।

অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন । নারায়ণগঞ্জের এই আইনজীবী এবার পুরোদুস্তর রাজনীতিবিদ হয়ে লড়ছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে, বিএনপির ধানের শীষ নিয়ে।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল নারায়ণগঞ্জের এই নির্বাচনকে নিয়েছে তাদের ভোটের অধিকার ফিরিয়ে আনার লড়াইয়ের অংশ হিসেবে । দলটির হাইকমান্ড সার্বক্ষণিক নজর রাখছে এই নির্বাচনের দিকে। দলের প্রার্থীর পক্ষে বিবৃতি দিয়েছেন চেয়ারপার্সন খালেদা জিয়া । মাঠে ছুটে বেড়িয়েছেন দলটির মহাসচিবসহ সিনিয়র অনেক নেতা। বিএনপির সব পর্যায়ের নেতারাই নির্বাচনী প্রচারে ছিলেন।

যে নির্বাচন নিয়ে বিএনপি ভোটের রাজনীতিতে পরিবর্তনের বাতাস দেখতে চায়, সেখানে রাজনীতির মাঠে একেবারেই নতুন প্রার্থী তাদের । নারায়ণগঞ্জ বিএনপির পরিচিত মুখদের রেখে সজ্জন এই প্রার্থী দিয়েই জয়ী হয়ে আসতে চায় দলটি।

নারায়ণগঞ্জ শহরে জম্ম না হলেও ৯০-এ এই শহরে এসে আইন পড়ে সেই পেশায় জনপ্রিয়তা অর্জন করেন মুন্সিগঞ্জের এই সন্তান। আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও সভাপতিও নির্বাচিত হন তিনি।

সাহস আর সততা তাকে জয়ী করবে বলে আশাবাদী এই প্রার্থী। ব্যক্তি সাখাওয়াতের চেয়েও মার্কাকেই বড় করে দেখতে চায় বিএনপি। এই নির্বাচনে ধানের শীষের পক্ষে ভোট হরণের জবাব চান তারা।