দেশের বিভিন্ন নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

দেশের বিভিন্ন নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

শেয়ার করুন

বন্যা 2এটিএন টাইমস ডেস্ক :

কয়েকদিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জ, হবিগঞ্জ, লালমরিরহাট, নীলফামারীসহ আরও বেশ কয়েকটি জেলার নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বৃষ্টি ও পাহাড়ী ঢলে পানি বেড়েছে সুনামগঞ্জের সব নদীতেই। এতে নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে তাহিরপুর-সুনামগঞ্জ সড়ক যোগাযোগ। শুক্রবার ভোরে আনোয়ারপুর বাজারের ৫০টি দোকান বিলীন হয়েছে নদীতে। বড়ছরা শুল্ক স্টেশনে পাহাড়ি ঢলে শতাধিক কয়লার ডিপো প্লাবিত হয়েছে। এতে ১০ হাজার কয়লা পরিবহন শ্রমিক বেকার হয়ে পড়েছে। এদিকে বন্যার কারণে দিরাই, সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, দুয়ারাবাজার ও ধর্মপাশায় প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় সাময়িক পরীক্ষা স্থগিত করা হয়েছে।

অপরদিকে, হবিগঞ্জ জেলার খোয়াই নদীর পানি বিপদসীমার ২১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। লালমনিরহাটে তিস্তা নদীর পানি বিপদসীমার ২৫ সে.মি  ও ধরলা নদীর পানি বিপদসীমার ২২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে পানিবন্দী হয়ে পড়েছে ৩০টি গ্রামের মানুষ। সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বেড়ে যাওয়ায় জেলায় দ্বিতীয় দফায় বন্যা দেখা দিয়েছে। এছাড়াও কুড়িগ্রাম, নেত্রকোনা, শেরপুর ও দিনাজপুরে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে।