দুবলার চরে শুরু হচ্ছে ৩ দিনের রাস উৎসব

দুবলার চরে শুরু হচ্ছে ৩ দিনের রাস উৎসব

শেয়ার করুন

bg20161107132549মংলা প্রতিনিধি :

সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগর পাড়ের দুবলার চরে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ৩ দিন ব্যাপী ঐতিহ্যবাহী রাস উৎসব। উৎসবকে ঘিরে বুধবার ভোর থেকে মংলাসহ সুন্দরবনের ১৬টি পথ দিয়ে দুবলার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে হাজার হাজার পূর্ণার্থী।

শুক্রবার সন্ধ্যায় দুবলার চরের আলোরকোলে আয়োজিত অনুষ্ঠানে ফানুস উড়িয়ে ৩ দিনের রাস মেলার উদ্বোধন করবেন মেলা আয়োজক কমিটির নেতা ও দুবলা ফিসারম্যান গ্রুপের চেয়ারম্যান মরহুম মেজর (অব:) জিয়া উদ্দিন আহমেদ ভাই কামাল উদ্দিন। শনিবার  ভোরে সাগরের নোনা জলে গঙ্গা স্নানের মধ্যদিয়ে শেষ হবে এই মেলা।

বাংলা কার্ত্তিক মাসের শেষে বা অগ্রহায়ণের প্রথম দিকের ভরা পূর্ণিমার তিথিতে এ রাস উৎসব উদযাপিত হয়ে আসছে। হিন্দু ধর্মালম্বীরা এ সময় পূর্ণিমার জোয়ারের লোনা পানিতে স্নান করে তাদের পাপ মোচন হবে, এমন বিশ্বাস নিয়ে রাস উৎসবে যোগ দিলেও, কালের বিবর্তনে এখন তা নানা ধর্ম-বর্ণের লোকেদের মাঝে ছড়িয়ে পড়েছে।  সেই সাথে আসে অসংখ্য বিদেশী পর্যটকও।
উৎসবের সময় কুটির শিল্পের বিভিন্ন মালের পসরা সাজিয়ে বসে ব্যবসায়ীরা। এছাড়া নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। দর্শণার্থী ও তীর্থ যাত্রীদের জান মালের নিরাপত্তায় বনরক্ষীদের পাশাপাশি মেলায় র‌্যাব,বিজিবি, কোষ্ট গার্ড ও পুলিশের টহল থাকছে।