‘দুই কর্মকর্তার গাফিলতিতেই সার কারখানার দুর্ঘটনা’

‘দুই কর্মকর্তার গাফিলতিতেই সার কারখানার দুর্ঘটনা’

শেয়ার করুন

23771_125272

চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের আনোয়ারায় ডিএপি সার কারখানার দুই কর্মকর্তার গাফিলতির কারণেই দুর্ঘটনা ঘটেছে বলেই ধারণা জেলা প্রশাসনের তদন্ত কমিটির।

বুধবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে সাংবাদিকদের তদন্ত রিপোর্ট নিয়ে ব্রিফিংকালে এ তথ্য জানান জেলা প্রশাসক। ওই দুই কর্মকর্তা হলেন কারখানার উপ প্রধান প্রকৌশলী দিলীপ কুমার বড়ুয়া ও টেকনিক্যাল ও মেইনটেনেন্স সার্ভিসের জিএম নকিবুল ইসলাম।

এ ধরণের দুর্ঘটনা এড়াতে সার কারখানার এলাকাগুলোতে ফায়ার সার্ভিসের ব্যবস্থা থাকাটা জরুরী বলেও মন্তব্য করেন চট্টগ্রামের জেলা প্রশাসক।

গত ২২ আগস্ট চট্টগ্রামের আনোয়ারা সিইউএফএল সংলগ্ন ডাই অ্যামোনিয়া ফসফেট (ড্যাপ) সার কারখানার অ্যামোনিয়াম ফসফেটের বার্নাল বা ট্যাংক বিস্ফোরণে বিষাক্ত অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়ে। গ্যাসের তীব্রতায় অসুস্থ হয়ে পড়া শিশু-বৃদ্ধসহ বিভিন্ন বয়সী অন্তত ৬৫ জনকে চট্টগ্রাম মডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

উল্লেখ্য, অ্যামোনিয়া ঝাঁঝালো গন্ধযুক্ত গ্যাস। সার উৎপাদনে এটি গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে ব্যবহৃত হয়। এই গ্যাস ক্ষারীয় এবং মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। অ্যামোনিয়াম ফসফেট বাতাসের সঙ্গে মিশে অ্যামোনিয়া গ্যাস তৈরি করে এবং গ্যাসের ঘনমাত্রার ওপর নির্ভর করে এর ক্ষতিকর প্রভাব। এই গ্যাসের প্রভাবে চোখ জ্বালাপোড়া ও শ্বাস নিতে কষ্ট হয়।