দাপ্তরিক জটিলতায় থমকে আছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রকল্পের কাজ

দাপ্তরিক জটিলতায় থমকে আছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রকল্পের কাজ

শেয়ার করুন
Screenshot (210) 
।। আসাদুজ্জামান তালুকদার, নেত্রকোণা ।।
হাওর অধ্যুষিত জনপদ নেত্রকোণার উচ্চশিক্ষার পথ সুগম করতে ২০১৮ সালে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য উদ্যোগ গ্রহণ করে সরকার।
সেবছর  ২৮ জানুয়ারি ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল-২০১৮’ জাতীয় সংসদে পাস হয়, ৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন পায়।
 ২০১৯ সালের ১১ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিত্তি স্থাপন করেন। এতে ২ হাজার ৬৩৭ কোটি ৪০ লাখ টাকা প্রকল্প ব্যয় ধরা হয়। ২০১৯-এর ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে কাজ বাস্তবায়নের মেয়াদ ধরা হয়।
শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের জন্য নেত্রকোনা সদরের রাজুর বাজার এলাকার রামপুর মৌজায় ৮১ একর, কান্দুলিয়া মৌজার ২২৫ দশমিক ৪৬ একর, গোবিন্দপুর মৌজায়১০৫ দশমিক ৯৫ একর, রামদুম রুহী মৌজায় ৩৪ দশমিক ৩০ একর এবং সহিলপুর মৌজায় ৫০ দশমিক ২৯ একর মোট ৪৯৮ একর জমি অধিগ্রহণসহ খারিজ শেষে খাজনা পরিশোধ করা হয়েছে। ওই জমির ওপর ১০ তলা তিনটি একাডেমিক ভবন, ১০ তলার দুটি ছাত্রী হল ও দুটি ছাত্র হল এবং শিক্ষকদের জন্য একটি ১০ তলা আবাসিক ভবন নির্মাণ করা হবে।
ভূমি অধিগ্রহণ, প্রকল্পের নকশা, প্রাক্কলনসহ বিভিন্ন কারিগরি কাজ করার জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ সম্পন্ন হয়েছে। চলতি বছরের ডিসেম্বরে প্রকল্প বাস্তবায়নের সময়সীমা শেষ হচ্ছে। অথচ মাটি ভরাট, অবকাঠামো নির্মাণে দুই দপ্তরের অনুমোদনের অপেক্ষায় থমকে আছে প্রকল্প। গত আড়াই বছরেও শুরু করা যায়নি নেত্রকোনা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ।
এবিষয়ে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ও উপসচিব সেলিম আহমদ গণমাধ্যমকে বলেন, করোনার কারনে প্রকল্পের অগ্রগতি হচ্ছে না। ডিপিপিতে চারটি প্যাকেজে টেন্ডার আহ্বান করা হয়েছে। সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিজিপি) ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই দ্রুত নির্মাণকাজ শুরু হবে।