ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক যানজটমুক্ত রাখতে জোর প্রচেষ্টা

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক যানজটমুক্ত রাখতে জোর প্রচেষ্টা

শেয়ার করুন

4595মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি :

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে আসন্ন ঈদে ঘরমুখো মানুষ যাতে নির্বিঘ্নে যানজটমুক্ত পরিবেশে কোন প্রকার দুর্ভোগ ছাড়াই শান্তিতে বাড়ি ফিরতে পারে তার সকল ব্যবস্থাই গ্রহণ করেছে টাঙ্গাইল জেলা পুলিশ।
মহাসড়ক যানজটমুক্ত রাখতে আটশতাধিক পুলিশ ও ১৯০জন আনসারসহ দেড়শতাধিক লোকবল দায়িত্ব পালন করবে। এছাড়াও মহাসড়কে চলাচল কারী যাত্রীরা যাতে ছিনতাই, রাহাজানী ও অজ্ঞানপাটি খপ্পরে পড়তে না পারে তার জন্য গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করা হয়েছে।

সোমবার দুপুরে টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় পুলিশ সুপারের কনফারেন্স রুমে এক সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান।

পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় আরো জানান, চার লেনের সড়ক ৮০ভাগ খুলে দেয়া হয়েছে। এতে করে ২০ভাগ রাস্তা একলেনে চলাচল করতে হবে। সেজন্য গাজীপুরের দিক থেকে আসতে মির্জাপুরের ধেরুয়া রেলক্রসিং এ যানজট লাগার সম্ভাবনা বেশি। যার কারণে এখানে টাঙ্গাইল জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, রেলওয়ে পুলিশ দায়িত্ব পালন করবে যানজটমুক্তভাবে গাড়িগুলো পারাপার করতে। এর পর রয়েছে টাঙ্গাইল শহর বাইপাসে ঘারিন্দা। এখানে মহাসড়কে আন্ডারপাস ব্রিজের কাজের জন্য একলেনে যানবাহন চলাচল করতে হবে। চার লেনের গাড়ি যখন একলেনে চলে আসবে তখন এখানে তীব্র যানজটের আশংকা করা হচ্ছে। এরপর এলেঙ্গায় রাস্তার পাশে বাজার ও বাস স্ট্যান্ড থাকায় এখানেও যানজটের সম্ভাবনা রয়েছে। এছাড়া বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে ধীরগতি ও ওজন স্কেলে গাড়ি দীর্ঘ লাইন পড়ে যাওয়ায় যানজটের সৃষ্টি হয়ে থাকে।

এই সকল দিক চিন্তা করেই মহাসড়কে যানজটমুক্ত ও নিরাপদ রাখতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ৬৫কিলোমিটার মহাসড়ককে অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে ৪টি সেক্টরে ভাগ করে দায়িত্ব দেয়া হয়েছে। মোবাইল কোট থাকবে, এছাড়াও হোন্ডা মোবাইল টিম গঠন করা হয়েছে। যাতে করে যানজট লাগলেই হোন্ডা নিয়ে দ্রুত পৌঁছানো যায় এবং দ্রুত নিরসন করা যায়। এ জন্য ৩৬টি হোন্ডা মোবাইল টিমে প্রতিটা হোন্ডায় একজন করে এসআই ও একজন করে কনস্টেবল থাকবে।

এছাড়াও তিনটি তদারকি টিম গঠন করা হয়েছে। যাতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিক, বাসকোচ মালিক সমিতির প্রতিনিধি ও ট্রাক শ্রমিক সমিতির প্রতিনিধিরা তদারকি করবেন। যাতে করে মহাসড়কে প্রত্যেকটা টিম তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারে।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার শরীফুল হক, আহাদুজ্জামান, টাঙ্গাইল প্রেসক্লাবে সভাপতি জাফর আহমেদ, টাঙ্গাইল টেলিভিশন রিপোর্টাস ফোরামে সভাপতি মো. নাসির উদ্দিন ও সাধারণ সম্পাদক মহব্বত হোসেনসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক।