ঢাকায় পুলিশি হেফাজতে মৃত ট্রাক চালকের লাশ নিয়ে বগুড়ায় সড়ক অবরোধ

ঢাকায় পুলিশি হেফাজতে মৃত ট্রাক চালকের লাশ নিয়ে বগুড়ায় সড়ক অবরোধ

শেয়ার করুন

PIC-2

।। চপল সাহা, বগুড়া ।।

ঢাকায় পুলিশ হেফাজতে ট্রাক চালকের মৃত্যুর ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে বগুড়ায় আন্তঃজেলা ট্রাক পরিবহণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সড়ক অবরোধ করা হয়েছে।

আজ বুধবার দুপুরে শহরের ভবের বাজার এলাকায় মৃত ট্রাক চালক লিটন প্রামাণিকের লাশ নিয়ে সংগঠনের কার্যালয়ের সামনে ঘন্টব্যাপী সড়ক অবরোধ করে রাখে শ্রমিকরা। এসময় মহাসড়কে যানবাহন বিশেষ করে পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ হয়ে যায়। তাৎক্ষণিক আয়োজিত সমাবেশ সংগঠনের নেতৃবৃন্দ পুলিশ হেফাজতে চালকের মৃত্যুকে ‘হত্যা’ উল্লেখ করে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

এসময় তারা আরো বলেছেন, অন্যথায় দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। সমাবেশে বগুড়া জেলা ট্রাক মালিক সমিতি, মোটর মালিক গ্রুপ এবং মোটর শ্রমিক ইউনিয়নসহ পরিবহন সেক্টরের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

অবরোধ চলাকালে সমাবেশে আন্তঃ জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের বগুড়ার সভাপতি আব্দুল মান্নান মণ্ডল অভিযোগ করেন, জেলার কাহালু উপজেলার পাল্লাপাড়া গ্রামের সলেমান প্রামাণিকের ছেলে লিটন প্রামাণিক পেশায় একজন ট্রাক চালক এবং তাদের সংগঠনের সদস্য (নং-৪৩৬৭)। লিটন প্রমাণিক তার ট্রাকে (ঢাকা মেট্রো-ড-২৪-২৫৬৩) গত ৩০ জুলাই চট্টগ্রাম থেকে চাল নিয়ে নারায়ণগঞ্জ জেলার আড়াই হাজার উপজেলায় সরকারি গুদামের উদ্দেশ্যে রওনা হন।

পথিমধ্যে তিনি তার ট্রাকটিকে রাস্তার পাশে দাঁড় করিয়ে একটি দোকানে যান। সেখান থেকে র‌্যাব সদস্যরা তাকে আটক করে ঢাকার উত্তরা পূর্ব থানায় সোপর্দ করে। আব্দুল মান্নান মন্ডল বলেন, ঢাকার উত্তরা পূর্ব থানায় ৩১ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত আটকাধীন থাকা অবস্থায় লিটনকে পুলিশী নির্যাতন চালিয়ে হত্যা করা হয়।

কিন্তু পরদিন ৩ আগস্ট দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলের খবরে ওই ঘটনাটিকে ‘আত্মহত্যা’ বলা হচ্ছে। তিনি বলেন, ‘ওই ঘটনায় জাড়িত ঢাকার উত্তরা পূর্ব থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অপসারণসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। যদি উর্ধ্বতন কর্র্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ না করেন তাহলে আমরা দেশব্যাপী কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবো।