টাঙ্গাইলে যমুনার ভাঙ্গণে ১৫টি গ্রাম বিলীন, হুমকিতে ২০টি গ্রাম

টাঙ্গাইলে যমুনার ভাঙ্গণে ১৫টি গ্রাম বিলীন, হুমকিতে ২০টি গ্রাম

শেয়ার করুন

nodi-vangon-photo মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলের পশ্চিমাঞ্চলে যমুনার ভাঙ্গণে গত ৫/৬ বছরে অন্তত ১৫/১৬টি গ্রাম সম্পূর্ণ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বর্তমান সরকারের আমলে নাগরপুর, টাঙ্গাইল সদর ও সিরাজগঞ্জ জেলার চৌহালী উপজেলায় ভাঙ্গণ কবলিত ৭কিলোমিটার এলাকায় ব্লক বেড়ি বাঁধ দেয়ায় রক্ষা পেয়েছে তিনটি ইউনিয়নের অর্ধশত গ্রাম। বাকী ২ কিলোমিটারে বাঁধ না থাকায় ভাঙ্গণ কবলিত হয়ে পড়েছে অন্তত আরো ২০টি গ্রাম ও কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্লক বেড়ি বাঁধটিও।
টাঙ্গাইল সদর উপজেলার যমুনার কোল ঘেষা মাহমুদ নগর ইউনিয়নে যমুনার ভাঙ্গানে গত ৫/৬ বছরে বাইলাপাড়া, মিস্ত্রিপাড়া, বারো বাড়িয়া, সোনা মাইজাল, সরাতৈল, টিয়া পাড়া, আটাপাড়া, নয়া পাড়া, কুকুরিয়া, বাড়িরসাম, হরিপুর, চিলপাড়া, ধলাই, খাঁপাড়া, স্থলচর ও বোয়ালকান্দিসহ পাকা মসজিদ, মন্দির, স্কুল মাদ্রাসা ও ঘরবাড়ি সম্পূন্ন যমুনার গর্ভে বিলিন হয়ে গেছে। পুরো ইউনিয়নটিই ছিল ভাঙ্গণ কবলিত। সরকার গত ২ বছর আগে খগেন ঘাট থেকে ভাটিতে ৫কিলোমিটার এলাকায় ব্লক দিয়ে বেরি বাঁধ দেয়ায় ভাঙ্গণ রোধ হয়। এর উত্তরে কুকুরিয়া পর্যন্ত জিও ব্যাগ ফেলে ২কিলোমিটার এলাকায় ভাঙ্গণ রোধ করা হয়। এই বেড়ি বাঁধটির জন্য অর্ধশত গ্রাম ভাঙ্গণ থেকে রক্ষা পেয়েছে। মানুষ স্বস্তিতে বসবাস শুরু করছে। কিন্ত এ বছর বেড়ি বাঁধের উত্তরে ২কিলোমিটার এলাকায় কোন বাঁধ না থাকায় ব্যাপক হারে ভাঙ্গণ দেখা দেয়। এতে করে কেশব মাইজাল, মাকোরকোল, কুকুরিয়া, খাশশাহাজানী, বহুলী, ধুলের চর ও বিলপাট্টা ভাঙ্গণ কবলিত হয়ে পড়ে। এই ভাঙ্গণ রোধ করা না গেলে ভাটিতে কোটি টাকা ব্যায়ে নির্মিত ব্লক ও জিও ব্যাগের বাঁধটিসহ অন্তত অর্ধশত গ্রাম যমুনার কড়াল গ্রাসে চলে যাবে। যমুনার ভাঙ্গণ যেভাবে চলছে এটা চলতে থাকলে টাঙ্গাইল সদর উপজেলাসহ দুইটি উপজেলা ও জেলা শহর হুমকির মধ্যে পড়বে।

বাকী দুই কিলোমিটারে বেড়ি বাঁধ দিয়ে যমুনার কড়াল গ্রাস থেকে মাথা গুজার শেষ সম্বলটুকু রক্ষা করার দাবি ভাঙ্গণ কবলিত গ্রামবাসীর।

দুই কিলোমিটার এলাকায় বাঁধ না থাকায় অত্র অঞ্চলের ভাঙ্গণ কবলিত গ্রামবাসীর চোখে ঘুম নেই। শুকনা মৌসুমেই বেড়ি বাঁধ দেয়ার দাবি তাদের।

এ বছরও দেড় দুইশ বাড়ি ঘর যমুনার গর্ভে বিলিন হয়ে গেছে। চাষের জমি ও বাড়ি ঘর হারিয়ে মানুষ আজ নিঃস্ব হয়ে পড়েছে। পানি উন্নয়ন বোর্ড বাকী দুই কিলোমিটারে বেড়ি বাঁধ তৈরী করে দিলে অন্তত গ্রামগুলো রক্ষা হবে।

নাগরপুর, টাঙ্গাইল সদর ও সিরাজগঞ্জ জেলার চৌহালী এলাকায় ৫ কিলোমিটার ব্লক বাঁধ ও ২ কিলোমিটার জিও ব্যাগ দিয়ে বাঁধ দিয়ে যমুনার ভাঙ্গণ রোধ করা হয়েছে। এটি ৯ বছর মেয়াদী প্রকল্পের কাজ। ইতিমধ্যেই বাকী কাজটুকু করার জন্য প্রস্তাবনা দাখিল করা হয়েছে। আশা করছি, দ্বিতীয় দফায় বছরের শেষ নাগাদ কাজ শুরু করা যাবে।

বাকী দুই কিলোমিটার ভাঙ্গণ কবলিত যমুনা নদীতে বাঁধ তৈরীর কাজ অচিরেই শুরু করা হোক এমনটাই দাবিত ভাঙ্গণ কবলিত গ্রামবাসীর।