উদযাপিত হলো জারী সম্রাট মোসলেম উদ্দীনের ১১৮তম জন্মজয়ন্তী

উদযাপিত হলো জারী সম্রাট মোসলেম উদ্দীনের ১১৮তম জন্মজয়ন্তী

শেয়ার করুন

 

narail moslem।। কার্ত্তিক দাস,নড়াইল।।

জারি সম্রাট মোসলেম উদ্দিনের ১১৮ তম জন্মজয়ন্তী উপলক্ষে আগামী ১৭,১৮,১৯ অক্টোবর তিন দিনব্যাপী নড়াইলের তারাপুরে মোসলেম মেলা অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ, এমপি উপস্থিত থাকবেন। সে উপলক্ষে নড়াইলের জারী সম্রাট মোসলেম উদ্দিন এর জীবন আলেক্ষ্য পুনরায় উপস্থাপন করা হলো ঃ

পটভূমি : সূর্যের কাজ আলো ছড়ানো। মানুষ তার জ্ঞান দিয়ে সূর্যের আলো ব্যবহার করে পৃথিবীকে আরো সুন্দর ও আলোকতি করে তোলে। ক্ষনজন্মা মানুষ জ্ঞানের আলো সুন্দর ও আলোকিত করে তোলে। ক্ষনজন্মা মানুষ জ্ঞানের আলো ছড়িয়ে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেও তাদের আলোর জ্যোতি থেকে যায়। পৃথিবীতে বেঁচে থাকা শান্তিপ্রিয় মানুষ তাঁদের জ্ঞানের আলো কে ধারণ করে পরিবার ও সমাজকে আলোকিত করে। মানবতার ধর্মই হচ্ছে নিজে মানবিক হওয়া ও অন্যকে মানবিক হতে সাহায্য করা যার মাম্যমে স্বর্গীয় সুখ পাওয়া সম্ভব। জারি সম্রাট মোসলেম উদ্দিন এমনই একজন মানুষ তিনি চলে গেছেন কিন্তু তাঁর আলো রেখে গেছেন আমাদের জন্য, সমাজের জন্য, তথা দেশের জন্য তাঁর লেখনি ও সুরের মাধ্যমে।

ছেলেবেলা: পুরাতন যশোর জেলা বর্তমান নড়াইল জেলার সদর উপজেলার ৯নং সিংগাশোলপুর ইউনিয়নের অধীন তারাপুর গ্রামের এক সম্ভ্রান্ত কৃষক পরিবারে ১৯০৪ খ্রিষ্টাব্দের ১০ বৈশাখ চারণ কবি মোসলেম উদ্দিন বয়াতি জন্ম গ্রহণ করেন। সচ্ছল পরিবরের শিশুরা যতটুকু আদর আপ্যায়নের মধ্যে দিয়ে বেড়ে ওঠে। মোসলেম এর মা বাবা অস্বচ্চল থাকায় সে সুখ মোসলেমের ভাগ্যে জোটেনি। বরং দরিদ্র পিতা মাতার সংসারে জন্মের পর সুখের পরিবর্তে যথেষ্ট অযত্ন অবহেলায় মোসলেমের জীবন অতিবাহিত হয়েছে। এমন কী পিতার সঙ্গ দেওয়ার বয়স হলে মোসলেম সার্বক্ষনিক পিতার কাজে সহায়তা করতেন। এভাবে কাজের মধ্য দিয়ে মোসলেমের শিশুকাল কেটেছে। শিশুবেলা হতে নিতান্ত প্রয়োজনের অতিরিক্ত কোন রকম সখ বা ইচ্ছা পূরণের সুযোগ মোসলেমের জীবনে হয়নি। বরং শিশুবেলার চপলতার পরিবর্তে মোসলেমকে খানিকটা ধীরস্থির ও গৈরিক স্বভারের মনে হতো। বিদ্যালয়ে যথাসময়ে ভর্তি হওয়ার সুযোগ হয়নি। বাবার সংগে স্থানীয় সিংগাশোলপুরের জমিদার কালিপ্রসন্ন রায় চৌধুরী বাড়িতে শ্রমিকের কাজে মোসলেম সহযোগীতা করতেন। এ সময় জমিদার মহাশয়ের টোলে পন্ডিত মহাশয় কর্তৃক টোলের ছাত্রদের পড়ানোর সময় মোসলেম টোল ঘরের বাইরে দাড়িয়ে ছাত্রদের পাঠগ্রহণ গভীর মনোযোগের সাথে লক্ষ্য করতেন। আকস্মিকভাবে বিষয়টি টোলের পন্ডিত মহাশয়ের দৃষ্টিগ্রাহ্য হয় এবং তিনি একদিন মোসলেমকে কাছে ডেকে জিজ্ঞাসা করেন কেন সে ঘরের বাইরে দাড়িয়ে থাকে বা এতদিন দাড়িয়ে কী কী শুনেছে? মোসলেম পন্ডিত মহাশয়ের বিগত এক সপ্তাহের পড়ানো সমুদয় বিষয় পন্ডিত মাহশয়কে শুনিয়ে দেন। অবাক বিষ্ময়ে পন্ডিত মহাশয় তাকিয়ে থাকেন এবং সর্বশেষ জমিদারের অনুমতি নিয়ে মোসলেমকে টোলে পড়ার সুযোগ করে দেন। এ জন্য মোসলেম উদ্দিন পন্ডিত বিনয় ভূষণ চক্রবর্তীর সানুগ্রহে টোল হতে কাব্যতীর্থ পাশ করেন।

প্রাথমিক শিক্ষা: কাব্যতীর্থ পাশ করার পর মোসলেম সিংগাশোলপুর প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হন এবং এ বিদ্যালয় হতে এম ই এ (পঞ্চম শ্রেণী) পাশ করনে এবং এরপর পুরুলিয়া জুনিয়র হাইস্কুল হতে অষ্টম শ্রেণী পাশ করেন। সংসারে নিদারুন অভাব অনাটন এবং পিতার আকস্মিক মৃত্যুর জন্য এখানেই মোসলেমের শিক্ষা জীবনের সমাপ্তি ঘটে। বিদ্যালয়ের গন্ডিতে আবদ্ধ আনুষ্ঠানিক শিক্ষা খুব বেশি দুর না গড়ালেও প্রকৃতির উদারতায় জীবনের বাস্তব কর্মক্ষেত্র মোসলেমের প্রচুর শিক্ষা গ্রহন করেন। মূলত জীবনের ঘাত প্রতিঘাতে যে শিক্ষা পেয়েছেন সেই শিক্ষাই তাকে জীবন গঠনের খুব বেশী সাহায্য করেছে। জীবনের পাটাতনকে মজবুত করতে বাস্তব শিক্ষা মোসলেমকে সুশিক্ষিত করে তুলেছে। তিনি শিক্ষার ক্ষুধা নিবৃতির জন্য প্রচুর পরাশুনা করতেন এবং জীবনের শেষ দিন পর্যন্ত জ্ঞান অন্মেষনে ব্রত ছিলেন।

জীবন ও জীবিকা : পিতা আকস্মিকভাবে শয্যাশায়ী হলেন, ছোট একটা ভাই মোকলেছ উদ্দিন, ছোট বোন ছুটু বিবি এবং মা মুসলিমা বেগম ও অসুস্থ পিতার চিকিৎসা ইত্যাদি কারনে মোসলেম ওঠাৎ করে দু:চিন্তার মাঝে পতিত হন। কোন কাজ না জানা নেই, কী করবেন সে ভাবনা চিন্তার মধ্যে প্রতিবেশি মরহুম মানিক মোল্লা দেবদূতের মত মোসলেমকে সাহায্য করতে এগিয়ে আসেন। সুন্দর, সুললিত কণ্ঠের অধিকারী মোসলেমকে মানকি মোল্লা পূর্ব হতে ভালবাসতেন তার সততার জন্য, বিধায় মানিক মোল্লা মোসলেমকে সাহায্য করার কৌশল হিসাবে দৈনিক মজুরীর কাজে তাকে নিয়োজিত করনে। মানিক মোল্লা মোসলেমকে বলেন তুমি কাজ না পারলেও অন্যান্য শ্রমিকদের ঠিকঠাক ভাবে তামুক খাওয়াবে এবং পাশে বসে বসে গান পরিবেশন করবে তাহলেই তোমাকে দিনের মজুরী পরিশোধ করা হবে। এভাবে কিছুদিন চলার পর হটাৎ ১৩৩০ বঙ্গাব্দে অর্থাৎ ১৯২৪ ইং সনে মোসলেমের পিতার মৃত্যু হয়। পিতার মৃত্যুতে মোসলেমের চোখে অন্ধকার দেখেতে থাকেন। বাধ্য হয়ে কাজের সন্ধানে ঘরের বাইরে যেতে হয়। ছোট বেলা পিতার কাছে শেখা ঘোরামির (বাঁশ ছোন দিয়ে ঘর বানানো) কাজ করতে মোসলেমের বাড়ী ছেড়ে বেশ কিছুদিন আশে পাশের গ্রামে গ্রামে ঘুরে বেড়ান। ইতোমধ্যে ছোট ভাই মোকলেছ মোল্লা কাজ করার মতো সামর্থবান সওয়ায় তাকে বার্ষিক মাহিনায় অন্যর বাড়িতে কাজের জন্য মৌখিক চুক্তিবদ্ধ করা হয়। এবং মোসলেম নিজে খুলনা জেলার ফুলতলা বাজারে একটা মুদির দোকানে খাতা লেখা ও অন্যান্য কাজের জন্য চাকরীতে যোগদান করেন। ইতোমধ্যে মায়ের মৃত্যু হয় একভাই একবোনকে নিয়ে মোসলেমের জীবনে নতুন পথ চলা শুরু হয়। বাধ্য হয়ে ফিরে আসতে হয় সংসারের চক্রে। কিন্তু দারিদ্রতার কোষাঘাতে কোন উপায়ন্তর না পেয়ে কৃষি কাজে আত্মনিয়োগ করতে বাধ্য হন। মোসলেম কিংকর্তব্য বিমূঢ় হয়ে পড়ে এবং বাবার রেখে যাওয়া একচিলতে জমিকে কেন্দ্র করেই কৃষি কাজের মাধ্যমে মোসলেমের ছোট ছোট ভাইবোনকে নিয়ে নতুন ভাবে বেঁচে থাকার লড়াইয়ে অবতীর্ণ হন। কৃষি কাজের সাথে মোসলেমের সুর (গান) সাধনায় মগ্ন হন, শুরু হয় মোসলেমের সংগীত জীবন, উন্মোচিত হয় বেঁচে থাকার লড়াইয়ে নব দিগন্ত, উদ্ভাসিত হয় মসৃণ ও বন্ধুর পথ পরিক্রমায় নবচেতনার পথ চলা।

চাল-চলনে মোসলেমঃ অত্যন্ত নির্মোহ ও অসাম্প্রদায়িক চেতনায় উজ্জিবিত সহজ, সরল ও সাদামাটা ভাবে বেঁচে থাকায় বিশ্বাসী ছিলেন চারণ কবি মোসলেম উদ্দিন বয়াতি। পোশাকে, চাল-চলনে, কথা বার্তায় মোসলেম ছিলেন ঐ জনপদে বসবাসকারী জনগণের কাছে অনূকরণীয় আদর্শ। যে জনপদে তিনি জন্ম গ্রহণ করেছেন এবং বেড়ে উঠেছেন বর্তমান সময় পর্যন্ত নড়াইল জেলার সবচেয়ে পিছিয়ে পড়া অশিক্ষিত জনগোষ্ঠির বসবাস এ এলাকায়। তবুও এদের মাঝে বসবাস করে মোসলেম সকল ক্ষেত্রে সকলের কাছে সমান ভাবে গ্রহণ যোগ্য ব্যক্তিত্ব হয়ে আমরণ নিজের অবস্থান অক্ষুন্ন রাখতে সক্ষম হয়েছেন। তিনি যেখানে বসবাস করতেন তার মহাপ্রয়ানের পর কোন শ্রেণীর কোন মানুষই কোন অভিযোগ মোসলেমের বিরুদ্ধে আনয়ন করেননি। বরং সকলেই আফসোস করেছেন তার মতো একজন পরোপকারী, বন্ধু বৎসল ও স্বজন মানুষকে হারিয়ে। মৃত্যুর পর মোসলেম সৎকারের ক্ষেত্রে একাধীকবার জানাযার ব্যবস্থা গ্রহণ করতে হয়েছে। কারণ শেষ বারের মত এক নজর মোসলেমকে দেখতে মানুষের ঢল নেমেছিল। অস্বচ্ছল পিতা মাতার সংসারে বেড়ে ওঠে দারিদ্রের যন্ত্রনা মোসলেম উদ্দিন মর্মে মর্মে উপলদ্ধি করছেন। আর সেইজন্যই তিনি জীবনের সাধ্যমত অনেক গরীব দু:খী মানুষকে অন্ন, বস্ত্র, ও নগদ অর্থ দ্বারা সাহায্য সহযোগীতা করেছেন। অনেককে আশ্রয় এবং অর্থ দিয়ে লেখা পড়া করতে সাহায্য করছেন। কন্যা দায়গ্রস্থ পিতাকে তার কন্যাকে পাত্রস্থ করার কাজে সাহায্য করেছেন। প্রতিবেশির সাহায্য অকৃপণ ভাবে এগিয়ে এসেছেন। এমনিতর নানাবিধ সামাজিক কাজে মোসলেমের আমৃত্যু সাহায্য সহযোগীতা করেছেন। পরোপকারী ও সদালাপি এই মানুষটির জন্য আজও তাই মানুষ স্মৃতি রোমস্থনে আফসোস করে।

সুর পাগল মোসলেম : বোধকরি জন্মলগ্ন হতেই মোসলেম ছিলেন প্রকৃতির সুরের পাগল। কারণ শিশুবেলা হতে সুরের প্রতি মোসলেমের আলাদা একটা মোহ ছিল। শিশুমোসলেম হামেশাই গান শুনতেন এবং শোনা গানগুলি নিজের কষ্ঠে গাওয়ার প্রয়াস পেতেন। গান শুনলেই মোসলেমের মাঝে অন্যরকম ভাবাবেগের সৃষ্টি হতো। আর তাইতো সীমাহিন উদার আকাশ দেখে, সবুজ আর শ্যামলে বেষ্টিত প্রকৃতির রুপ সুন্দর্য দেখে, দূরন্ত বাতাশে দিগন্তের সীমানায় ভেসে চলা মেঘ রাশিকে দেখে, গোধুলি লগ্নে ক্লান্ত পাখিকে নীড়ে ফেরা দেখে এবং ছলাৎ ছলাৎ শব্দের শান্ত নদী অবিরাম বেয়ে চলা আহবান মোসলেমকে কল্পনার সুদুর দিগন্তে নিয়ে যেতো এবং উদাস নয়নে মোসলেম অপসৃয়মান সূর্যরাশির শেষ আবির রঙ্গের দিকে তাকিয়ে হারিয়ে যেতেন অচেনা দিগন্তের অজানা সীমান্তে এবং ব্যাকুল মনে গেয়ে উঠতেন-

ওরে আমা জীবন, জীবন নদীর খেলারে,

খেলতে খেলতে সাধেল খেলা ডুবে এল বেলা রে

ভাটার টানে শুকায় নদী জোয়ার এসে ভরে,

মনের টানে দু’চার দিন রই নিরাশ নদীর তীরে,

আজ না হয় কাল দু’দিন পরে ভাঙবে সুখের মেলা রে

ফাগুনের প্রদীপ আগুন, আগুন গেছে নিভে,

মাধবী মলিনা হইয়ে রইয়েছে নীরবে,

কি যেন কি মনে ভেবে প্রাণে লাগায় দোলা রে

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও মোসলেম উদ্দিন: ১৯৭১ সালেও ঠিক বাংলাদেশে স্বাধীনতার পক্ষে তথা বঙ্গবন্ধুকে নিয়ে শতাধিক সংগীত রচনা করেছেন ও সেগুলি মঞ্চে গেয়ে সাধারণ মানুষকে অনুপ্রাণিত করেছেন। আবার মুক্তিযু্দ্ধকে বাঙ্গালীর অস্তিত্বের যুদ্ধ হিসাবে চিহিৃত করেছেন এবং দেশের সঙ্গে বিশ্বাস ঘাতকতাকারী মোনাফেকদেরকে মানুষ অপেক্ষা নীচ শ্রেণীর বলে আখ্যায়িত করেছেন ও এবিষয়ে অসংখ্য সংগীত রচনা করেছেন। তিনি মুক্তি বাহিনীকে যুদ্ধে উজ্জিবিত করার জন্য শতাধিক সংগীত রচনা করেছেন ও এ সংগীত গুলি পরিবেশন করে সাধারণ মানুষের মাঝে স্বাধীনতার প্রয়োজনীয়তার সম্পর্কিত সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রেখে একজন দেশ প্রেমিক যোদ্ধার দায়িত্ব পালন করেছেন। তিনি যে মুক্তিযুদ্ধকে মনে প্রাণে বরণ করেছিলেন এর প্রমান হল ১৯৭১ সালে ভয়াল সময়ে অনিবার্য মৃত্যুকে অপেক্ষা করে নিজের বাড়ীতে মুক্তিযোদ্ধাদের ক্যাম্প তৈরীর মত দু:সাহস করেছিলেন। তিনি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের উপর অনেক গান রচনা করেন। তনমধ্যে উল্লেখযোগ্য শ্রেষ্ঠ গানটি নিম্নরুপ :

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ

হে মহান? তুমি আদর্শ মানব তুমি, পুরুষ প্রধান।

তুমি সত্যের প্রতীক, তুমি ধার্মিক ও নির্ভিক,

তুমি সার্বভৌমিক, তুমি ন্যায় নিষ্ঠাবান।

গুল বাগিচার ফুল তুমি নীল দরিয়ার জল,

ধর্ম অর্থ কাম মোক্ষ চতু্র্ব্বগের ফল,

পরিত্রায়ন সাধনাং বিনাশয়চং দুষ্কৃতম,

ধর্ম সংস্থাপনার্থে, কলি যুগের অবতরম,

তুমি হিন্দু ও বুদ্ধ, তুমি শিখও শুদ্ধ

তুমি ক্ষুব্দ নয় লব্দ, তুমি জব্দ মোছলমান

জিতেন্দ্রিয় পুরুষ তুমি নায়েবে রাতুল,

ভাঙ্গিতে এসেছ তুমি বাঙ্গালীর ভুল,

রুদ্র রূপে ভীম তুমি শুদ্র রূপে কাম,

জীবের মধ্যে সজীব তুমি, মজিব তোমার নাম

তুমি ইন্দ্র ও চন্দ্র, তুমি বরুণ সুরেন্দ্র-

ধীরেন্দ্র কুমার তুমি বীরেন্দ্র সন্তান।

অমানিনি মান দেন তৃণাদপে সুনেচন,

তরুরূপী সহিঞ্চুতা মাহমানব সমীচীন;

তুমি পিতা তুমি ভ্রাত্রা, তুমি বন্ধুবর;

সর্বরূপী তুমি দয়াল শেখ মুজিবর;

তুমি দিবা ও নিশি, তুমি কান্না ও হাসি,

তুমি আকাশের শশী, তুমি সাক্ষাৎ ভগবান।

আনন্দের বাঁশরী তুমি সংগ্রামের ভেরী;

গরীবের দরদী তুমি অসতের অরী;

চারণ কবি মোসলেম গাহে মুজিব জিন্দাবাদ,

সারা বিশ্বে মুজিব বাদ, গায় জিন্দাবাদ,

স্বাধীন বাংলা জিন্দাবাদ, মোর শান্তি-মায়ের গান।