জাতীয় পর্যায়ে জনপ্রশাসন পদকে ভুষিত হওয়ায় গোপালগঞ্জের জেলা প্রশাসককে অভিনন্দন জানালেন সাংবাদিকরা

জাতীয় পর্যায়ে জনপ্রশাসন পদকে ভুষিত হওয়ায় গোপালগঞ্জের জেলা প্রশাসককে অভিনন্দন জানালেন সাংবাদিকরা

শেয়ার করুন
গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

 

।। চৌধূরী হাসান মাহমুদ, গোপালগঞ্জ ।।
জাতীয় পর্যায়ে জনপ্রশাসন পদকে (কারিগরি) ভুষিত হযেছেন গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা। ব্যক্তিগত উদ্যোগে স্থানীয় ভাবে সফ্টঅয়্যার তৈরী ও ডাটাবেইজের মাধ্যমে গোপালগঞ্জ জেলাবাসীকে পরিবার পরিচিতি কার্ডের আওতায় এনে সেবা প্রদান, মুজিব শতবর্ষে প্রধানমন্ত্রীর উপহার আশ্রায়ণ প্রকল্পের ঘর নির্মাণে সফলতা এবং করোনা পরিস্থিতি মোকাবেলাসহ রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে অসামান্য অবদান রাখায় এ পদকে ভ’ষিত হয়েছেন বলে সাংবাদিকদের জানান জেলা প্রশাসক।

এ পদক অর্জনে তার সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অভিনন্দন জানিয়েছেন জেলা প্রশাসক শাহিদা সুলতানাকে। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইলিয়াছুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. উসমান গনিসসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক শাহিদা সুলতানা জানান, করোনা কালিন সময়ের শুরুতেই গোপলগঞ্জে কর্মহীন, অস্বচ্ছল ও স্বল্প আয়ের পরিবারকে সরকারি সাহায্য সহযোগীতা করতে গিয়ে কেন্দ্রীয় কোন ডাটাবেইজ না থাকায় তালিকা প্রণয়ন নিয়ে সমস্যা দেখা দেয়।

সেইকারণে নিজ উদ্যোগে স্থানীয় ভাবে জেলার কাশিয়ানী, মুকসুদপুর, কোটালীপাড়া, টুঙ্গীপাড়া ও গোপালগঞ্জ সদরসহ পাঁচটি উপজেলার মোট ১৮.৭৯ লক্ষ জনসংখ্যা এবং ৩লক্ষ ১৯ হাজার ৯শ’ ৬২টি পরিবারের ডাটা বেইজ প্রণয়ন করা হয়। যার ফলে পরিবার গুলোকে শ্রেনী বিণ্যাস করে এ, বি ও সি ক্যাটাগরীতে প্রত্যেকটি পরিবার প্রধানের নামে একটি পরিবার পরিচিতি কার্ড ইস্যু করা হয়। কার্ডে জিও কোড অনুসরণ করে পরিবার পরিচিতি নম্বর, কার্ডের উপর পরিবারের ঠিকানানাসহ অন্যান্য তথ্যাদি বিদ্যমাণ রয়েছে। যে কার্ডের মাধ্যমে প্রত্যেকটি পরিবারের জনসংখ্যা, পরিবারের ধরন, পরিবারের আয়, ভ’মির পরিমাণসহ সকল ধরনের তথ্য পাওয়া যাবে। এতে যে ব্যক্তি যে শ্রেনীর অন্তর্ভূক্ত হবে সে ইচ্ছা করলে অন্য শ্রেনীতে অনর্ভ’ক্ত হওয়ার সুবিধা পাবেন।

ভিজিডি, মুক্তিযোদ্ধা সম্মানী, ভিজিএফ প্রাপ্ত পরিবার সহ কৃষি পরিবারের সার বীজ সহায়তা, জেলে পরিবারদের সহায়তাপ্রদান কর্মসূচীর চলমাণ প্রক্রিয়ার পাশা পাশি ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় থেকে স্বল্প, মধ্য এবং দীর্ঘমেয়াদে বিভিন্ন রকমের সহায়তা প্রদান করা হয়। যাতে ক্যাটাগরী অনুযায়ী এগুলি সুষ্ঠু ভাবে বন্টণ করা যায় এবং সহজেই যেন তারা তাদের প্রাপ্তি এবং রাষ্্রীয় বা সরকারি সকল সুযোগ সুবিধা গ্রহণ করতে পারেন এটাই হচ্ছে মূল লক্ষ্য। গোপালগঞ্জের জেলা প্রশাসকের এ পরিকল্পণা ও সফ্টঅয়্যার ইতিমধ্যে সারা রদেশের রোল মডেল হিসেবে স্বকিৃতি পেয়েছে। এবিষয়ে তিনি বলেন, এ সফ্টঅয়্যার ও পরিকল্পণা ব্যবহার করে দেশের অন্যান্য জেলার জেলা প্রশাসকগণও একই রকম সেবা প্রদান করতে সক্ষম হবেন।

গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা জেলা প্রশাসক হিসেবে রাষ্ট্রীয় কার্যের পাশা পাশি জনসেবা প্রদানে উল্লেখযোগ্য ও প্রশংসনীয় অবদানের স্বীকৃতিস্বরুপ জাতীয় পর্যায়ে ব্যক্তিগত ক্যাটাগরীতে তিনি জনপ্রশাসন পদক ২০২১ এর জন্য চ’ড়ান্তভাবে মনোনীত হন। মঙ্গলবার উসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদ্যাপন এবং জনপ্রশাসণ পদক ২০২০ ও ২০২১ যুগপৎ প্রদাণ উপলক্ষে আযোজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আনুষ্ঠানিক ভাবে জেলা প্রশাসক শাহিদা সুলতানার হাতে জাতীয় পর্যায়ে (কারিগরি) জনপ্রশাসন পদক তুলে দেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্সুয়ালি পদক প্রদাণ অনুষ্ঠানে যোগ দেন।

জেলা প্রশাসক শাহিদা সুলতানার কৃতিত্ব ও অসামান্য অবদানে গোপালগঞ্জের সকল শ্রেনী পেশার মানুষ তাঁর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন।