জনবল সংকটে বিএসএমসিএইচে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করোনায় আক্রান্তরা

জনবল সংকটে বিএসএমসিএইচে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করোনায় আক্রান্তরা

শেয়ার করুন

faridpur-medical-college-hospital_1

।। কামরুজ্জামান সোহেল, ফরিদপুর ।।
দক্ষ জনবল এবং চিকিৎসক সংকটে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল (বিএসএমসিএইচ) থেকে করোনায় মুমুর্ষ রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। প্রশিক্ষিত টেকনিশিয়ানের অভাবে প্রতিদিনই মৃত্যুর সংখ্যা বাড়ছে। হাসপাতাল কতৃপক্ষ স্বাস্থ্য বিভাগের কাছে শুন্য পদ পুরণের দাবী করলেও সেটি পূরন হয়নি। ফলে নানা সংকটের মধ্যদিয়ে করোনা রোগীদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কতৃপক্ষকে। এছাড়া দক্ষিনাঞ্চলের করোনা রোগীদের অধিকতর সেবা দিতে এ হাসপাতালের আইসিইউ বেড বাড়ানোর দাবী জানিয়েছেন ফরিদপুরবাসী।
১৯৯৩ সালে ১০০ বেডের সমন্বয়ে শহরের পশ্চিম খাবাসপুরে প্রতিষ্ঠিত হয় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল। দেশের দক্ষিন- পশ্চিমাঞ্চলের ৮ জেলার রোগীদের অতিরিক্ত চাপ থাকায় তা ২৫০ বেডে উন্নতি করা হয়। পরবর্তিতে ২০১৮ সালে ৫০০ বেডে উন্নতি করা হয়। ২০১৪ সালে ১৬ বেডের একটি পুনাঙ্গ আইসিইউ বিভাগের ব্যবস্থা করা হয়। আইসিইউ বিভাগে সেন্টাল অক্সিজেন, ভেন্টিলেটর, হাই ফ্লো, ন্যাজেল ক্যানোলাসহ অত্যাধুনিক সব সুবিধার ব্যবস্থা করা হয়। দিনকে দিন হাসপাতালটির পরিধি বাড়ার সাথে সাথে ফরিদপুর সহ রাজবাড়ী, গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, মাগুড়া, নড়াইল, ঝিনাইদহ এমনকি কুষ্টিয়া-মেহেরপুর জেলা থেকে মুমুর্ষ রোগীরা এ হাসপাতলটিতে আসতে থাকে।
করোনার কারনে দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের রোগীদের চাপ বাড়তে থাকায় সম্প্রতি হাসপাতালটিকে করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসাবে ঘোষনা করা হয়।হাসপাতালটিতে এ পর্যন্ত ৬৫০ জন রোগীকে আইসিইউ বিভাগে চিকিৎসা সেবা দেওয়া হয়। এদের মধ্যে মারা যায় ২৭০ জন। আর ভালো হয়ে বাড়ি ফিরে যায় ৩৮০ জন। জায়গা সংকুলন না হওয়ায় ৪৮ জনকে অন্যত্র রেফার্ড করা হয়।
হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আইসিইউ বিভাগের জন্য একজন সহকারী অধ্যাপক, দুইজন জুনিয়র কনসালটেন্ট, দুইজন রেজিষ্টার, দুইজন মেডিকেল অফিসারসহ ১৪ জন নার্স, প্যাথলোজি ও রেডিওলোজি টেকনিশিয়ান, আয়া, সুইপারের পদ শুণ্য রয়েছে।
হাসপাতালটির শুরু থেকে বিভিন্ন বিভাগের শুন্য পদগুলো পুরণ না হলেও এ মুমুর্ষ রোগীদেরকে নানা প্রতিকুলতার মধ্য দিয়ে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। দেশের এই ক্রান্তিকালে আইসিইউ বিভাগে কর্তব্যরত চিকিৎসকরা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। তবে সংশ্লিষ্টরা মনে করেন, করোনাকালীন সময়ে হাসপাতালের আইসিউ বিভাগের শুন্য পদগুলো পুরণ হলে এখান থেকে আরো উন্নত সেবা দেওয়া সম্ভব হতো। তাতে করে করোনায় আক্রান্ত কাউকেও অন্যত্র পাঠাতে হতো না। সেইসাথে উপকৃত হতো এ অঞ্চলের সাধারণ মানুষ।
আইসিইউ বিভাগের চিকিৎসক ডা. অনন্ত বিশ^াস বলেন, আমরা আমাদের অভিজ্ঞতা থেকে সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছি। দিনরাত পরিশ্রম করছি। তবে আইসিইউ বিভাগের প্রশিক্ষন প্রাপ্ত চিকিৎসককে এখানে নিয়োগ দেওয়া হলে আরো ভালো সেবা দেওয়া সম্ভব হতো।
ফরিদপুর মেডিকেল কলেজের পরিচালক ডা, সাইফুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে আইসিইউ বিভাগের পদগুলো শুণ্য থাকায় আমাদের চিকিৎসা দেওয়া কষ্ট হচ্ছে। শুন্য পদগুলো পুরণ হলে এখান থেকে উন্নত মানের চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হতো। তিনি দ্রুত শুন্য পদগুলো পরনের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।