চরভিটা স্কুলে ক্ষুদে শিক্ষার্থীদের ব্যতিক্রমী বরণ: ঠাকুরগাঁওয়ে সব স্কুল- কলেজে পাঠদান শুরু

চরভিটা স্কুলে ক্ষুদে শিক্ষার্থীদের ব্যতিক্রমী বরণ: ঠাকুরগাঁওয়ে সব স্কুল- কলেজে পাঠদান শুরু

শেয়ার করুন

20210912_104330।। ফিরোজ আমিন সরকার, ঠাকুরগাঁও ।।

প্রায় ১৮ মাস পর সারাদেশের মতো স্বাস্থ্যবিধি মেনে ঠাকুরগাঁওয়ে সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম শুরু হয়েছে। এদিকে জেলা প্রত্যন্ত অঞ্চলের শ্রেষ্ঠ প্রাথমিক বিদ্যাপীঠ হরিপুর উপজেলার চরভিটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ব্যতিক্রম ভাবে শিক্ষার্থীদের বরণ করলো শিক্ষকরা। স্বাস্থ্যবিধি মেনে গতকাল সকালে বিদ্যালয়ে আসে শিক্ষার্থীরা। এরপর বিদ্যালয়ে মুলফটকে বাদ্যযন্ত্র বাজিয়ে বরণ করা হয় ক্ষুদে শিক্ষার্থীদের। এরপর সারিবদ্ধ শিক্ষার্থীদের মিষ্টিমুখ করানো হয়। এমন পরিস্থিতিতে উদ্বেলিত শিক্ষার্থীরা। দীর্ঘদিন বন্ধ স্কুলে এমন আকর্ষনীয় বরণে খুশি অভিভাবকরাও। ওই বিদ্যালয়ে ৫শ্রেণি শিক্ষার্থী মো: জিসান জানান আমি ভাবতেও পারিনি শিক্ষকরা আমাদের এমন ভাবে বরণ করবে।
ক্ষুদে শিক্ষার্থী মুন্না, ময়মুনা আক্তার .বলেন স্যাররা আমাদের মিষ্টিমুখ করানোর পর বিদ্যালয়ে পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় বেখে দুরত্ব বজায় রেখে ক্লাস নিয়েছেন। এতে আমরা খুব খুশি।
Thakurgaon School Open picবিদ্যালয়টি প্রাধান শিক্ষক এরফান আলী বলেন, শিক্ষার্থীদের লেখাপাড়ায় মনোযোগী করা, বিদ্যালয়ের প্রতি আকর্ষন ও আনন্দ ঘন পরিবেশ তৈরি করতেই বাদ্যযন্ত্র বাজিয়ে মিষ্টিমুখ করানো হয়েছে। রবিবার ঠাকুরগাঁওয়ে ৯ শতাধিক প্রাথমিক স্কুল এবং ৬২৩টি মাধ্যমিক স্কুল, মাদ্রাসা ও কলেজ খোলা হয়েছে। সকাল ১০ টায় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন জেলা প্রশাসক মো: মাহবুবুর রহমান। এছাড়াও জেলা শিক্ষা অফিসার আলাউদ্দিন আল আজাদ, পৌরমেয়র আঞ্জুমান আরা বেগম শহরের গুরুত্বপূর্ণ বিদ্যালয় গুলো পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ স্ব্যাস্থবিধি মেনে শিক্ষার্থীদের প্রবেশ করানো হচ্ছে এবং ক্লাসরুম গুলোতেও দূরত্ব বজায় রেখে পাঠদান রুমে বসানো হয়েছে। এ ছাড়াও হাতধোয়া ও পরিস্কার পরিচ্ছন্নতার ব্যবস্থার পাশাপাশি ক্লাস শেষে স্প্রে করা হচ্ছে ক্লাস রুম।
দীর্ঘ দিন পর শিক্ষা প্রতিষ্ঠানে আসতে পেরে খুশি সব শ্রেনীর শিক্ষার্থীরা। এখন থেকে নিয়মিত পাঠদান কার্যক্রমের মধ্যদিয়ে শিক্ষার্থীরা তাদে ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলে আশাবাদী শিক্ষক ও অভিভাবকরা।
জেলা শিক্ষা অফিসার খন্দকার আলাউদ্দিন আল আজাদ বলেন, সরকারের নির্দেশনা মতে জেলার সব বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম শুরু হয়েছে। কয়েকটি বিদ্যালয়ে সামন্য ত্রæটি থাকলেও তা সমাধানের পরামর্শ দেওয়া হয়েছে শিক্ষকদের।