ঘূর্ণিঝড় নাডার প্রভাবে কুমিল্লায় ফসলের ব্যাপক ক্ষতির আশংকা

ঘূর্ণিঝড় নাডার প্রভাবে কুমিল্লায় ফসলের ব্যাপক ক্ষতির আশংকা

শেয়ার করুন

কুমিল্লা জেলা প্রতিনিধি:

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় নাডার প্রভাবে চলতে থাকা মাঝারি বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে কুমিল্লার জনজীবন। বৃষ্টির সাথে হাল্কা ও মাঝারি বাতাসে পেকে যাওয়া আমন ধানের ব্যাপক ক্ষতির আশংকা রয়েছে। ঘূর্ণিঝড়ের এমন অবস্থায় কুমিল্লার নিম্ন আয়ের মানুষ আর কৃষকদের কপালে চিন্তার ভাজ প্রসারিত হচ্ছে ।

গত ৪ নভেম্বর থেকে শুরু হওয়া ঘূর্ণিঝড় নাডার প্রভাবে কুমিল্লার বিভিন্ন উপজেলায় আবাদি জমির আমন ফসলের ব্যাপক ক্ষতি হবে বলে জানান কৃষকরা। গতকাল দিনভর বিভিন্ন উপজেলায় সরেজমিনে ঘুরে ও কৃষকদের সাথে কথা বলে জানা যায়, টানা বৃষ্টির সাথে বাতাসের গতিবেগ বাড়তে থাকায় পেকে ওঠা আমন ধানের গাছগুলো মাটিতে নুয়ে পড়ে। বৃষ্টি ও বাতাসের তোড়ে রবি শস্যর জন্য প্রস্তুতকৃত চারা ভিটি কিংবা বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে বলে জানান কৃষকরা। এদিকে গোমতী চরে প্রায় ১০ হাজার একর জমিতে বাণিজ্যিক উদ্দেশ্য আগাম চাষ করা বাঁধা কপি,ফুল কপি, লাউ,আলু,কাচা মরিচ,ধনিয়া,মিষ্টি আলু,গাজর,মূলাসহ নানা প্রকার সবজির ব্যাপক ক্ষতির আশংকা করছে স্থানীয় কৃষকরা। এছাড়াও পরিপক্ক হয়ে ওঠা সবজি ক্ষেতেও পানি জমে নষ্টে হয়ে যাচ্ছে সবজি। যার প্রভাব পড়বে পাইকারি ও খুচরা বাজারে।

কুমিল্লা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর আমন ধানের লক্ষ্যমাত্রার চেয়ে অর্জনের হার বেশী। চলতি বছর আমনের লক্ষ্যমাত্রা ছিল ১লাখ ৭ হাজার ২শ ১৩ হেক্টর। অর্জিত হয়েছে ১লাখ ৭হাজার ৮শ২০ হেক্টর। তবে ঘূর্ণিঝড়ের স্থায়িত্ব না বাড়লে অর্জিত লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে জানা যায়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো:আসাদুল্লাহ জানান, ঘূর্ণিঝড় নাডার প্রভাবে আমনে যৎ সামান্য ক্ষতি হতে পারে। এটা কোন মেজর সমস্যা হবে না। তবে লাগাতার বৃষ্টি আর বাতাসের কারণে রবিশস্য বুননে কিছুটা বিলম্ব হবে। আর এ কারণে এ বছর সবজির দাম কিছুটা বাড়তে পারে। তবে ঘূর্ণিঝড় যদি আরও দু’একদিন স্থায়ী হয় সেক্ষেত্রে ফসলের বড় বিপর্যয় ঘটতে পারে।

এদিকে সদর-বুড়িচং উপজেলা ও চান্দিনা-দাউদকান্দির নিম্নাঞ্চলে রোপনকৃত পাকা আমন ধান নিয়ে বেশ বিপাকে রয়েছেন কৃষকরা। সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের শালুকমূড়া এলাকার কৃষক রমিজ উদ্দিন জানান,শিংড়া বিলে তার ২ একর জমির ধান পেকে উঠেছে। ধান সংগ্রহের জন্য প্রস্তুতি নেয়ার সময় লাগাতার বৃষ্টি শুরু হয়। বৃষ্টির কারণে আমন ধানের গাছগুলো নুয়ে পড়ে। এত করে একদিকে যেমন ফসস নষ্ট হয়ে যাবে অন্য দিকে তার ফসল সংগ্রহের জন্য অর্থ বেশী ব্যয় করতে হবে। দীর্ঘ নি:শ্বাস ফেলে কৃষক রমিজ হতাশা প্রকাশ করে বলেন, ঘূর্ণিঝড়টা আমার আশা আকাঙ্ক্ষা নষ্ট করে দিল। চান্দিনার মাধাইয়া এলাকার কৃষক জাকির হোসেন জানান,যে বৃষ্টি হয়েছে তাতে ধান ও সবজি নষ্ট হয়েছে। তবে বৃষ্টি যদি আরও দু‘একদিন থাকে তাহলে ব্যাংক লোন নিয়ে রবিশস্য বোনা ফসলের ব্যাপক ক্ষতি হবে। আর্থিকভাবে আমরাও বেশ ক্ষতিগ্রস্ত হয়ে যাবো।

এদিকে স্থানীয় কৃষকরা টেলিভিশনে প্রচার হওয়া আবহাওয়ার খবরে কান রাখছেন। কখন বৃষ্টি থামবে। আবহাওয়া অফিস থেকে জানানো হয় আজকেই ঘূর্ণিঝড় নাডা দূরে সরে গিয়ে দুর্বল হয়ে গেছে। আশা করা যায় দিনে না হলেও আজ মধ্য রাত থেকে আবহাওয়া সম্পূর্ণ ভাল হয়ে উঠবে।