নেক ব্লাষ্ট রোগে উৎসাহহীন যশোরের গম চাষীরা

নেক ব্লাষ্ট রোগে উৎসাহহীন যশোরের গম চাষীরা

শেয়ার করুন

paddyযশোর প্রতিনিধি:

গত বছর গমে নেক ব্লাষ্ট রোগ দেখা দেয়ায় এ বছর যশোরের কৃষি বিভাগ চাষীদেরকে গম চাষে নিরুৎসাহিত করছে। যশোর সহ কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, বরিশাল ও ভোলা এই ৭ জেলায় এ রোগ বেশী দেখা দেয়ায় এবছর চাষীদেরকে গম চাষের বদলে ডাল, ভুট্টা ও তেল জাতীয় খাদ্য শস্য চাষের জন্য পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

গমের নেক ব্লাস্ট একটি ক্ষতিকারক ছত্রাক জনিত রোগ। গমের শীষ বের হওয়া থেকে ফুল ফোটার সময় তুলনামুলক গরম ও স্যাঁৎস্যাঁতে আবহাওয়া থাকলে এই রোগের আক্রমণ ঘটতে পারে। এই রোগটি ১৯৮৫ সালে সর্বপ্রথম ব্রাজিলে দেখা যায়। পরবর্তী সময়ে ব্রাজিল সহ দক্ষিণ আমেরিকার বলেভিয়া, প্যারাগুয়ে, আর্জেন্টিনা ইত্যাদি দেশে ছড়িয়ে পরে। বাংলাদেশে সর্বপ্রথম ১৯১৬ সালে ফেব্রুয়ারী মাসের মাঝামাঝি সময়ে যশোর, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা জেলায় প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে এই রোগের আক্রমণ পরিলক্ষিত হয়। যা মোট গম আবাদী জমির প্রায় ৩%। আক্রান্ত গম ক্ষেতের ফলন শতকরা ২৫ থেকে ৩০ ভাগ হ্রাস পেয়েছে। ক্ষেত্র বিশেষে এই রোগের কারণে ক্ষেতের সম্পূর্ণ ফসল বিনষ্ট হতে পারে। গত বছর জেলায়(যশোরে) গমের লক্ষমাত্রা ছিলো ৪ হাজার হেক্টর। আবাদ হয়েছিলো ৪ হাজার ৪০ হেক্টর। ক্ষতি হয়েছিলো ১৫%।

কৃষকদেরকে গম চাষের পরিবর্তে ভূট্টা,সরিষা,ডাল ইত্যাদি চাষে উব্দুদ্ধ করা হচ্ছে। এ কারণে কৃষকরা গম চাষ করবেনা। ডাল, সরিষা, ভুট্টা, ধান ইত্যাদি চাষ করবে।

নেক ব্লাস্ট গমের জন্য একটি মারাত্মক রোগ। এবছরে এই রোগটি আসতে পারে বিধায় কৃষি বিভাগ চাষীদেরকে গম চাষে নিরুৎসাহিত করছে। গম চাষের পরিবর্তে রবি ফসল যেমন ডাল, ভূট্টা, সরিষা আবাদের জন্য পরামর্শ দিচ্ছে। এই রোগটি সর্বপ্রথম ব্রাজিলে দেখা দিয়েছিলো। গত বছরে এই রোগ বাংলাদেশে দেখা গেছে। এশিয়া অঞ্চলে ইতিপূর্বে এই রোগ ছিলোনা। এই রোগের উপর গবেষণা লব্ধ কোন ফলাফল নেই। গতবার এই রোগের আক্রমণ শুরু হলে মাঠ পর্যায়ে কিছু কার্যক্রম করে কৃষকদেরকে সচেতন করার লক্ষে একটি লিফলেট কৃষি বিভাগ কৃষকদের মাঝে বিতরণ করছে।