কোয়ারেন্টিনে না থেকে রোগী দেখলেন চিকিৎসক

কোয়ারেন্টিনে না থেকে রোগী দেখলেন চিকিৎসক

শেয়ার করুন
pix 1
।। পীযূষ কান্তি আচার্য, ব্রাহ্মণবাড়িয়া ।।
ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে দায়িত্ব পালনের পর বাধ্যতামূলক কোয়ারেন্টিনে না থেকে রোগী দেখছেন মো. সফিউল্লাহ আরাফাত নামে এক চিকিৎসক। বৃহস্পতিবার (০৮ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত হাসপাতালের জরুরি বিভাগে বসে রোগী দেখেছেন তিনি। এতে করে রোগীদের মাঝে করোনার সংক্রমণ ছাড়ানোর ঝুঁকি দেখা দিয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের নিচতলায় ৫০ শয্যার আইসোলেশন ওয়ার্ড করা হয়েছে। বর্তমানে আইসোলেশন ওয়ার্ডে ২০ জনের অধিক করোনা আক্রান্ত রোগী ভর্তি রয়েছেন। হাসপাতালের চিকিৎসক আরাফাত গত ৪ ও ৫ জুলাই আইসোলেশন ইউনিটে দায়িত্ব পালন করেন। ওই ইউনিটে ভর্তিকৃত করোনা আক্রান্ত রোগীদের সংস্পর্শে এসে তাদের চিকিৎসা সেবা দেন তিনি। নিয়ম অনুসারে আইসোলেশন ইউনিটে দায়িত্ব পালনের পর থেকে বাধ্যতামূলকভাবে ১৪দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। কিন্তু আইসোলেশন ইউনিটে দায়িত্ব পালনের পর কোয়ারেন্টিনে না থেকে জরুরি বিভাগে বসে রোগী দেখছেন ডা. আরাফাত।
এ বিষয়ে জানতে চাইলে ডা. আরাফাত বলেন, ‘স্যার (তত্ত্বাবধায়ক) আমাকে আপাতত অফ রেখেছেন। আমি অফ আছি’।
ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. ওয়াহীদুজ্জামান বলেন, ‘আইসোলেশন ইউনিটে দায়িত্ব পালনের তিন-চারদিন পরেই নমুনা পরীক্ষা করে যদি নেগেটিভ আসে, তাহলে তাকে আমরা কাজের অনুমতি দেব। কারণ আমাদের জনবল সংকট থাকে। আমি তাকে (আরাফাত) ডেকে এনে বলেছি তিনদিন পর নমুনা পরীক্ষা করে তারপর যেন কাজে আসে। তাকে কোয়ারেন্টিনে থাকার জন্য বলেছি’।
ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ জানান, আইসোলেশন ইউনিটে দায়িত্ব পালনের পর দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হয়। এর কারণ হলো- যদি তিনি করোনায় সংক্রমিত হয়ে থাকেন, তাহলে তার মাধ্যমে যেন সংক্রমণ অন্যদের মাঝে ছড়াতে না পারে।