কুসি নির্বাচন: জামানত হারিয়েছে দুই মেয়র ও ৪৬ কাউন্সিলর প্রার্থী

কুসি নির্বাচন: জামানত হারিয়েছে দুই মেয়র ও ৪৬ কাউন্সিলর প্রার্থী

শেয়ার করুন

কুসিক Comila CITY
খায়রুল আহসান মানিক, কুমিল্লা জেলা প্রতিনিধি :

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে দুই মেয়র এবং ৪৬ কাউন্সিলর প্রার্থী তাদের জামানত হারিয়েছেন। এ সকল প্রার্থীর মধ্যে রয়েছেন ৩৭ জন সাধারণ ওয়ার্ডের এবং ৯ জন সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর প্রার্থী। নির্বাচন কমিশনের নিয়ম অনুসারে প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগের কম ভোট পেলে প্রার্থীর জামানত বাজেয়াপ্তের বিধান রয়েছে।

প্রতিদ্বন্দ্বী নির্বাচিত প্রার্থীর  সাথে পরাজিত এ সকল প্রার্থীর হারানো জামানতের অংক ৫ লাখ  টাকা। যা সরকারের কোষাগারে জমা হবে। নির্বাচনে ২৭টি সাধারণ ওয়ার্ডের মধ্যে ২১ ও ২৭ নং ওয়ার্ড এবং সংরক্ষিত মহিলা ওয়ার্ডের ৭ ও ৯ নং ওয়ার্ডের নির্বাচন নিরাপত্তা ভঙ্গজনিত কারণে স্থগিত রয়েছে।
মেয়র পদে চার প্রার্থীর মধ্যে জেএসডির শিরিন আক্তার এবং স্বতন্ত্রপ্রার্থী অবসর প্রাপ্ত মেজর মামুনুর রশীদ জামানত হারিয়েছেন।

সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ১০২ জন প্রতিদ্বন্দ্বিতা করে যে ৩৭ জন প্রার্থী জামানত হারিয়েছেন। এরা হলেন ১নং ওয়ার্ডে মোঃ জিয়াউদ্দিন আহমেদ চৌধুরী। ২নং ওয়ার্ডে মোশারফ হোসেন। ৩নং ওয়ার্ডে মোঃ আবু বকর সিদ্দিক, মোঃ স্বপন আলী, আশরাফুল পিয়াল, মোঃ মীর হোসেন মীরন এবং অহিদুর রহমান ভ’ইয়া। ৪ নং ওয়ার্ডে মোঃ মোসলেহ উদ্দিন। ৫নং ওয়ার্ডে কেউ জামানত হারাননি। ৬ নং ওয়ার্ডে মোঃ আলমগীর হোসেন এবং জাকির হোসেন। ৭নং ওয়ার্ডে মোঃ রকিবুল কামাল রকিব, কাজী বেলাল আহম্মদ খান, মোঃ আবুল হোসেন এবং মোজাম্মেল আলম। ৮নং ওয়ার্ডে বিকাশ চন্দ্র দাস। ৯নং ওয়ার্ডে কেউ জামানত হারাননি। ১০নং ওয়ার্ডে কেউ জামানত হারাননি। ১১নং ওয়ার্ডে কেউ জামানত হারাননি। ১২ নং ওয়ার্ডে কেউ জামানত হারাননি। ১৩ নং ওয়ার্ডে মোঃ কাউছার মাহমুদ ও রাজিউর রহমান। ১৪ নং ওয়ার্ডে তাজুল ইসলাম খান। ১৫ নং ওয়ার্ডে মোঃ নিজামুল হক। ১৬ নং ওয়ার্ডে কেউ জামানত হারাননি। ১৭নং ওয়ার্ডে কেউ জামানত হারাননি। ১৮নং ওয়ার্ডে সালাউদ্দিন সালাম, রাজু আহম্মদ এবং মোহম্মদ হোসেন বাবর।  ১৯নং ওয়ার্ডে জয়নাল আবেদীন এবং মোঃ মোতাহের হোসেন চৌধুরী। ২০নং ওয়ার্ডে কেউ জামানত হারাননি। ২১নং ওয়ার্ডে নির্বাচন স্থগিত। ২২নং ওয়ার্ডে মোঃ হানিফ মিয়া ও মোঃ হাবিবুর রহমান। ২৩নং ওয়ার্ডে মোঃ জামাল হোসেন। ২৪নং ওয়ার্ডে এমডিকে আরিফ বকশী। ২৫ নং ওয়ার্ডে মিজানুর রহমান, মোঃ আক্তার হোসেন ও মোঃ আবদুল মতিন। ২৬ নং ওয়ার্ডে দেলোয়ার হোসেন, মোঃ জহিরুল ইসলাম, মোঃ জাহাঙ্গীর হোসেন, মোঃ তাজুল ইসলাম খান ও মোঃ মোবারক হোসেন। ২৭নং ওয়ার্ডে নির্বাচন স্থগিত।

সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ২৯ জন প্রতিদ্বন্দ্বিতা করে যে ৯ জন জামানত হারিয়েছেন।  ১ নং ওয়ার্ডে মমতাজ বেগম ও ঝরণা আক্তার। ২ নং ওয়ার্ডে শাহিন আক্তার ও সামছুনাহার। ৩ নং ওয়ার্ডে কেউ জামানত হারেননি। ৪ নং ওয়ার্ডে জোৎসনা আক্তার। ৫নং ওয়ার্ডে সীমা আক্তার। ৬ নং ওয়ার্ডে আঞ্জুমানারা বেগম, হাছনা বেগম ও হোছনেআরা তালুকদার। ৭ নং ওয়ার্ডে  নির্বাচন স্থগিত। ৮ নং কেউ জামানত হারাননি। ৯নং ওয়ার্ডে নির্বাচন স্থগিত।