কুষ্টিয়ায় বেসরকারী হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় মা-নবজাতকের মৃত্যুর অভিযোগ

কুষ্টিয়ায় বেসরকারী হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় মা-নবজাতকের মৃত্যুর অভিযোগ

শেয়ার করুন

33043186_236373617129080_4864397148185165824_n
শরীফুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় বেসরকারী এক প্রাইভেট হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় প্রসুতি ও নবজাতকে মৃত্যু অভিযোগ উঠেছে। প্রসব বেদনা নিয়ে এক মা শনিবার দিবাগত রাত ৩টায় ওই হাসপাতালে ভর্তি হলে অধিক রক্তক্ষরণে কুষ্টিয়ার হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু ঘটে। এবিষয়ে প্রসুতির পরিবারের পক্ষ থেকে মৃত্যুর জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে দায়ি করলেও দায় এড়িয়েছেন কর্তৃপক্ষ।

মৃত প্রসূতির পরিবারের পক্ষ থেকে জানানো হয় শনিবার দিবাগত রাত ৩টার দিকে প্রসাব বেদনায় কাতরানো পান্টি গ্রামের বাবু মন্ডলের স্ত্রী সালমাকে ভর্তি করা হয় পান্টি প্রাইভেট হাসপাতালে। সন্তান প্রসব বাবদ হাসপাতাল কর্তৃপক্ষের সাথে ১০হাজার টাকা চুক্তি হয়। কোন প্রকার আয়োজন ছাড়াই কর্তব্যরত চিকিৎসক উত্তম অপারেশন কক্ষে নিয়ে অপারেশন করতে থাকেন। আর অপারেশন টেবিলেই মারা যায় নবজাতক। প্রচুর রক্তক্ষরণ হতে থাকে প্রসুতি সালমা খাতুনের। এজন্য চিকিৎসক দ্রুত রক্ত যোগাড় করতে বলেন রোগীর স্বজনদের। তাৎক্ষনি এ-পজিটিভ রক্তের প্রয়োজন। কোথায় পাবেন রক্ত? দ্রুত একব্যাগ রক্ত জোগাড় করা হয়। কিন্তু রক্ত আরো প্রয়োজন। তাই পুনরায় রক্ত জোগাড় করতে পাঠানো হয়। প্রসুতি ওই মায়ের অবস্থার চরম অবনতি ঘটলে পাঠানো হয় কুষ্টিয়া জেনারেল হাসপাতালের উদ্দেশ্যে। কিন্তু অতিরিক্ত রক্তক্ষরণে হাসপাতালে নেয়ার পথে মারা যান সালমা খাতুন।

এবিষয়ে মৃত সালমা খাতুনের চাচি চায়না খাতুন বলেন পান্টি হাসপাতালের মালিক লিয়াকত ও চিকিৎসক উত্তম কুমার কোন প্রকার প্রস্তুতি ছাড়াই অপারেশন থিয়েটারে ঢোকায় সালমাকে। রক্তের কোন ব্যবস্থাও করতে বলেনি আগে থেকে। তারা নরমাল ডেলিভারি করবেন বলে জানায়। কিন্তু নরমাল ডেলিভারি হলেও বাঁচানো যায়নি নবজাতককে। আর প্রচুর রক্তক্ষরণের কারনে মারা যায় সালমা খাতুন। মা ও নবজাতকের মৃত্যুর জন্য তারা হাসপাতাল কর্তৃপক্ষকে দায়ি করেন।

এলাকাবাসীর অভিযোগ দীর্ঘদিন ধরে চিকিৎসক নার্স ছাড়াই চলছে পান্টি প্রাইভেট হাসপাতালের কার্যক্রম। ইতোপূর্বে বেশ কয়েকজন চিকিৎসা নিতে হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় মৃত্যু বরণ করেন। এসব কারনে ওই হাসপাতাল সীলগালাও করে দেয় কর্তৃপক্ষ। দীর্ঘদিন বন্ধ থাকে হাসপাতালের কার্যক্রম। পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ম্যানেজ করে পুনরায় কার্যক্রম শুরু করে হাপাতালটি।

এবিষয়ে চিকিৎসক উত্তম জানান অতিরিক্ত ব্লিডিং-এর কারণে সালমার মৃত্যু হয়েছে। এতে তাদের কোন ত্রুটি ছিলনা। হাসপাতাল মালিক লিয়াকত আলীও কথা বলেন ওই চিকিৎসকের সুরেই।

এ বিষয়ে কুষ্টিয়ার সিভিল সার্জন রওশন আরা বেগম জানান বিষয়টি শুনেছি। সত্যতা পেলে ব্যবস্থা নেয়া হবে।