কুমিল্লার মুরাদনগরের ডিঙি নৌকার হাট

কুমিল্লার মুরাদনগরের ডিঙি নৌকার হাট

শেয়ার করুন

নৌকার হাট

কুমিল্লা প্রতিনিধি:

বর্ষা মৌসুমে গ্রামের খালে বিলে বাহন হিসেবে ডিঙি নৌকাই ছিল একমাত্র বাহন। কালের আবর্তে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রায় হারিয়ে যেতে বসেছে নৌকা। তবে এখনো কুমিল্লার বিভিন্ন এলাকায় নৌকার হাট বসে।

বিশেষ করে কুমিল্লার মুরাদনগর উপজেলার রামচন্দ্রপুর ও ডুমুরিয়া বাজারে এখনও  স্থানীয়ভাবে তৈরি করা হয় নৌকা। বছরের এ সময়টাতে বাজারে জমে উঠে ডিঙি নৌকা কেনা-বেচা।

প্রাচীন কাল থেকে কোষা বা ডিঙি নৌকার হাটের জন্য বড় বাজার হিসাবে রামচন্দ্রপুর বাজার বেশ প্রসিদ্ধ। গত বছরের তুলনায় কাঠের দাম বেশি হওয়ায় এবার এ বাজারে নৌকার মূল্য একটু বেশি । তবুও থেমে নেই নৌকা বিক্রির বাজার।

সরেজমিনে ঘুরে দেখা যায়, জেলার মুরাদনগর, হোমনা, মেঘনা, দাউদকান্দি, তিতাস এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্চারামপুর ও নবীনগর উপজেলা নিচু হওয়ার আষাঢ়- শ্রাবণের বৃষ্টির পানি বেশ কয়েক মাস আটকে থাকে। খালে বিলে পানিতে টুইটুম্বুর অবস্থা বিরাজ করে।

সাধারণত  নিম্ন আয়ের বিশেষ করে জেলে ও কৃষক সম্প্রদায়ের লোকেরা নিত্যদিনের প্রয়োজনে কোষা নৌকা ব্যবহার করে। বর্ষায় এই কোষা নৌকায় পণ্যদ্রব্য সাজিয়ে ফেরিওয়ালারা তাদের বিভিন্ন পণ্য নিয়ে গ্রামে গ্রামে ফেরি করে বেড়ায়। তাই অতি প্রয়োজনীয় এ নৌকা বর্ষার শুরুতে অগ্রিম অর্ডার করে কিনে নেয় কৃষকরা।

সড়ক পথে আধুনিক যানবাহনে মানুষের যোগাযোগ বাড়লেও জল পথে কোষা নৌকার চাহিদার কোন কমতি নেই। বর্ষা মৌসুমে কাঠ মিস্ত্রিদের তেমন কাজ না থাকায় মুরাদনগর উপজেলার কৈজুরী, পাঁচকিত্তা ও তিতাস উপজেলার মেলামচর গ্রামসহ বিভিন্ন স্থানে কোষা নৌকা তৈরির ধুম পড়েছে।

ক্রেতা সাধারণেরা এবার কোষা নৌকার দাম চড়া বলে হিমশিম খাচ্ছেন। অনেকটা নিরুপায় হয়েই ক্রেতা সাধারণ এবার চড়া দামে স্থানীয় বাজার থেকে কোষা নৌকা কিনে নিচ্ছেন।

কথা হয় নৌকা তৈরির কারিগর ও বিক্রেতা মুসা ও সামাদের সাথে। তারা জানায়, আকার আকৃতি ও কাঠের গুণাগুণ ভেদে প্রতিটি নৌকা ১৫-১৮ হাজার টাকায় বিক্রি করে। যতœ নিলে একেকটি নৌকা ৩-৪ বছর ব্যবহার করা যায়।

মুরাদনগরসহ পাশ্ববর্তী ৬টি উপজেলার দরিদ্র জনগোষ্ঠী অধ্যুষিত অঞ্চলের লক্ষাধিক মানুষ জীবন-জীবিকার ও যাতায়তের জন্য এ কোষা নৌকার উপর নির্ভরশীল থাকেন। কিন্তু কারিগররের অভাব ও নৌকা তৈরির সরঞ্জামাদীর দাম বৃদ্ধির কারণে এ শিল্পটি হারিয়ে যাচ্ছে।