কিশোরগঞ্জের কুলিয়ারচরে এবারো লটকনের ব্যাপক ফলন

কিশোরগঞ্জের কুলিয়ারচরে এবারো লটকনের ব্যাপক ফলন

শেয়ার করুন

lotkon-cover-20180510155500কিশোরগঞ্জ প্রতিনিধি :

কিশোরগঞ্জের কুলিয়ারচরে এবারো দারুণ ফলন হয়েছে লটকনের। মৌসুমী ফল লটকনকে কেন্দ্র করে প্রতিদিনই বসছে হাট। দেশের বিভিন্ন স্থান থেকে বেপারিরা কিনে নিয়ে যাচ্ছেন। লটকন ফিরিয়েছে এই জনপদের অনেক গেরস্থের ভাগ্য।

মোখরোচক ফল লটকন। ভিটামিন সি, ডি ও কার্বোহাইড্রেডের পুষ্টিগুণে পূর্ণ এ ফল। এক সময় এর পরিচিতি ছিল বুনো ফল হিসেবে। কিশোরগঞ্জে কুলিয়ারচরে, ১০-১৫ বছর আগে বসতভিটা বা বাড়ির আঙিনায় কিছু কিছু লটকন গাছ দেখা যেত। এখন পাল্টে গেছে দৃশ্যপট। গত ৭-৮ বছর ধরে কুলিয়ারচরে লটকনের বাণিজ্যিক আবাদ হচ্ছে। এবারো গাছে গাছে থোকায় থোকায় লটকন। দেখার মাঝেও যেন সুখ।

লটকন চাষে সার, কিটনাশক ও পরিচর্যার তেমন প্রয়োজন পড়ে না। একবার চারা লাগালে প্রতিবছরই ফল পাওয়া যায়। খরচ কম, লাভ বেশি বলে, অনেকেই এখন আগ্রহী লটকন চাষে। এলাকার অনেক গেরস্থের আয়ের প্রধান উৎস এখন লটকন।

লটকনের উৎসবে যেন মেতে আছে পুরো এলাকা। ফল আহরণ এবং বিক্রিও শুরু হয়ে গেছে। কিশোরগঞ্জে কুলিয়ারচরে প্রতি মৌসুমে লটকন বিক্রি হয় প্রায় কোটি টাকার মতো।

লটকন এখন শহরবাসীরও প্রিয় ফল। প্রতি বছরই বাড়ছে নতুন নতুন বাগান। লটকন চাষ আরো সম্প্রসারণ করতে প্রচেষ্টা রয়েছে কৃষি বিভাগেরও।