কালিয়াকৈরে ঈদ বাজার কাঁপাবে ৯১৪ কেজি ওজনের ষাঁড় ‘রাগ বাবু’

কালিয়াকৈরে ঈদ বাজার কাঁপাবে ৯১৪ কেজি ওজনের ষাঁড় ‘রাগ বাবু’

শেয়ার করুন
Kaliakoir_cow
।। সালাহ উদ্দিন সৈকত,কালিয়াকৈর,গাজীপুর ।।
কোরবানির ঈদ উপলক্ষ্যে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার দেওয়াইর বাজার এলাকায় দেখা মিলেছে বিশালাকৃতির ষাঁড় গরু। হলিস্টিন ফ্রিজিয়ান জাতের ষাঁড়টির ওজন ৯১৪কেজি। এর নাম রাখা হয়েছে রাগ বাবু। যার দাম চাওয়া হচ্ছে ৬ লাখ টাকা।
ষাঁড়ের মালিক উপজেলার ঢালজোড়া ইউনিয়নের চিনাইল গ্রামের মৃত মফিজ উদ্দিনের ছেলে হাবিবুর রহমান। তিনি কোরবানির ঈদে ষাঁড়টি বিক্রি করবেন। গরুটি দেখতে প্রতিদিন ভিড় জমছে তার বাড়িতে।
জানা গেছে, বাড়ির গাভি থেকেই এই ষাঁড়টির জন্ম। এখন বয়স ৩১ মাস। গরুটির রাগ বেশি থাকায় এর নাম দেয়া হয়েছে রাগ বাবু। এর উচ্চতা ৫ ফুট ৭ইঞ্চি, বেড় ৯০ইঞ্চি। এখন দেখতে অনেকটা হাতির মতো এই রাগ বাবুর দাম তিনি হাঁকছেন ৬ লাখ টাকা।
হাবিবুর রহমান বলেন, এ ধরনের গরু লালন-পালন খুবই কষ্টকর। পরিবারের একজন সদস্যের মতো করে গরু পালন করতে হয়। অনেক শ্রম ও অর্থ ব্যয় করতে হয়েছে।
গরুটির ওজন ৯১৪ কেজি। প্রতিদিন বিভিন্ন খাবার দিতে হয়। খাবারের মধ্যে  ভুট্টা, কুড়ো, ভুসি, খর ও কাঁচা ঘাস রয়েছে। এছাড়া করোনার পরিস্থিতিতে এবার হাটের ওপর ভরসা করতে পারছি না। করোনার সঙ্কটময় মুহূর্তে দাম নিয়েও সংশয়ে। তাই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, অনলাইনে গরুর ছবি দিয়ে বিক্রির চেষ্টা করছি।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ফৌজিয়া কাদির জানান, কালিয়াকৈর উপজেলায় ১১ হাজার ৮২০টি কোরবানির জন্য উপযুক্ত পশু রয়েছে। এসব পশুর মধ্যে বেশ বড় ঢালজোড়া ইউনিয়নের হাবিবুর রহমানের ষাঁড়টি। সঠিক মূল্য পেলে তিনি বেশ লাভবান হবে। এছাড়া করোনার সময়ে অনলাইনে কোরবানির পশু বিক্রি হবে।