কালিয়াকৈর-মাওনা আঞ্চলিক সড়কে ফাটল ও গর্তের সৃষ্টি, দুর্ঘটনার আশঙ্কা

কালিয়াকৈর-মাওনা আঞ্চলিক সড়কে ফাটল ও গর্তের সৃষ্টি, দুর্ঘটনার আশঙ্কা

শেয়ার করুন

IMG-20210728-WA0014 ।। সালাহ উদ্দিন সৈকত,কালিয়াকৈর,গাজীপুর।।

গাজীপুরের কালিয়াকৈর অংশে ধামরাই- কালিয়াকৈর- মাওনা আঞ্চলিক সড়কের কাজ শেষ না হওয়ার আগেই বিভিন্ন স্থানে গর্ত ও ফাটলের সৃষ্টি হয়েছে। আঞ্চলিক সড়ক হলেও স্থানীয় গ্রামের মানুষের ব্যবসা-বাণিজ্যের চলাচলের অন্যতম প্রধান রাস্তা এটি। বিভিন্ন প্রকার শাক সবজি, কাঠ, বাঁশ, ফলমূল ও বিভিন্ন পণ্যের বিভিন্ন গাড়ি রাস্তা দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করে ফলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।

এলাকাবাসীর অভিযোগ, নিম্নমানের সামগ্রীসহ নানা দুর্নীতির কারণে সড়কটি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে ওই সড়কের ক্ষতিগ্রস্ত স্থানে দুর্ঘটনার ঝুঁকির আশঙ্কা রয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন সড়কের ক্ষতিগ্রস্ত স্থানগুলো কয়েক ধাপে কোনো রকম মেরামত করে। তারপরও অল্প সময়ের মধ্যে আবারও গর্ত ও ফাটল সৃষ্টি হওয়ায় ক্ষোভ বিরাজ করছে স্থানীয়দের মাঝে।

এলাকাবাসী,পরিবহন শ্রমিক এবং সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ধামরাই- কালিয়াকৈর-ফুলবাড়িয়া আঞ্চলিক সড়কে এ ঘটনা ঘটেছে। বছর তিনেক আগেও বেহাল অবস্থার সৃষ্টি হয়ে প্রায় যান চলাচলের অনুপযোগী হয় সড়কটি। ফলে প্রতিনিয়ত যানবাহন নষ্টসহ চরম জনদুর্ভোগে পড়েন মানুষ। ওই সময় বেহাল সড়কটি নিয়ে বিভিন্ন মিডিয়ায় সংবাদ প্রকাশ হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি গোচর হয়। এরপর ৭৩ কোটি টাকা ব্যয়ে ওই সড়কের উন্নয়ন কাজ আসে।

জানা যায়, কাজটি আরবিএল এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান পায়। পরে ওই প্রতিষ্ঠানটি ২০১৮ সালে সড়কের কাজটি শুরু করলেও নিম্নমানের সামগ্রীসহ নানা অনিয়মের মাধ্যমে ২০২০ সালে তা শেষ হয়। কিন্তু কাজটি শেষ হতে না হতেই সড়কের আমতলী, বাংলাবাজার, পাইকপাড়া, নামাশুলাইসহ বিভিন্ন এলাকায় সুরঙ্গ ও ফাটল দেখা দেয়। খবর পেয়ে চুক্তিপত্র অনুযায়ী ওই ঠিকাদার প্রতিষ্ঠান সড়কের ক্ষতিগ্রস্ত স্থানগুলো কোনো রকম মেরামত করে। সর্বশেষ মঙ্গলবার (২৭ জুলাই) রাতে নামাশুলাই এলাকায় ওই সড়কের মাঝখানে আবারও সুরঙ্গের সৃষ্টি হয়। এতে দুর্ঘটনার ঝুঁকি এড়াতে স্থানীয় লোকজন সেখানে বাঁশে লাল কাপড় বেঁধে রেখে দেয়।

স্থানীয়দের অভিযোগ, সংশ্লিষ্ট অসাধু কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশ করে ঠিকাদারি লোকজন নিম্নমানের সামগ্রী ব্যবহার ও নানা অনিয়ম করায় সড়কটি এভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সড়কের ক্ষতিগ্রস্ত স্থানগুলো কয়েক ধাপে কোনো রকমে মেরামত করা হলেও অল্প সময়ের মধ্যে আবার সুরঙ্গ ও ফাটল সৃষ্টি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

কাজ শেষে ঠিকাদার প্রতিষ্ঠানটি চলে যাওয়ায় এ বিষয়ে তাদের সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে ওই প্রতিষ্ঠানের মালামাল রাখার একটি ক্যাম্পের দেখভালের দায়িত্বে থাকা আতাউর রহমান খান জানান, খবর পেয়ে গর্তটি মেরামত করা হচ্ছে। তবে ঈদের ছুটি শেষে সেখানে খুদাই করে পুনরায় মেরামত করা হবে।

কাজের অনিয়মের বিষয়টি অস্বীকার করে গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী রাশেদুল হাসান বলেন, শুনেছি ওই সড়কের মাঝখানে একটি গর্তের সৃষ্টি হয়েছে। লোক পাঠিয়ে ক্ষতিগ্রস্ত স্থান মেরামত করা হয়েছে। এছাড়া সড়কটি ক্ষতিগ্রস্ত হলেও সাধারণত ১ বছর থেকে ৩ বছর পর্যন্ত ঠিকাদার প্রতিষ্ঠান ক্ষতস্থান মেরামত করে থাকে। বিষয়টি দ্রুত সম্ভব সমাধান করা হবে।