কালিয়াকৈর পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে উত্তেজনা

কালিয়াকৈর পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে উত্তেজনা

শেয়ার করুন

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর,গাজীপুর।।

গাজীপুরের কালিয়াকৈর পৌরসভার মেয়াদ ২০১৬ সালে শেষ হলেও পরবর্তী ৫ বছরেও নির্বাচন না হওয়ায় দীর্ঘদিন যাবত পৌরবাসীরা সংশয় ও হতাশায় ভুগছিলেন। সোমবার মন্ত্রীসভার বৈঠকে ৫ বছর মেয়াদ শেষ হলে পৌর মেয়রের পদ ছাড়তে হবে এবং নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন না হলে পৌরসভার দায়িত্বে আসবেন প্রশাসক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভা বৈঠকে স্হানীয় সরকার পৌরসভা ( সংশোধন) আইন ২০২১ খসড়ার চুড়ান্ত অনুমোদন দিয়েছেন। এখবর ছড়িয়ে পড়লে কালিয়াকৈর উপজেলার সর্বত্র রাজনৈতিক মহল ও পৌরবাসীদের মধ্যে ব্যাপক উৎফুল্লতা ও আলোড়ন সৃষ্টি হয়েছে। কোন কোন এলাকায় মিষ্টি বিতরণের খবর পাওয়া গেছে।

উল্লেখ্য,দেশব্যাপী পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচন সম্পন্ন হলেও বহুল কাঙ্ক্ষিত কালিয়াকৈর পৌরসভা নির্বাচন অজ্ঞাত কারণে বন্ধ হয়ে যায়। এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের অনেকে ভোটের লড়াইয়ে নামার প্রতিযোগিতা চালিয়ে যাচ্চেন। সম্ভাব্য প্রার্থীরা দেয়াল লিখন, পোস্টারিং ও প্রচার-প্রচারণা অব্যাহত রেখেছেন ।
জানা গেছে, ২০০১ সালে উপজেলার শ্রীফলতলী, মৌচাক ও আটাবহ ইউনিয়ন পরিষদের কিছু অংশ নিয়ে গঠিত হয় কালিয়াকৈর পৌরসভা। তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামান শরীফ কালিয়াকৈর পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

পরবর্তীকালে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর ইউএনও কে বাদ দিয়ে পৌর বিএনপির সাধারণ সম্পাদক মো. মুজিবুর রহমানকে কালিয়াকৈর পৌরসভার প্রশাসক নিযুক্ত করা হয়। পরবর্তী সময় পৌরসভার সীমানা নির্ধারণ বিষয়ে মামলা-মোকদ্দমার কারণে দীর্ঘদিন পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়নি। পরিশেষে মামলা নিষ্পত্তি হওয়ার পর ২০১১ সালে অনুষ্ঠিত হয় বহুল কাঙ্ক্ষিত কালিয়াকৈর পৌরসভার নির্বাচন। ওই নির্বাচনে বিএনপি প্রার্থী ও কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য মো. মুজিবুর রহমান মেয়র নির্বাচিত হন। ২০১৬ সালের ৩০ নভেম্বর পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হয়। কিন্তু ফের মামলা-মোকদ্দমার কারণে দীর্ঘ ৫ বছরেও এখানে নির্বাচন হয়নি।

এদিকে নতুন আইন পাশ হওয়াতে মনোনয়ন প্রত্যাশী ও পৌরবাসীদের মধ্যে আনন্দ ও স্বস্তি ফিরে এসেছে। অপরদিকে বর্তমান মেয়র ও তার অনুসারীদের মাঝে চরম হতাশা বিরাজ করছে।