কালিয়াকৈরে শেষ সময়ে জমে উঠেছে কোরবানীর পশুর হাট

কালিয়াকৈরে শেষ সময়ে জমে উঠেছে কোরবানীর পশুর হাট

শেয়ার করুন
কোরবানির পশুর হাট । ছবি- এটিএন টাইমস

 

 

 

 

।। সালাহ উদ্দিন সৈকত,কালিয়াকৈর,গাজীপুর ।।

ঈদুল আজহায় ত্যাগের মহিমায় করা হবে কোরবানি। আর এই কোরবানিকে সামনে রেখে কালিয়াকৈর উপজেলার বিভিন্ন পশুর হাট জমে উঠেছে। করোনা মহামারির এই সময়ে পশুর হাটে ক্রেতা-বিক্রেতার সমাগম বাড়ছে।

প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে হাট পরিচালনা করতে বলা হচ্ছে। স্বাস্থ্যবিধির  মানার ব্যাপারে খুবই সচেতন হাট কর্তৃপক্ষ।হাটের সামনে স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করে মাইকিং ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা করেছেন হাট ইজারাদার।  সরেজমিন উপজেলার বেনুপুর ,ফুলবাড়িয়া বাজার, কাঞ্চনপুর ,জামালপুর চৌরাস্তা, ভান্নারা, পূর্ব চান্দরা গরুর হাট ঘুরে দেখা যায়, হাটের মধ্যে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বাড়তি নজরদারি রয়েছে প্রশাসনের পক্ষ থেকে।  মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। তবে কোন কোন হাটে অনেকেই পড়ছেন না মাস্ক মানছে না সামাজিক দূরত্ব। অধিকাংশ ক্রেতা-বিক্রেতার কাছে মাস্ক থাকলেও তা সঠিক নিয়মে পরছেন না। কখনও নাকের নিচে আবার কখনও হাতে ঝুলিয়েই ঘুরে বেড়াচ্ছেন।

এবারের ঈদে হাটসমূহে ভারতীয় গরু না আসায় খামারী ও চরের গরুর মালিকগণ বেশি দাম পাচ্ছেন। হাটগুলোতে খামারীদের গরুর দামই বেশ চড়া। এসেছে ছোট বড় বিভিন্ন রকমের দেশী গরু। অনেকেই দাম বাড়ার কারণ হিসেবে এবারের লকডাউন থাকায় বাইরের ও ভারতীয় গরু আসতে পারেনি বলে জানান।   অন্যদিকে দাম ভালো পাওয়ায় খামারীরা খুশি হলেও অখুশি ক্রেতা সাধারণ। তবুও বাধ্য হয়েই সাধ্যের মধ্যে কোরবানির পশু নিয়েই ঘরে ফিরছেন মানুষ।   পশু ব্যবসায়ী শফিকুল ইসলাম জানান, ঈদের শেষ সময়ে জমে উঠেছে পশুর হাট। এতে করে গরু-মহিষের সরবরাহ যেমন বেড়েছে, তেমনি ক্রেতা-বিক্রেতার সংখ্যাও বেড়েছে।করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে অনেকে মাস্ক পরছেন। অনেকে বিভিন্ন অজুহাতে মাস্ক পরছে না। তিনি জানান, এবার হাটে মহিষ ও ছোট গরুর সরবরাহ বেশ ভালো। মাঝারি ও কোরবানি যোগ্য ছোট গরু বেশি বিক্রি হচ্ছে।

গরু কিনতে আসা রাজিব আল আরাফাত  জানান, লকডাউন শিথিল হওয়ায় গত দুই-তিনের হাটের চেয়ে আজ সোমবার উপজেলার জামালপুর চৌরাস্তা হাটে গরুর বাজার ঊর্ধ্বমুখী। এতে ক্রেতারা খুশি না হলেও খামারি ও বিক্রেতাদের মুখে হাসি ফুটেছে। শুক্রবার হাটে যে গরুর দাম ছিল ৫৫-৬০ হাজার সেই গরু আজ ৭০-৭৫ হাজার টাকায় বিক্রি হয়েছে।

কালিয়াকৈর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: ফৌজিয়া কাদির জানান, স্বাস্থ্যবিধি মেনে  উপজেলায় ১৩টি স্থায়ী ও অস্থায়ী পশুর হাট বসেছে। কোরবানির পশুর হাটে উপজেলায় ৫টি ভেটেনারি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। কেউ অবৈধ উপায়ে মোটাতাজা করা ও অসুস্থ গরু নিয়ে আসলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।   কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, গরুর হাটে স্বাস্থ্য বিধি মানার ব্যাপারে মাইকিং করে সবাইকে সচেতন করা হচ্ছে। গরুর হাটে ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মানার  ব্যাপারে নিয়মিত মনিটরিং করা হচ্ছে।