কালিয়াকৈরে টিকাদানে সুরক্ষার চেয়ে সংক্রমণ বৃদ্ধি পাবার উপক্রম

কালিয়াকৈরে টিকাদানে সুরক্ষার চেয়ে সংক্রমণ বৃদ্ধি পাবার উপক্রম

শেয়ার করুন

IMG_20210712_234133

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর,গাজীপুর ।।

অনেক জল্পনা-কল্পনার পর বাংলাদেশ ব্যাপকভাবে করোনা টিকাদান শুরু হয়েছে। কিন্তু প্রথম দিকে আমাদের দেশে করোনার টিকা সংকট থাকায় সবাইকে টিকাদান সম্ভব হয়নি, যদিও মানুষের মনে এই টিকা নিয়ে একটা সংশয় ছিল, বর্তমানে সেটা আর নেই, সবাই টিকা গ্রহণ করতে আগ্রহী এবং প্রচুর পরিমাণে নিবন্ধন করছে। সরকারও বিভিন্ন দেশ থেকে প্রচুর পরিমাণে টিকা সংগ্রহ করে ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি শুরু করেছেন। কিন্তু সুষ্ঠু ব্যবস্থাপনা না থাকার কারণে বিভিন্ন জায়গায় এলোমেলো টিকাদান কর্মসূচি চলছে। এতে সুরক্ষার চেয়ে সংক্রমণ বৃদ্ধি পাবার উপক্রম হয়েছে।

করোনার টিকা নেয়ার প্রবণতা প্রথমদিকে কম থাকলেও বর্তমানে ব্যাপক আগ্রহ রয়েছে সাধারণ মানুষের। তাই ব্যাপক হারে টিকা গ্রহণকারীর সংখ্যা বেড়েছে কয়েকগুণ। সারা বাংলাদেশের টিকাদান কেন্দ্রের মতো গাজীপুরের কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা গ্রহণের জন্য ব্যাপক ভিড় করছেন জনসাধারণ। কিন্তু এই টিকাকেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগে নেই সুষ্ঠু কোনো ব্যবস্থাপনা।

কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে টিকা গ্রহণ করতে আসা জনগণের। উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি, মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। গাদাগাদি করে একজনের উপর আরেকজন ভর করে টিকা কার্ড জমা দিতে হচ্ছে। টিকা কার্ড জমাদানের নেই কোনো নির্দিষ্ট লাইন বা নিয়ম-কানুন।

বিশেষ করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মহিলা টিকাকেন্দ্রে বিষয়টি চোখে পড়ার মতো। এতে করে সাধারণ মানুষ একদিকে ভোগান্তিতে পড়ছেন, অপরদিকে টিকা গ্রহণ করতে এসে মানুষের মনে করোনায় সংক্রমিত হওয়ার ভয় বিরাজ করছে।

সরেজমিনে দেখা যায়, পুরুষ টিকা কেন্দ্রের সামনে লাইন বা সারি দেখা গেলেও মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। মহিলা টিকাকেন্দ্রের সামনে স্বাস্থ্যবিধির কেউ তোয়াক্কা করছে না। অনেকের মুখে মাস্ক থাকলেও মানছেন না সামাজিক দূরত্ব। নেই কোনো সুনির্দিষ্ট লাইন বা কার্ড জমা নেয়ার সারি। যে যেভাবে পারছে সেভাবেই একজনের উপর আরেকজন ভর করে টিকা কার্ড জমা দিচ্ছেন। যেখানে গাদাগাদি করে টিকা কার্ড জমা নেয়া হচ্ছে, সেখানে তিল ঠাই নেই। টিকাদান কর্মসূচি এভাবে চলতে থাকলে সংক্রমণ রোধের বিপরীতে এর হার আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

received_885511268764926

টিকা নিতে আসা জয়া রায় বলেন, ‘এটা কোনো নিয়ম হইল? যে যেভাবে পারে কার্ড জমা দিচ্ছে, আবার টিকা নিচ্ছে, সুষ্ঠু কোনো নিয়ম নেই। এখানে কোনো প্রকার লাইন করায়নি, এভাবে আমাদের কার্ড জমা দিতে খুব কষ্ট হচ্ছে। হাসপাতালে নিয়ম যদি এরকমই থাকে তাহলে মানুষ সুরক্ষার জন্য এসে উল্টো সংক্রমিত হয়ে যাবে।’

সাজিয়া আফরিন নামে আরেকজন বলেন, এখানে কোনো প্রকার নিয়ম-কানুন নাই। এখানে যেভাবে গাদাগাদি করে কার্ড জমা দিতে হচ্ছে, এতে মানুষ আরও অসুস্থ হয়ে পড়বে। প্রতিদিন যেভাবে সংক্রমণ বাড়ছে হাসপাতালের ব্যবস্থাপনা এরকম থাকলে আরও করোনা সংক্রমণ বৃদ্ধি পাবে। হাসপাতাল কর্তৃপক্ষকে এ ব্যাপারে আরও নজর দিতে হবে।

এ ব্যাপারে কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডা. আল-বেলাল জানান, আমাদের এই স্বাস্থ্য কমপ্লেক্সে লোকবলের অভাব। স্বল্প পরিসরে পুরো উপজেলার মানুষের ভিড় সামলানো কঠিন।যেহেতু ঘরে ঘরে করোনা পৌঁছে গেছে, তাই সকলের অবশ্যই টিকা নিতে হবে। ব্যাপারটি দেখছি আরো সুন্দর করে কিভাবে টিকা দেয়া যায়। তারপরও আমরা এ ব্যাপারে আরও চেষ্টা চালাচ্ছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম ইবনে সাকাপি জানান, বিষয়টি গণমাধ্যমকর্মীদের মাধ্যমে জানতে পারলাম। এ ব্যাপারে আমরা যথাযথ ব্যবস্থা নেব।