কারখানায় কাজ করার সময় তিন শ্রমিক অসুস্থ, বিক্ষোভের মুখে কারখানা বন্ধ

কারখানায় কাজ করার সময় তিন শ্রমিক অসুস্থ, বিক্ষোভের মুখে কারখানা বন্ধ

শেয়ার করুন

সাভার প্রতিনিধি :

সাভারে একটি পোশাক কারখানায় কাজ করার সময় তিন শ্রমিক অসুস্থ হওয়ায় শ্রমিক বিক্ষোভের মুখে কারখানাটি তিন দিনের জন্য সাধারণ ছুটি ঘোষনা করেছে মালিকপক্ষ। রোববার দুপুরে সাভারের উলাইল এলাকায় প্রাইড গ্রুপের এইচ আর টেক্সটাইল গার্মেন্টস এ ঘটনা ঘটে।

পুলিশ জানায় গতকাল বিকেলে ওই পোশাক কারখানায় ছুটি না পাওয়ার পরে রাশেদুল নামের এক শ্রমিক কারখানার ভিতরে মৃত্যুবরণ করেন। পরে শ্রমিকরা ঢাকা আরিচা মহাসড়ক প্রায় সাড়ে পাঁচ ঘন্টা অবরোধ করে রাখে। এসময় মালিকপক্ষ ওই শ্রমিকের পরিবারকে আট লক্ষ টাকা ক্ষতিপূরণ দিলে শ্রমিকরা মহাসড়ক অবরোধ তুলে নেয়। পরে আজ শ্রমিকরা কারখানায় প্রবেশ করে উৎপাদন শুরু করলে দুপুরে বিথি খাতুন (১৮),সুমি খাতুন (২২) ও পারুল খাতুন (৩০) নামের তিন শ্রমিক গুরুতর অসুস্থ হয়ে পড়ে।

পরে শ্রমিকরা কারখানার ভিতরে বিক্ষোভ মিছিল শুরু করলে সংঘর্ষের আশঙ্কায় মালিকপক্ষ কারখানা তিন দিনের জন্য সাধারণ ছুটি ঘোষনা করেন। এসময় শ্রমিকরা কারখানা থেকে মিছিল নিয়ে বের হয়ে ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ শ্রমিকদের ধাওয়া দিয়ে রাস্তার সামনে থেকে সড়িয়ে দেয়। পরে অসুস্থ শ্রমিকদের উদ্ধার করে চিকিৎসার জন্য সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে।

এদিকে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।