লক্ষ্মীপুরে চিকিৎসকের অবহেলায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ

লক্ষ্মীপুরে চিকিৎসকের অবহেলায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ

শেয়ার করুন

মো. কাউছার, লক্ষ্মীপুর প্রতিনিধি:

চিকিৎসকের অবহেলায় লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মা রোজিনা বেগম ও তার নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক শামীমা জাহান. নার্স নাসিমা ও রেহানার বিরুদ্ধে।

বুধবার ভোররাতে এ ঘটনা ঘটে। সকালে খবর পেয়ে উত্তেজিত স্বজনরা হাসপাতালে হামলার চেষ্টা চালায়। পরে তারা মা-ছেলের লাশ নিয়ে হাসপাতালের সামনে অবস্থান নেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। নিহত রোজীনা উপজেলার চরবংশী ইউনিয়নের খাসের হাট এলাকার গনি মেস্ত্রীর বাড়ীর ইমরানের স্ত্রী।

এদিকে দায়িত্ব অবহেলায় এ ঘটনা ঘটেছে কিনা,তা তদন্তে কমিটি গঠন করছে জেলা সিভিল সার্জন। বুধবার দুপুরে জেলা সিভিল সার্জন ডা.মোস্তফা খালেদ আহমদ ঘটনাস্থলে গিয়ে এ তদন্ত কমিট গঠন করেন। ওই হাসপাতালের চিকিৎসক মো. সাইফুর রহমানকে আগামী তিনদিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বজনরা জানায়, গত রবিবার ১৯ নভেম্বর বিকালে অন্তঃসত্ত্বা রোজীনা আক্তারকে রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের লেবার ওয়ার্ডে ভর্তি করা হয়। বুধবার রাত ৩টার দিকে রোজীনার প্রসূত ব্যাথা শুরু হলে বারবার র্নাস রেহানা ও নাসিমাকে চিকিৎসক ডাকতে বলা হলেও কেউ কোনো চিকিৎসক ডাকেননি এবং নার্স রেহানা ও নাসিমা একে অপরের কথা বলে সময় পার করতে থাকে। একপর্যায়ে রোজীনা ছেলে সন্তান প্রসব করলে সে নবজাতকটি মারা যায়। এর কিছুক্ষণ পর অতিরিক্ত রক্তক্ষরণে রোজীনার ও মৃত্যু হয়। পরে মা ও নবজাতকের মৃত্যুর পর স্বজনরা কয়েক দফায় হাসপাতালটিতে হামলার চেষ্টা চালালে হাসপাতাল কর্তৃপক্ষ এক দালাল মহিলার মাধ্যমে লাশ দুটি হাসপাতালের থেকে বের করে তাঁদের গ্রামের বাড়ীতে পাঠিয়ে দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

এদিকে রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেরর মেডিকেল অফিসার ডা. বাহারুল আলম চিকিৎসক ও নার্সদের অবহেলায় মা ও নবজাতকের মৃত্যুর বিষয়টি অস্বীকার করেন।

রায়পুর থানার ওসি তদন্ত মো. সোলায়মান হোসেন জানান, এ বিষয়টি তদন্ত করা হচ্ছে। তদন্তের পর আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে মামলার প্রস্তুতি চলছে বলে জানা যায়।

এ ব্যপারে সিভিল সার্জন ডা. মো. মোস্তফা খালেদ আহমদ মা ও নবজাতকে মৃত্যুর বিষয়টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী দিনদিনের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়।