কমরেড অমল সেনের মৃত্যুবাষিকী: প্রতিশ্রুত হাসপাতাল নির্মাণের কথা কেউ বলে না

কমরেড অমল সেনের মৃত্যুবাষিকী: প্রতিশ্রুত হাসপাতাল নির্মাণের কথা কেউ বলে না

শেয়ার করুন
কমরেড অমল সেন।

।। কার্ত্তিক দাস,নড়াইল।।

সোমবার ১৭ জানুয়ারি ছিল ঐতিহাসিক তেভাগা আন্দোলনের পুরোধা,মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক,বাংলাদেশের ওর্য়াকার্স পার্টির সাবেক সভাপতি কমরেড অমল সেনের উনবিংশতম মৃত্যুবাষিকী।

দিবসটি পালনে দ্বিধাবিভক্ত অমল সেন স্মৃতিরক্ষা কমিটি এবং ওর্য়াকার্স পার্টিসহ বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠন দুই দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচির মধ্যে ছিল নেতার সমাধিতে পুষ্পমাল্য অর্পণ,শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতা,আলোচনা সভা,সন্ধ্যায় দ্বীপশিখা প্রজ্জলন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

কমরেড অমল সেন ১৯১৪ সালের ১৯ শে জুলাই নড়াইল সদর উপজেলার আউড়িয়া গ্রামের প্রখ্যাত রায় পরিবারে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন নড়াইলের আফরার জমিদার পরিবারের সন্তান। নবম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় বৃটিশবিরোধী সশস্ত্র বিপ্লবী ‘অনুশীলন’ গ্রুপের সঙ্গে সম্পর্কিত হন। দৌলতপুর বিএল কলেজে গনিতশাস্ত্রে অনার্স অধ্যয়নরত অবস্থায় মার্কসবাদী আদর্শে উদ্বুদ্ধ হন এবং নড়াইলে ফিরে এসে কৃষক আব্দোলন করার কাজে আত্মনিয়োগ করেন। পিতার জমিদারী,  অর্থ সম্পত্তি বিত্ত বৈভব তাঁকে কখনো আকৃষ্ট করতে পারেনি।  তিনি মনে প্রাণে বিশ্বাস করতেন মানব জীবনের সর্বোচ্চ  প্রাপ্তি হতে পারে মানব সমাজের কল্যাণে আত্মনিয়োগ করা তথা শ্রমজীবী মানুষের শোষণ মুক্তির লড়াইতে অংশগ্রহণ করা। তিনি সারাজীবন নিজেকে এ সংগ্রামে নিয়োজিত রাখেন।পাকিস্তান শাসনামলের ২৪ বছরের মধ্যে ১৯ বছরই তাঁকে কারান্তরালে কাটাতে হয়েছে। ১৯৭১ সালের ২৭ মার্চ মুক্তিকামী জনতা তাঁকে যশোর কারাগার ভেঙ্গে মুক্ত করে । এরপর স্বাধীনতা আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করেন। স্বাধীনতার পরে তিনি কয়েকটি বামপন্থী দলকে ঐক্যবদ্ধ করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি গঠন করেন এবং এই দলের সভাপতি নির্বাচিত হন।

২০০৩ সালের ১৭জানুয়ারি বার্ধক্যজনিত কারণে ঢাকা কমিউনিটি হাসপাতালে অকৃতদার এই বিপ্লবী নেতা  মৃত্যুবরণ করেন। মহান এই বিপ্লবীর মৃত্যুতে, স্বাধীনতা যুদ্ধে তাঁর অবদানের জন্য  নড়াইল জেলা পরিষদ ডাক বাংলো চত্বরে তাঁকে রাষ্ট্রীয় সম্মাননা প্রদান করা হয়। যৌবনে বাড়ী ছেড়ে তিনি নড়াইল-যশোর জেলার সীমান্তবর্তী যশোরের বাঘারপাড়া উপজেলার বাকড়ী গ্রামের এক কৃষক পরিবারে আশ্রয় নেন।

মৃত্যুর পর বাংলাদেশ ও ভারতের  অসংখ্য অনুসারী ও ভ্রাতৃপ্রতিম পার্টির নেতা কর্মীদের  উপস্থিতিতে তাকে বাকড়ী মাধ্যীমক বিদ্যালয় চত্বরে সমাহিত করা হয়। সমাধিস্থলে প্রতিবছর ১৭ ও ১৮ জানুয়ারী অমল সেন মেলা অনুষ্টিত হয় যেখানে দেশের বামপন্থী রাজনীতির নেতা কর্মীরা মিলিত হন।  সেখানে আলোচনা অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীন মেলার আয়োজন করা হয়।

মৃত্যুর পর আপোষহীন এই বিপ্লবী নেতার স্মৃতি ধরে রাখার মানসে ওর্য়াকার্স পার্টি ২০০৪ সালে অমল সেন স্মৃতিরক্ষা কমিটি নামে একটি শক্তিশালী কমিটি গঠন করা হয়। কমিটি নেতার সমাধির অদূরে তাঁর নামে একটি হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেন।

সরেজমিন দেখা যায় হাসপাতালের নামে মাত্র ছোট একটি কক্ষ রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এলাকার মানুষ জানান,সেখানে কোন চিকিৎসাসেবা চালু করা হয়নি। অনেকের অভিমত মৃত্যুবার্ষিকীর কর্মসূচি আছে, হাসপাতাল নির্মাণের খোঁজ নেই। তাঁরা মনে করেন হাসপাতাল নির্মাণ না করায় তাঁকে হেয় করা হচ্ছে। ওর্য়াকার্স পার্টি দ্বিধাবিভক্ত হওয়ায় হাসপাতাল নির্মাণে ভাটা পড়েছে। তাঁরা জানান,অমল সেন স্মৃতিরক্ষা কমিটিও এখন দুই ভাগে বিভক্ত। এলাকার মানুষের দাবি দ্বিধাদ্বন্দ্ব ভুলে মহান এই বিপ্লবীর নামে নামাঙ্কিত হাসপাতালটি নির্মাণ করা হোক।