একটু ভারি বৃষ্টিতেই নাকাল নগরবাসী, কেন?

একটু ভারি বৃষ্টিতেই নাকাল নগরবাসী, কেন?

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

বর্ষা মৌসুমে একটু ভারি বৃষ্টিতেই নাকাল নগরবাসী। জলজট, সেই সঙ্গে যানজট। কিন্তু এ থেকে উত্তরণের উপায় কি?। অপরিকল্পিত নগরায়ন এবং পানি নিষ্কাশনের প্রাকৃতিক ব্যবস্থা ধ্বংস করায় একটু বৃষ্টিতেই রাজধানীর কোথাও হাটু পানি, আবার কোথাও কোমর পর্যন্ত।

এই সময়ে যেন সেবামূলক সংস্থাগুলোও নেমে পড়ে উন্নয়নমূলক কাজের প্রতিযোগিতায়। এক সংস্থার ভাঙ্গা, অন্য সংস্থার জোড়া যেন শেষই হয় না। এক সময় নগরীর ওপর দিয়ে প্রবাহিত ৪টি নদী ও ৬৫টি খাল পানি নিষ্কাশনে বিশেষ ভূমিকা রাখত। তবে সেই নদী-খালের কি বেহাল দশা তা সবারই জানা।

এখন নগরীর পানি নিষ্কাষণ মূলত কৃত্রিম ব্যবস্থার উপরই মূলত নির্ভর করতে হয়। তবে রাজধানী ঢাকায় মাত্র ৩৫ থেকে ৪০ শতাংশ ওয়াসার ড্রেনেজ নেটওয়ার্কের আওতায়।ঢাকা ওয়াসা পাম্পিং সিস্টেম এবং সিটি করপোরেশন ড্রেনেজ ব্যবস্থা দেখভাল করে। তবে, জলাবন্ধতা নিরসনে দায় কার এ নিয়ে আছে পাল্টাপাল্টি অভিযোগ।

বিশেষজ্ঞরা বলছেন, স্বল্পমেয়াদী যেসব পরিকল্পনা নেয়া হচ্ছে, এতে সুফল পাওয়া যাবে না। দীর্ঘমেয়াদী পরিকল্পনা না করা হলে এ সমস্যা থেকে উৎরানো সম্ভব নয়।
রাজউক, জেলা প্রশাসনসহ অন্তত ৭টি সংস্থার জলাবদ্ধতার জন্য কোন না কোন ভাবে দায় আছে। তাই, এর ব্যবস্থাপনাকে এক সুতোয় বাধা না বাধা গেলে এ অবস্থার উত্তরণ সম্ভব নয়, একথা মানছেন সবাই।