ঈদযাত্রা নির্বিঘ্ন করতে প্রস্তুত আরিচা, পাটুরিয়া ফেরিঘাট 

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে প্রস্তুত আরিচা, পাটুরিয়া ফেরিঘাট 

শেয়ার করুন

Aricha_Paturia

।। মোঃসোহেল রানা,মানিকগঞ্জ ।। 
দক্ষিণবঙ্গের ২১ জেলার মানুষের যাতায়াতের অন্যতম মাধ্যম মানিকগঞ্জের  পাটুরিয়া -দৌলতদিয়া নৌ-রুটের পাটুরিয়া  ফেরিঘাট  ও উওর পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলার মানুষের যাতায়াতের  অন্যতম মাধ্যম আরিচা- কাজীরহাট নৌ- রুটের আরিচা ফেরিঘাট।
আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ২ ঘাটে ১৯ টি ফেরি ও ৩৩ টি লঞ্চ নৌবহরে যুক্ত করা হয়েছে। যারমধ্যে পাটুরিয়ায় ৮টি রোরো, ৬ টি ইউটিলিটি,১ টি কেটাইপসহ মোট ১৫ টি ফেরি ও আরিচায় ২ টি রোরো, ২ টি কেটাইপসহ মোট ৪ টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হবে। এছাড়াও ঈদে আগেও পরে ৩ দিন জরুরী পণ্যবাহী ও পশুবাহী ট্রাক ব্যতীত সকল প্রকার সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ থাকবে।
মানিকগঞ্জ জেলা প্রশাসন সূত্রে জানাগেছে, ঘাট এলাকায়  যাত্রীদের নিরাপত্তা ও হয়রানি রোধে পোশাকে সাদা পোশাকে ৮ শতাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য  মোতায়েন থাকবে। এছাড়াও জেলা প্রশাসনের ৬ টি মোবাইল টিম স্থানীয় প্রশাসনের সহায়তায় ঘাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দ্বায়িত্বে থাকবেন।  তাছাড়াও ১৬ টি সিসি ক্যামেরার মাধ্যমে ঘাট এলাকায় সার্বক্ষণিক নজদারি চালানো হবে। এছাড়াও ঘাটে অসুস্থ যাত্রীদের চিকিৎসায় অস্থায়ী মেডিকেল  ক্যাম্প স্থাপন করা হয়েছে। অস্থায়ী এ মেডিক্যাল  ক্যাম্পে সার্বক্ষণিক চিকিৎসা সেবার দ্বায়িত্বে থাকবেন স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা।
এ বিষয়ে বিআইডব্লিউটিসির আরিচা কার্য্যালয়ের ভারপ্রাপ্ত (ডিজিএম) মোঃ জিল্লুর রহমান জানান, আসন্ন ঈদে ঘরমুখো মানুষের ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে সম্পুর্ণ প্রস্তুত আরিচা ও পাটুরিয়া ফেরিঘাট।   আরিচায় ৪ টি ও পাটুরিয়ায় ১৫ টি ফেরি দিয়ে ঈদে ঘরমুখো  যাত্রী ও যানবাহন পারাপার করা হবে। এছাড়াও যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে ঈদের আগে ও পরে ৩ দিন জরুরী পণ্যবাহী ট্রাক ব্যতীত সকল প্রকার সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ থাকবে। নৌবহরে যুক্ত থাকা ফেরিগুলো দিয়ে পার হয়ে ভোগান্তি ছাড়াই মানুষ বাড়ি গিয়ে স্বজনদের সাথে ঈদ পালন করতে পারবে বলে এমনটা আশা প্রকাশ করেন তিনি।