আশুলিয়ায় শিশু অপহরণের আতঙ্কের জনপথ

আশুলিয়ায় শিশু অপহরণের আতঙ্কের জনপথ

শেয়ার করুন

Savar 1

 থামছে না স্বজনদের কান্না। ছবি- এটিএন টাইমস

।। জাহিদ হাসান সাকিল, সাভার ।।

বুকের ধন ছোট্ট সোনামনিকে হারিয়ে আহাজারি বাবা-মায়ের। কান্নার নোনা জল চোখের কোনে জমে থাকবে যতদিন তারা বেঁচে থাকবে। ফোনের ওপারে অপহৃত সন্তানের আহাজারি, এপারে বাবা-মায়ের করুণ আকুতি। মুক্তিপণের টাকায় মিলবে শিশুর জীবন। তবুও শেষ রক্ষা হয় না কারো করো। গত ২৩ এপ্রিল মাত্র ৪০০০ হাজার টাকার জন্য আশুলিয়ায় প্রতিবেশীর হাতে খুন হয় সাজ্জাত হোসেন নামে ১০ বছরের এক শিশু।

শিশুদের অপহরণ। জিম্মী করে মুক্তিপণ আদায়। কেউ বেঁচে ফিরলেও, কোন শিশু হচ্ছে নৃশংস হত্যার শিকার। আশুলিয়ায় আশঙ্কাজনক হারে বেড়েছে এমন ভয়ঙ্কর শিশু অপহরণ ও হত্যার ঘটনা। অধিকাংশ ঘটনার অপরাধী প্রতিবেশী বা পরিচিতজন।

গত ২৮ মার্চ বাড়ির মালিকের ১০ বছরের ছেলে রাজাকে অপহরণ করে মুক্তিপণের টাকা না পেয়ে হত্যা করে লাশ বস্তাবন্দি করে রাখে ভাড়াটিয়া দম্পতি। আবার গত বছরের ১৩ অক্টোবর মুক্তিপণের ৫০ হাজার টাকার জন্য মেহেদী হাসান নামে এক শিশুকে নির্মম ভাবে হত্যা করে প্রতিবেশী ভাই-বোন।

এমন নির্মম হত্যাকান্ডের দায়ীদের সর্বোচ্চ শাস্তির চাওয়া ছাড়া কি করবেন বুঝতে পারছে না স্বজনরা।

নিহত শিশু সাজ্জাত হোসেনর স্বজনরা জানান, এমন জগন্য ব্যক্তিদের ফাঁসি দেয়া হউক। যাতে করে এমন ঘটনা কেউ ঘটনাতে সাহস না পায়।

তবে ঝুঁকি নিয়ে র্দুগম এলাকা থেকে অপহৃত শিশুদের বাবা-মায়ের কোলে ফিরিয়ে দেয়ার উহারণ রয়েছে আইনশৃঙ্খলার বাহিনীর হাতে। আশুলিয়া থেকে অপহৃত আসনান আদিপ নামে ৮ বছরের শিশুকে গত ২৩ মার্চ দুর্গোম চর থেকে ও ২৮ ফেব্রুয়ারি আলী হোসেন নামে ৬ বছরের শিশুকে চট্টগ্রাম থেকে অক্ষত উদ্ধার করে বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেয় র‍্যাব।

আশুলিয়া থানার তথ্য মতে, ফেব্রুয়ারি থেকে এপ্রিল, মাত্র তিন মাসে দুই শিশু অপহরণের পর হত্যা, (শিশু সাজ্জাত হোসেন ও রাজা মিয়া) ও

দুই শিশু অপহরণের পর উদ্ধার করা হয় (আসনান আদিপ ও আলী হোসেন)।

এ বিষয়ে ধামসোনা ইউপি চেয়ারম্যান মুহাম্মদ সাইফুল ইসলাম জানান, এমন ঘটনায় প্রতিবেশী বা পূর্ব পরিচিতদের সম্পৃক্ততাই বেশি। প্রশাসনের একার পক্ষে এটা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তাই সমাজের সকলকে সচেতন হতে হবে। পাশাপাশি বাড়ি ভাড়া দেয়ার ক্ষেত্রে থানা থেকে ভাড়াটিয়া ফরম সংগ্রহ করে তাদের পরিচয় সংরক্ষন করতে হবে। তাহলে অপরাধপ্রবনতা কমে আসবে।

এ বিষয়ে জজ কোর্টের আইজীবি রফিকুল ইসলঅম সিহাব জানান, এসব গুরুত্বপূর্ন মামলা তদন্তের ক্ষেত্রে পুলিশকে সাক্ষী হিসেবে যাদের নাম ঠিকানা দিবে, তা যেন অবশ্যই স্থায়ী হয়। না হলে অনেক সময় ভাসমান সাক্ষীদের আলাদত সমন দিয়েও খুঁজে পায় না। এতে সমস্যা পড়তে হয়।

ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার বলেন, সচেতনতা ও সর্তকতার দুই বিষয়ে জোর দিয়ে প্রতিবেশী ও পরিচিতজনের গতিবিধির ওপর নজর রাখার পরামর্শ দেন সবাইকে। পাশাপাশি কোন ধরনের সন্দেহজনক বিষয় থাকলে দ্রুতই থানায় যোগাযোগ করার কথাও জানান তিনি।