আগামী এক বছরের মধ্যে ঢাকা থেকে বাংলাবান্ধা স্থলবন্দর হয়ে সরাসরি ভারতের শিলিগুড়ি...

আগামী এক বছরের মধ্যে ঢাকা থেকে বাংলাবান্ধা স্থলবন্দর হয়ে সরাসরি ভারতের শিলিগুড়ি পর্যন্ত রেলপথ সম্প্রসারণ করা হবে- রেলপথ মন্ত্রী

শেয়ার করুন

 

MINISTER PIC 09. 08. 2021

।। ঠাকুরগাঁও প্রতিনিধি ।।

আগামী এক বছরের মধ্যে বাংলাবান্ধা স্থলবন্দর হয়ে ঢাকা থেকে বাংলাবান্ধা স্থলবন্দর হয়ে সরাসরি ভারতের শিলিগুড়ি পর্যন্ত রেলপথ সম্প্রসারণ করা হবে।
সোমবার (০৯ আগষ্ট) দুপুরে সরকারি সফরে বাংলাবান্ধা স্থলবন্দর পরিদর্শনকালে এসব কথা বলেন। তিনি আরো জানান চতুর্দেশীয় বানিজ্য কেন্দ্র বাংলাবান্ধা স্থলবন্দর একটি সম্ভাবনাময় বন্দর। এ বন্দর দিয়ে সরাসরি ঢাকা থেকে পঞ্চগড় হয়ে যাত্রীবাহী ও মালবাহী ট্রেন চলাচলের জন্য জমি অধিগ্রহনের কাজ চলছে। জমি অধিগ্রহনের কাজ শেষ হলে আগামী এক বছরের মধ্যে রেল লাইন স্থাপন সম্প্রসারন করা হবে। আশা করি আগামী এক বছরের মধ্যে বাংলাদেশ ভারত নেপাল ও ভুটানের মধ্যে সরাসরি রেল যোগাযোগ স্থাপন সম্ভব হবে।

বাংলাবান্ধা হয়ে ভারত নেপাল ও ভুটানের সাথে ব্যবসায়িক সুযোগ সুবিধা এবং মালামাল সরবরাহের কথা ভেবে আন্তঃ চতুর্দেশীয় মতামতের ভিত্তিতে ও সকলের সম্মতিতে এ রেল লাইন স্থাপন করা হবে। বাংলাবান্ধায় ব্যবসা বানিজ্যের গতি দিনদিন বৃদ্ধি পাওয়ায় ওয়ার্ল্ড ব্যাংক অর্থিকভাবে সহযোগিতা করার  আশ্বাস প্রদান করেছেন। ব্যবসা বানিজ্যের পাশাপাশি ছেলে মেয়ের উচ্চ শিক্ষায় শিক্ষিত করা সম্ভব হবে এবং ভারতের জটিল ও কঠিন রোগের অভিজ্ঞ ডাক্তার এর চিকিৎসা নিতে পারব। ওয়ার্ল্ড ব্যংকের আর্থিক সহযোগীতা পেলে আরো দ্রæত রেলপথ নির্মানের কাজ সম্প্রসারন করা সম্ভব হবে। বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে অন্যান্য বন্দরের তুলনায় যোগাযোগ ব্যবস্থা ও ব্যবসায়িক আন্তরিকতা খুবই ভাল।

সকল পন্য আমদানি করার জন্য বানিজ্য মন্ত্রনালয়কে জানাবেন বলে ব্যবসায়িদের আশ^স্ত করেন। বন্দরের অবকাঠামো বৃদ্ধি, আরো নতুন সেড নির্মাণ, শ্রমিকদের বিশ্রামাগার নির্মাণসহ ব্যবসায়ীদের কাজে যেন কোন প্রকার ভোগান্তির স্বীকার হতে না হয় সে বিষয়ে বাংলাবান্ধা ল্যন্ডপোর্ট লিঃ এর ব্যবস্থাপক আবুল কালাম আজাদকে নির্দেশনা প্রদান করেন। এ সময় সফর সঙ্গী হিসাবে উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম,পুলিশ সুপার ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যন আনোয়ার সাদাত স¤্রাট,উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা, বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও বাংলাবান্ধা আমদানি-রপ্তানী কারক গ্রæপ এর সভাপতি আব্দুল লতিফ তারিন ও সাধারণ সম্পাদক কুদরত-ই খুদা মিলন,পঞ্চগড় চেম্বার এন্ড কমার্সের পরিচালক আবু তোয়াবুর রহমান প্রমূখ।

এ ছাড়াও দুপুরে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন তেঁতুলিয়া উপজেলার সদর ইউপির সর্দার পাড়া গ্রামে তার মৃত বড় বোন এর আত্মার মাগফিরাত কামনায় কবস্থানে গিয়ে মুনাজাতে অংশ নেন। মোনাজাত শেয়ে তার বোনের বাড়িতে গিয়ে সন্তান সন্ততির খোঁজ খবর ও সৌজন্য সাক্ষাতে মিলিত হন।