পাচার হওয়া নারীদের পূনর্বাসনে সহযোগিতা করছে বেসরকারী সংস্থা ব্রাক

পাচার হওয়া নারীদের পূনর্বাসনে সহযোগিতা করছে বেসরকারী সংস্থা ব্রাক

শেয়ার করুন

b-4

।। তামান্না ফারজানা, যশোর ।।

কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া যশোরের নারীদের পূনর্বাসনে সহযোগিতা করছে বেসরকারি একটি বেসরকারী সংস্থা (ব্রাক)।
বৃহস্পতিবার দুপুরে যশোরের মনিরামপুরে পাচার হওয়া এক নারীকে ছিট কাপড়, থ্রিপিস সহ ৭০ হাজার টাকার মালামাল ও একটি গরু এবং ১০ হাজার টাকার গোখাদ্য তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হোসেন । এসময় ব্রাকের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
পুনর্বাসিত হওয়া নারী বলেন,ভারতে পার্লারের কাজের কথা বলে তাকে ভারতে নিয়ে যায় সোনিয়া নামে এক পাচারকারী। প্রায় ২ বছর আগে তাকে রাতে অবৈধভাবে সীমান্ত পথে ভারতের কোলকাতায় নিয়ে যায়। কোলকাতা থেকে ৩ দিন পর তারা বোম্বে পৌঁছায়। পরে তাকে বোম্বেতে রেখে সে দেশে ফিরে আসার কথা বলে চলে আসে। আসার সময় সে একজন লোকের সাথে তার পাওনা টাকার বিষয়ে কথা বলে ৩০ হাজার টাকা নিয়ে চলে আসে। তখন পাচার হওয়া নারী বুঝতে পারলো যে সে বিক্রি হয়ে গেছে। সেখানে ৬ মাস থাকার পর বেসরকারী সংস্থা রাইটস বিভিন্ন মাধ্যমে তাকে সেখানে খুঁজে বের করে। দেড় বছর তাকে দেশে ফিরিয়ে আনা হয়। এগুলি পেয়ে সে খুশী এবং সে তার নিজের পায়ে দাঁড়াবে বলে জানায়।
জেলায় পাচার হওয়া ৭০ নারীকে পুনর্বাসনের আওতায় আনা হবে বলে জানান বেসরকারী সংস্থা(ব্রাক) এর কর্মকর্তারা। এ পর্যন্ত তারা ৩৪ জনকে তারা পুনর্বাসন করেছে ব্রাক।