সোনালি কাবিনের স্রষ্টার ৮১ তম জন্মদিন

সোনালি কাবিনের স্রষ্টার ৮১ তম জন্মদিন

শেয়ার করুন

al-mahmud-380x250_c
নিজস্ব প্রতিবেদক :

বাংলা সাহিত্যাকাশে এক উজ্জ্বল নক্ষত্রের নাম কবি আল মাহমুদ। একজন কবি হিসেবে নিজের চিন্তা-চেতনা, ভাব, রূপ-রস-গন্ধ, ছন্দ-তাল, বোধ, আবেগ, অনুভূতি দিয়ে বাংলা কবিতাকে তিনি করেছেন সমৃদ্ধ। রাজনৈতিক আদর্শিক অবস্থান নিয়ে বিতর্ক থাকলেও আল মাহমুদের কবিতায় মুগ্ধ হয়ে আছে বাঙালি। সোনালী কাবিনের এই অমর স্রষ্টার আজ ৮১ বছর পূর্ণ হলো। তার জন্মদিনে আমাদের অভিনন্দন।

‘হৃদয়ের ধর্ম নিয়ে কোন কবি করেনা কসুর।’

সোনালি কাবিনের কবি আল মাহমুদও কসুর করেন নি। তিনি বাঙালির কাব্য মানসে নিয়েছেন পাকাপোক্ত আসন। ‘আমার ঘরের পাশে ফেটেছে কি কার্পাশের ফল?’

আল মাহমুদের কবিতা, গল্প, প্রবন্ধ ও উপন্যাসের সংখ্যা অনেক। তার জাদুর কলম থেকে একের পর এক বিস্ময়কর কাব্য সৃষ্টির মাধ্যমে বাংলা কবিতায় যোগ হতে থাকে সোনালি পালক।

১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ায় জন্ম নেয়া আল মাহমুদ ১৮ বছর বয়সে রাবারের স্যান্ডেল পায়ে টিনের সুটকেস নিয়ে কবি হওয়ার জন্য ঢাকায় এসেছিলেন। কালের পরিক্রমায় তিনি, ‘কবির অধিক’হয়ে বাংলাকে সমৃদ্ধ করেন বিশেষ এক কাব্যময়তার যাদুতে। ৭৩ এ এই যাদুর বাকসো পাঠকের হাতে আসে সোনালি কাবিন নামেই।

অনেকেই বলেন-আর কিছু না লিখলেও কবি আল মাহমুদ কবি শিরোমনি হয়েই থাকতেন এক সোনালি কাবিনে। এই সোনালি কাবিন বাংলাদেশের জন্য, বাংলা সাহিত্যের জন্য তার সেরা উপহার।

এরপরও, কবি-কবিতা-খ্যাতি-রাজনীতি-দর্শন-চাওয়া পাওয়ার দোলাচলে, দেশ-মানুষ থেকে আদর্শিক বিচ্যুতি। এতে একজন আল মাহমুদ আলোচিত সমালোচিত। এতোসবের পরও তিনি আজ আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রধান কবি হিসেবে পাঠকমহলে ব্যাপক সমাদৃত।