সাহিত্যিক সাংবাদিক সাযযাদ কাদিরের ৫ম মৃত্যুবার্ষিকী

সাহিত্যিক সাংবাদিক সাযযাদ কাদিরের ৫ম মৃত্যুবার্ষিকী

শেয়ার করুন
sazzadআজ  ৬ এপ্রিল সাহিত্যিক ও সাংবাদিক সাযযাদ কাদিরের ৫ম মৃত্যুবার্ষিকী। ২০১৭ সালের এইদিনে ৭০ বছর বয়সে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে তিনি মারা যান।
প্রথিতযশা এই কবি এপ্রিল ১৪, ১৯৪৭, টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলায়।
সাযযাদ কাদির ১৯৬২ সালে বিন্দুবাসিনী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।
দেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালে তিনি করোটিয়া সা’দত কলেজ-এর বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৭৬ সালে তিনি কলেজের চাকরি ছেড়ে সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা পেশায় আত্মনিয়োগ করেন এবং ১৯৭৮ সালে রেডিও বেইজিং-এ যোগ দেন। ১৯৮২ সাল থেকে দৈনিক সংবাদ পত্রিকায় যুক্ত কর্মরত ছিলেন। এরপর ১৯৮৫ সালে যোগ দেন তারকালোক পত্রিকায়। পরে বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটে কাজ করেন। তিনি ২০০৪ সাল থেকে ২০১৪ পর্যন্ত দৈনিক মানবজমিন পত্রিকায় যুগ্ম সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।
সাযযাদ কাদির একাধারে কবিতা, গল্প, উপন্যাস, নাটক ও প্রবন্ধ লিখেছেন। গবেষণা, শিশুতোষ, সম্পাদনা, সংকলন, অনুবাদসহ বিভিন্ন বিষয়ে ৬০টির বেশি গ্রন্থ রচনা করেছেন তিনি। তার প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- যথেচ্ছ ধ্রুপদ (১৯৭০), চন্দনে মৃগপদচিহ্ন (১৯৭৬), লাভ স্টোরি (১৯৭৭), রাজরূপসী, প্রেমপাঁচালী, হারেমের কাহিনী, অপর বেলায়, নারীঘটিত (২০১২, খেই (২০১২), বৃষ্টিবিলীন, অন্তর্জাল (২০০৮), রবীন্দ্রনাথ : শান্তিনিকেতন (২০১২), রবীন্দ্রনাথ : মানুষটি (২০১২)।
পশ্চিমবঙ্গের নাথ সাহিত্য ও কৃষ্টি কেন্দ্রিক সাহিত্যপত্রিকা ‘শৈবভারতী’র ৩৪তম বর্ষপূর্তি উপলক্ষে প্রবন্ধ সাহিত্যে সাযযাদ কাদিরকে শৈবভারতী পুরস্কার দেয়া হয়। জাতীয় কবিতা পরিষদ পুরস্কার পান ২০১৯ এ।