শেষ হল তিনদিনের ‘লিট ফেস্ট’

শেষ হল তিনদিনের ‘লিট ফেস্ট’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

সমাজ ভাবনা নিয়ে আলোচনা, লোক সাহিত্যের পরিবেশনা, সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে শেষ হল ঢাকা লিট ফেস্টের তিন দিনের আয়োজন।

lit1মেলার শেষদিনেও ছিল দেশি বিদেশি বিভিন্ন ভাষাভাষি লেখক পাঠকের সমাবেশ। আন্তর্জাতিক সাহিত্য জগতে বাংলাকে আরো এগিয়ে নিতে এ ধরনের আয়োজন আরো বাড়ানো প্রয়োজন বলছেন- পাঠক লেখকরা।

আয়োজনটা শেষ দিনের। জেমকন গ্রুপ আয়োজিত এই সাহিত্য উৎসবে বই কেনা বেচা ছাড়াও বিভিন্ন মঞ্চে ছিল নানা আয়োজন। বিকেলের আয়োজনে নজরুল মঞ্চে ছিল লোক সাহিত্যের নানান পরিবেশনা।

lit3একই সময়ে কসমিক টেন্টের মত অস্থায়ী মঞ্চে যখন শিল্পী মনিরুল ইসলামের চিত্রকর্মের প্রদশনী চলছিল তখন ব্রাক মঞ্চে চলছিল দেশি বিদেশি কবিদের অংশগ্রহণমূলক অনুষ্ঠান। আর মূল মঞ্চে চলছিল সমসাময়িক বিষয় নিয়ে সাধারণ দর্শক আর আলোচকদের অনুষ্ঠান। যেখানে উঠে আসে রাজনীতি কথন পক্ষ বিপক্ষের কথা।

উৎসব প্রাঙ্গণ জুড়েই দেখা মেলে বিভিন্ন ভাষাভাষি লেখক পাঠকের। অনেকেই আবার মুগ্ধ হয়েছেন  সমৃদ্ধ বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতিক পরিবেশনা দেখে।

তবে ভাব বিনিময়ের মাধ্যম হিসেবে একে উৎকৃষ্ট ক্ষেত্র বলে উল্লেখ করেন কবি আসাদ চেৌধুরী।

এবারের জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক মঈনুল আহসান সাবের এবং তরুণ কথা সাহিত্যিক মোস্তাফিজ কারিগর। তবে আন্তর্জাতিক সাহিত্য জগতে বাংলাকে মর্যাদার আসনে বসাতে  এ ধরনের আয়োজন ও এর পরিসর আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন পাঠক লেখকরা।