শুরু হচ্ছে লালন স্মরণোৎসব

শুরু হচ্ছে লালন স্মরণোৎসব

শেয়ার করুন

lalon-majar-picকুষ্টিয়া প্রতিনিধি:

গুরু কার্যের মধ্য দিয়ে রোববার থেকে শুরু হচ্ছে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ্‌’র ১২৬ তম তিরোধান দিবস।

এ উপলক্ষে লালন সাঁইজির মাজারকে সাজানো হয়েছে নানান সাজে। মাজারের ভেতরে বসেছে বাউল-সাধু-গুরুদের আসর। বাইরে লালন মঞ্চে চলবে আলোচনা সভা ও লালনের বানী পরিবেশনা।

এ উৎসবকে ঘিরে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বসেছে ৩ দিনের গ্রামীণ মেলা। বাউল দর্শনের ভাবাবেগ আর উৎসুক দর্শনার্থীরা ভিড় জমাচ্ছেন সাইঁজির মাজার প্রাঙ্গনে। আজ সন্ধ্যায় ৩ দিনের এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নুর।

লালন দর্শন আর ভাববাদী গানের সুরের মুর্ছনায় লালন শাহের আখড়া বাড়ি মাতিয়ে তুলছেন হাজার হাজার বাউল শিল্পি আর ভক্তরা।  বাংলা ১২৯৭ সালের ১লা কার্তিক বাউল সম্রাট ফকির লালন শাহ দেহত্যাগ করেন। সেদিন তাঁর অসংখ্য ভক্ত, বাউ, সাধু ও ফকিররা রাতভর সাইঁজির শব দেহ নিয়ে বসেছিলেন প্রভাতের অপেক্ষায়। সেই থেকে ফকির লালন সাঁইয়ের তিরোধান দিবসের এই দিনটি পালনের জন্য প্রতিবছর সাঁইজির ভক্ত সাধু-গুরুরা আখড়া বাড়িতে চলে আসেন। আর এ আসা শুরু হয় বেশ কয়েকদিন আগে থেকেই। এবারও তার ব্যাতিক্রম ঘটেনি। তাঁর গানের ভাষায় পাগল হয়েছেন, মুগ্ধ হয়েছেন মানবতার বাণীতে ভক্তরা। তাই দীর্ঘকাল থেকে ভক্তদের এখানে আসা যাওয়া। ফকির লালন সাইজি যে গুরুবাদী ধর্মের কথা বলেছেন তার গুরু বাদীর কথা সত্য, মানবসত্য।

মানবতার কথা বলা এত বড় মাপের ব্যক্তির মাজারে আসা এটা একটা অনুভুতির ব্যাপার বলে জানালেন উৎসবে আশা আবু সুফিয়ান নামে এক দর্শনার্থী। তিনি আরও জানালেন, লালন মানবতাবাদী এটা সর্বজাতের এবং সর্বমানুষের ভিতরে ভেদাভেদ ভুলে গিয়ে তিনি সবাইকে এক কাতারে নিয়ে আসার চেষ্টা করেছেন। পৃথিবী জুড়ে মানুষে হানাহানি চলছে মানুষে মানুষে ভেদাভেদ এসব দেখে মন খুবই ব্যাথিত হয়ে ওঠে যখন, তখনি এই লালনের গানের কথা মনে পড়ে।

এদিকে লালন স্মরণোৎসব উপলক্ষে মাজার অঙ্গনে বসছে গ্রামীণ মেলা। দেশের নানা প্রান্ত থেকে এসেছেন দোকানীরা। প্রতিবছর মেলা ৫ দিন হলেও এবার ৩ দিন হওয়ায় কিছুটা চিন্তিত ব্যবসায়ীরা।

আয়োজন সফল করার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হওয়ার কথা জানালেন লালন একাডেমীর কর্মকর্তা সেলিম হক। তিনি জানালেন, বাউলদের থাকা খাওয়ার ব্যবস্থাও সুনিশ্চিত করা হয়েছে।

এদিকে ৩ দিনের এ উৎসবকে ঘিরে আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক ও সার্বিক পরিবেশ সুন্দর রাখার জন্য সব ধরনের প্রস্ততি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কুষ্টিয়া পুলিশ সুপার প্রলয় চিসিম।

লালন অনুসারিরা মনে করেন লালনের প্রকৃত আদর্শ ও দর্শনকে বাস্তবায়ন করতে এবং সাধক লালনের অহিংসার বাণী বিশ্বময় ছড়িয়ে দিতে পারলেই কেবল সার্থক হবে এসব আয়োজন।