শচীন দেব বর্মণের জন্মদিন আজ

শচীন দেব বর্মণের জন্মদিন আজ

শেয়ার করুন

image-19678-1538366510এটিএন টাইমস ডেস্ক :

বিংশ শতাব্দীতে ভারতীয় বাংলা ও হিন্দী গানের জনপ্রিয় সঙ্গীত পরিচালক , সুরকার , গায়ক ও লোকসঙ্গীত শিল্পী শচীন দেব বর্মণের জন্মদিন আজ। ত্রিপুরার চন্দ্রবংশীয় মানিক্য রাজপরিবারের সন্তান শচিন ১৯০৬ সালের পহেলা অক্টোবর কুমিল্লার উত্তর চর্থায় জন্ম নেন। তার সৃষ্টি করা অমর গানগুলোর আবেদন এখনো অম্লান শ্রোতাদের কাছে।

কিংবদন্তি এই শিল্পী জীবনের অনেকটা সময় বাংলাদেশের কুমিল্লায় পার করেছেন। জেলার ভিক্টোরিয়া কলেজে বিএ পাশ করার পর ১৯২৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে এমএ তে ভর্তি হন। এরপর গানের ক্যারিয়ারের জন্য স্থায়ীভাবে মুম্বাইয়ে বসবাস করতে শুরু করেন। তাঁর ছাত্রী এবং পরবর্তীতে সহধর্মিনী মীরা দেববর্মণ গীতিকার হিসাবে খ্যাতি অর্জন করেন। তাঁর পুত্র রাহুল দেববর্মণ ভারতের বিখ্যাত সঙ্গীতপরিচালক এবং সুরকার ছিলেন।

১৯৭৫ সালে ৩১ অক্টোবরে মাারা যান শচিন দেব বর্মন। এদিক স্থায়ীভাব ভারতে চলে যাওযার পর কুমিল্লায় তাদের বসত বাড়িটি অবহেলায় পড়ে ছিলো।
৬০ একর জমির উপর নির্মিত বাড়ির তিন পাশে সরকারি  অফিস গড়েতোলা হয়। পরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বাড়িটিকে উদ্ধার করে। মুল কাঠামো ঠিক রেখে ১ কোটি টাকা ব্যয়ে করা হয় সংস্কারকাজ । তবে অর্থের অভাবে বাকি থেকে গেছে কালচারাল কমপেস্নক্সের কাজ। স্থাণীয় দাবি কাজ শেষে করে কমপ্লেক্সটির উদ্বোধন করা হোক।