রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী পালন : শিলাইদহের কুঠিবাড়ি প্রস্তুত

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী পালন : শিলাইদহের কুঠিবাড়ি প্রস্তুত

শেয়ার করুন

কুঠিবাড়ীশরীফুল ইসলাম, কুষ্টিয়া :

আগামী বুধবার ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে কবি গুরুর স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে বসছে তিন দিনের উৎসব। নানা আয়োজনে ঘেরা বর্ণিল এ উৎসবের সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ করেছেন প্রশাসন। নেয়া হয়েছে বাড়তি নিরপত্তা ব্যবস্থাও। তবে বিরূপ আবহাওয়ার শঙ্কা থাকলেও তা বিবেচনায় রেখে বাইরে তিনদিন ব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হচ্ছে। তবে রমজান মাসের কারনে এবার প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত থাকবে জন্মবার্ষিকী অনুষ্ঠানের নানা আয়োজন।
কুষ্টিয়া শহর থেকে মাত্র ১৬কিলোমিটার দূরে অবস্থিত শিলাইদহ কুঠিবাড়ি। পদ্মা নদীর তীরবর্তী ছায়াশীতল ও নিরিবিল পরিবেশ থাকার কারনেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বারবার ফিরে আসতেন তাঁর স্মৃতিধন্য শিলাইদহের কুঠিবাড়িতে। এখানে বসেই তিনি রচনা করেছেন কালজয়ী অনেক কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। তাই রবীন্দ্র সাহিত্যে শিলাইদহের গুরুত্ব অপরিসীম। এজন্যই কবির গুরুর স্মৃতিবিজড়িত কুঠিবাড়িতে বছর জুড়ে দর্শনার্থীদের ভীড় লেগেই থাকে। আর কবিগুরুর জন্মজয়ন্তী অনুষ্ঠানে রবীন্দ্রভক্তদের মনে যেন আলাদা মাত্রা যোগ হয়। তবে কবি ভক্ত ও দর্শনার্থীদের দাবি প্রতিবছরই যেন কবি গুরুর স্মৃতি ধন্য শিলাইদহের কুঠিবাড়িতে কবির জন্মবার্ষিকী জাতীয়ভাবে পালন করা হয়।
বাঙ্গালী স্বত্বাকে বিশ্বদরবারে নতুন করে যে মনিষি পরিচয় করিয়েছেন সেই বিশ্বকবির বিস্তৃত জ্ঞান ভান্ডার নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়া হলে দেশে জঙ্গীবাদ ও মাদক থাকবে না, থাকবে না মানুষে মানুষে হানাহানি। এমনটায় মনে করেন গৌতম কুমার নামে এক কবি ভক্ত।
সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে ৩দিন ব্যাপী উদযাপিত হতে যাচ্ছে রবীন্দ্র জয়ন্তী। আর এ আয়োজনকে সফল করতে প্রতœতত্ব বিভাগ সকল প্রস্তুতি শেষ করেছে বলে জানিয়েছেন শিলাইদহ কুঠিবাড়ির কাষ্টোডিয়ান মো. মখলেছুর রহমান ভুঁইয়া।
আগামীকাল (৮মে) ২৫শে বৈশাখ সকাল ১০টায় শিলাইদহের কুঠিবাড়িতে ৩দিন ব্যাপী ১৫৮তম রবীন্দ্র জয়ন্তী উৎসব উদ্বোধন করবেন, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি। আলোচনা শেষে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলবে রবীন্দ্র সংগীত, কবিতা আবৃত্তি ও নাটক। এ উৎসব উপলক্ষে কুঠিবাড়ির আঙিনার পাশে বসছে তিনদিন ব্যাপী গ্রামীণ মেলাও।