নাট্যদল সম্মাননা পাচ্ছেন গোলাম কুদ্দুছ

নাট্যদল সম্মাননা পাচ্ছেন গোলাম কুদ্দুছ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সাংস্কৃতিক আঙ্গনে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ ‘নাট্যদল সম্মাননা’ পাচ্ছেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। ২৬ নভেম্বর শনিবার সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল ক্যাফেটেরিয়ায় আনুষ্ঠানিকভাবে বরেণ্য এ সংস্কৃতিজনকে তাৎপর্যবহ এই সম্মাননা প্রদান করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার তারুণ্যদীপ্ত থিয়েটার সংগঠন নাট্যদল সক্রিয় নাট্যচর্চার পাশাপাশি সকল সাংস্কৃতিক কর্মকান্ডে নিয়মিত অংশগ্রহন করে আসছে। ‘আমরা শান্তির পথে’ শ্লোগানে দলের প্রথম প্রযোজনা ‘শামুককাল’ মঞ্চায়নের মধ্য দিয়ে মঞ্চাঙ্গনে আবির্ভাব ঘটে তারুণ্যদীপ্ত এই থিয়েটার দলের। এরপর দ্বিতীয় প্রযোজনা ‘পতাকা’র পর সম্প্রতি দলটি মঞ্চে আনে নতুন নাটক ‘পরিত্রাণ’।

তারুণ্যদীপ্ত এ থিয়েটার সংগঠন এরই মধ্য দিয়ে নাট্যাঙ্গনে প্রবর্তন করতে যাচ্ছে নতুন এই সম্মাননা। সংস্কৃতি ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি সরূপ প্রতিবছর একজন সাংস্কৃতিক ব্যক্তিত্বকে এ সম্মাননায় ভূষিত করা হবে বলে সংশ্লিষ্টসূত্রে জানা গেছে।

এ বিষয়ে নাট্যদলের দলপ্রধান সাগর সরদার বলেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ দীর্ঘ সময় ধরে দেশের শিল্প-সংস্কৃতিকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাঁর সুদক্ষ নেতৃত্বে সম্মিলীত সাংস্কৃতিক জোটের ব্যানারে দেশের শিল্প-সাংস্কৃতিক অঙ্গন এখন উজ্জিবীত। তাঁর মতো একজন গুণী সংস্কৃতিজনকে নাট্যদল সম্মাননা প্রদানের মধ্য দিয়ে আমরা নিজেরাই সম্মান বোধ করছি।