কবি গুরুর প্রয়াণ দিবসে কোনো আয়োজন নেই শিলাইদহের কুঠিবাড়িতে

কবি গুরুর প্রয়াণ দিবসে কোনো আয়োজন নেই শিলাইদহের কুঠিবাড়িতে

শেয়ার করুন

ShilaihdahaKuthibariKustia
কুষ্টিয়া প্রতিনিধি :
শরীফুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি :

আজ ২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম মহাপ্রয়াণ দিবস। তবে কবির স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে তেমন কোন আয়োজন নেই। অথচ ২৫শে বৈশাখ কবির রবীন্দ্র জন্ম জয়ন্তীতে শিলাইদহের কুঠিবাড়িতে পা ফেলার জায়গা থাকেনা। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও দর্শনার্থীদের পদভারে পরিপূর্ন থাকে কুঠিবাড়ির অঙ্গিনা। আর সেই কবির স্মৃতিধন্য শিলাইদহে নিরবে পালিত হচ্ছে কবির মহাপ্রয়াণ দিবসের এই বিশেষ দিনটি। তাই কবির মহাপ্রয়াণ দিবসও জাতীয়ভাবে পালন করা হয় সেই দাবি দর্শনার্থী ও কবি ভক্তদের।

পদ্মাতীরের ছায়াশীতল নিরিবিলি পরিবেশের কারনেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এখানে ফিরে এসেছেন বারবার কুষ্টিয়া শহর থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে অবস্থিত শিলাইদহের এই কুঠিবাড়িতে। এখানে বসেই কবি রচনা করেছেন কালজয়ী সব কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। যে গীতাঞ্জলী কাব্য রচনা করে কবি নোবেল জয় করেছিলেন, সে কাব্যের প্রায় পুরোটাই তিনি রচনা করেছিলেন শিলাইদহে তার স্মৃতি ধন্য কুঠিবাড়িতে বসে। এখানে কবির জন্ম জয়ন্তী খুব ধুমধাম করে পালন করা হয়। কিন্তু মহাপ্রয়াণ দিবসে এখানে তেমন কোন আয়োজন না থাকায় এ নিয়ে চরম হতাশা ব্যক্ত করেছেন কুঠি বাড়িতে বেড়াতে আসা দর্শনার্থী ও কবির ভক্তরা। পাবনা থেকে আসা এক দর্শনার্থী জানালেন, বিশ্বকবির স্মৃতিধণ্য শিলাইদহে কবির প্রয়াণ দিবস জাতীয়ভাবে পালন না হওয়া দু:খজনক। কবীর হোসেন নামে স্থানীয় এক দর্শনার্থী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি শ্রদ্ধা জানিয়ে শিলাইদহের কুঠিবাড়িতে জাতীভাবে দিবসটি পালনের জন্য সরকারের প্রতি আজ্বান জানান।

তবে কবির স্মৃতিধন্য কুাঠবাড়ি যেতে কবি ভক্ত ও দর্শনার্থী চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। জরাজীর্ণ ও খানা খন্দকে ভরা সড়কটি যেন মরন ফাঁদে পরিণত হয়েছে। কয়েক মিনিটের পথ যেন এখন দীর্ঘ পথ।

কবিগুরুর ব্যবহৃত চেয়ার টেবিলসহ নানা আসবাবপত্র ছাড়াও কুঠিবাড়িতে সংরক্ষিত আছে কবির অসংখ্য দূর্লভ স্থির চিত্র। এখানে আছে যেমন কবিগুরুর নিজ হাতে লাগানো বকুল গাছ, তেমনি কুঠিবাড়ির সবকিছুর সাথেই মিশে আছেন তিনি মনে ও প্রানে, মিশে আছেন বাঙ্গালীর আপন সত্মায়। তারপরও মহাকবির মহাপ্রয়ান দিবসটি কাটবে নীরবে নীভৃতে এটা যেমন কাম্য নয়, তেমনি জন্ম দিবসের আদলে প্রয়ান দিবসও জাতীয়ভাবে পালনের দাবি কবি ভক্তসহ সকলের।

এদিকে এবছরও কুঠিবাড়িতে ঘরোয়া পরিসরে কবির মহাপ্রয়ান দিবস পালন করা হবে বলে জানিয়েছেন কুঠির বাড়ির কাষ্টোডিয়ান মখলেছুর রহমান। তারও দাবি এখানে জাতীয়ভাবে পালন হোক দিবসটি।